১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নকআউটে খেলবে ঈগলস

-

দুঃস্বপ্নের প্রস্তুতির রেশ না কাটতেই বিশ্বকাপ সূচনায় চরম ধাক্কা হজম আফ্রিকার সুপার ঈগলস খ্যাত নাইজেরিয়ার। ফিফার ২১তম মেগা আসরের ‘গ্রুপ অব ডেথ’ খ্যাত ডি গ্রুপের উদ্বোধনী খেলায় হার দলটিকে তুলে এনেছে সমালোচনার কেন্দ্রবিন্দুতে। প্রথম ম্যাচের পরাজয় তাদেরকে ফেলেছে প্রাথমিক রাউন্ড থেকে বিদায়ের শঙ্কায়। তবে এক ম্যাচের ব্যর্থতায় সব কিছু শেষ হয়ে গেছে বলে মেনে নিতে রাজি নন ঈগলস অধিনায়ক জন ওবি মিকেল। উল্টো তার দাবি রাশান বিশ্বকাপের নকআউট রাউন্ডে উঠবে নাইজেরিয়া।
আজ ডি গ্রুপের দ্বিতীয় খেলায় সুপার ঈগলস লড়বে আইসল্যান্ডের বিপক্ষে। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে সাংবাদিকদের ব্রিফিংয়ে ২০১৮ সালের মেগা আসরের নক আউটে ওঠার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন ঈগলসের অধিনায়ক মিকেল। তিনি বলেন, ‘আমাদের আত্মবিশ্বাস অটুট রয়েছে। এক ম্যাচের হারের হতাশায় সব কিছু শেষ করে দিতে পারি না। আমরা কঠোর অনুশীলনের মধ্যে সময় পার করেছি। সময়ও ভালো কেটেছে। আশা করি শুক্রবার দিনটি আমাদের হবে। প্রথম ম্যাচের পরাজয়ের পর অনুশীলনের প্রতিটি সেশন অতিরিক্ত পরিশ্রম করেছেন ফুটবলাররা। রাশিয়ায় নতুন সব অভিজ্ঞতা এনজয় করছেন ফুটবলাররা। আমি নিশ্চিত দ্রুততম সময়ে চলমান সফর শেষ দলীয় সদস্যদের কেউই রাজি নন। প্রয়োজনে নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত সবাই। নক আউটে অংশগ্রহণে মুখিয়ে আছেন। আমাদের রাশিয়ান বিশ্বকাপ অভিজ্ঞতা চলমান থাকবে।’
২০১৮ সালের বিশ্বকাপে পারফরম করার রেসে আফ্রিকান জোন থেকে নাইজেরিয়াকেই এগিয়ে রাখেন বোদ্ধারা। কিন্তু টুর্নামেন্টের বাজে প্রস্তুতির রেশ না কাটতেই মেগা আসরের প্রথম মাচে ঈগলসের পারফরম্যান্সে প্রচণ্ড হতাশ ভক্তরা। অগোছালো নৈপুণ্যের খেলায় দলটি ২-০ গোলে হেরে যায় ক্রোয়েশিয়ার মোকাবেলায়।
রাশান বিশ্বকাপের নকআউটের রেসে থাকতে হলে আজ দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই নাইজেরিয়ার সামনে। কিন্তু তাদের ৩ পয়েন্ট অর্জনের কাজটি মোটেও সহজ নয়। প্রতিপক্ষ আইসল্যান্ড ইতোমধ্যে অঘটনের উৎসব করেছে দুবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ১-১ গোলে রুখে দিয়ে। ২০১৬ সালের ইউরো অভিষেকেই সেমিতে খেলার কৃতিত্ব রচনায় শিরোনাম দখলে নেয়া দলটির সামর্থ্যও রয়েছে ইতিহাসের প্রথম বিশ্বকাপে বাজিমাত করার। আলোচিত এই দলটির মোকাবেলায় নাইজেরিয়া ঘুরে দাঁড়াবে বলেই বিশ্বাস মিকেলের।


আরো সংবাদ



premium cement