২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিরল আবাসিক পাখি কাঠকুড়ালি

-

আজ তোমরা এমন এক ধরনের পাখি সম্বন্ধে জানবে, যার নাম খুদে কাঠকুড়ালি। এ খুদে কাঠকুড়ালিকে খুদে বা ছোট্ট কাঠঠোকরাও বলা হয়। এর দেহের দৈর্ঘ্য ৯ থেকে ১২ সেন্টিমিটার আর ওজন মাত্র ১০ থেকে ১৩ গ্রাম। এবার অনুমান করো, এ পাখি কত ছোট!
প্রাপ্তবয়স্ক এ পাখির মাথা জলপাই-ধূসর রঙের। হলদে জলপাই-সবুজ দেহের উপরের অংশ। একটি করে সাদা পট্টি (রেখাবন্ধনী) দেখা যায় কানঢাকনির ওপর ও নিচে। তবে উপরের পট্টিটি নিচেরটির তুলনায় সামান্য বড়। পা (পায়ের পাতা ও আঙুলসহ) ফ্যাকাশে হলুদ।
পুরুষ ও স্ত্রী পাখি একটু দূর থেকে দেখলে প্রায় একই রকম মনে হবে। তবে ফ্যাকাশে কমলা পুরুষ কাঠকুড়ালির কপাল। আর স্ত্রীটির জলপাই-ধূসর রঙের।
জানা গেছে, এ খুদে কাঠকুড়ালি বা কাঠঠোকরা বাংলাদেশের এক বিরল আবাসিক পাখি। এদের কমবেশি দেখা যায় লোনাজলের বৈচিত্র্যময় সুন্দরবন এবং সিলেট ও চট্টগ্রাম বিভাগে। বেশি দেখা যায় মিশ্র চিরসবুজ বন ও কাশবনে। পাখিরা সাধারণত ঝাঁকে ঝাঁকে বা দলবদ্ধভাবে বিচরণ করে। তবে কাঠকুড়ালিরা বিচরণ করে একাকী। এ কারণে এদেরকে অনেকে হিংসুটে পাখি বলে।
এদের দেখা যায় দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায়। ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, হংকং, ভুটান, ভারত, লাওস, মিয়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান, নেপাল, ভিয়েতনাম, তিব্বতসহ আরো কিছু দেশেও রয়েছে এদের বিচরণ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুদে কাঠকুড়ালিদের প্রাকৃতিক আবাস হলো উষ্ণমণ্ডলীয় (গ্রীষ্মমণ্ডলীয়) আর্দ্র নি¤œভূমি বন, বোরিয়াল বন এবং আর্দ্র মন্টেন বন। বোরিয়াল বনে বেশি দেখা যায় পাইনজাতীয় গাছ, যা বেশি জন্মে জলাভূমিময় এলাকায়। এদের বেশি দেখা যায় গাছের পাতলা ডালে। অনেক সময় এরা মনের আনন্দে গাছের ডালে উল্টো হয়ে (মাথা নিচে পা উপরে) দোল খায়। বিভিন্ন গাছে থাকা পিঁপড়া এবং পিঁপড়াজাতীয় পোকামাকড় বেশি খায়। এসব পিঁপড়া গাছের ক্ষতি করে। তাই বলা যায়, খুদে কাঠকুড়ালি গাছের উপকারই করে।
খুদে কাঠকুড়ালিরা বাচ্চা দেয় সাধারণত জানুয়ারি থেকে মে মাসে। এ সময় পুরুষ পাখি নানা ভঙ্গিতে মেয়ে পাখিকে তার প্রতি আকৃষ্ট করে। পাশাপাশি নানা ধরনের শব্দ করে পুরুষটি। এতে সাড়া দেয় স্ত্রী পাখি। এরা বাসা বানায় সাধারণত গাছের মরা ডালে বা বাঁশে গর্ত খুঁড়ে। ডিম দেয় তিন-চারটি। ডিমের রঙ সাদা। ডিম থেকে বাচ্চা হতে সময় নেয় ১১-১২ দিন। এদের আয়ুষ্কাল চার থেকে পাঁচ বছর।
খুদে কাঠকুড়ালির ইংরেজি নাম স্পিকলেড পিকুলেট। বৈজ্ঞানিক নাম পিকুমনাস ইনোমিনেটাস। এরা পিসিডি গোত্রের পাখি। আর এদের শ্রেণী হচ্ছে এভিস।

 


আরো সংবাদ



premium cement