২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

‘হার্ট অ্যাটাক গেম!’

-

স্পেন-ইরানের ম্যাচটাকে ‘হার্ট অ্যাটাক গেম’ বলে ব্যাখ্যা করেছেন স্প্যানিশ এক পত্রিকায়। এর যুক্তিও রয়েছে। প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে আত্মবিশ্বাসে চিড় ধরতে বসেছিল স্প্যানিশদের। ইরানের হুঙ্কারের মুখে তারা স্বাভাবিক নৈপুণ্য প্রদর্শনের আশা রেখেছিল। কিন্তু ইরান তো আর ছেড়ে কথা বলার দল নয়। ম্যাচের আগে ইরানের অধিনায়ক স্পষ্ট জানিয়ে দেনÑ ‘স্পেনে আমরা ভীত নই’। ইরানের মতো এক দলের অধিনায়কের এমন হুঙ্কার স্পানিশদের কানে লাগার যথেষ্ট কারণও রয়েছে। কারণ এ ইরান মরক্কোর বিপক্ষে প্রথম ম্যাচে যে জিতেছিল। টেনশনটা তাদের সেখানে। এর পরও ইরানিরা ছেড়ে দেয়নি।
যে গোলটা হজম করেছে ইরান সেটাতেও তাদের দোষ দেখছে না। কারণ ডিবক্সে ইনিয়েস্তার বল কিয়ার করতে যেয়ে ইরানি এক ডিফেন্ডার দিয়েগো কস্তার পায়ের কাছে চলে যায়। কস্তার পা স্পর্শ হয়ে বল জালে। ডিবক্সে কিয়ার যখন হবে বল, তখন অন্য কারো কাছে বল যাওয়া এটা রক্ষণভাগের রীতিতে সাধারণত হয় না। সারা ম্যাচে ৫৪ মিনিটের ওই গোল নিয়েও স্প্যানিশদের হতাশা ছিল। যদি ইরান একটি গোল পরিশোধ করে দেয়? তাহলে পয়েন্ট টেবিলে তো ইরানই তাদের ওপরে চলে যাবে। ফলে ম্যাচজুড়ে এগিয়ে থেকেও স্প্যানিশদের টেনশনের আর অন্ত ছিল না। খেলার বেশির ভাগ সময় কেটেছে ইরানি অর্ধে। এর পরও স্পেনের এক রক্ষণভাগের খেলোয়াড় বলেছেন ‘এ (ইরান) দলটির বিপক্ষে ম্যাচ খেলা টাফ।’ কারণ ইরান ব্যস্ত ছিল রক্ষণদুর্গ নিয়ে। এ জয়ে পর্তুগাল ও স্পেনের পয়েন্ট সমান ৪। ইরান এখনো মাত্র এক পয়েন্ট পেছনে। স্পেনের ওই পত্রিকা আরো লিখেছে, ‘পর্তুগালের বিপক্ষে তিন গোল করলেও ইরানের বিপক্ষে আমরা গোল খরায় ভুগেছি। ভাগ্যিস আমরা ম্যাচটা জয়ে শেষ করতে সক্ষম হয়েছি।’
স্পেনের রক্ষণভাগের খেলোয়াড় কারভাজাল আরো বলেছেন, ‘এটা আসলে ফাইনালের মতোই একটা ম্যাচ ছিল। কারণ পর্তুগালের বিপক্ষে ড্র করার পর আমাদের জয় ভিন্ন উপায় ছিল না। তা ছাড়া প্রতিপক্ষও অনেক গোছানো ফুটবল খেলে। যাতে সাফল্য পাওয়া সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছিল। আমরা এ যাত্রা রক্ষা পেয়েছি।’ তিনি পরের ম্যাচ মরক্কোর কথা উল্লেখ করেও বলেন, ‘সেটাও একটা কঠিন ম্যাচ হবে বলে আমরা ধরে নিচ্ছি। কারণ মরক্কোও অনেক ভালো ফুটবল খেলে। ফলে সে কথা চিন্তা করলে এ জয় নিয়ে এগিয়ে থাকাটা আমাদের জন্য খুবই জরুরি ছিল। যেটা আমরা সর্বশেষ করতে পেরেছি’।


আরো সংবাদ



premium cement