২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রিয় অনুভূতি অবসান

-

আমরা প্রবাসী, আমাদের বাহিরটা সবাই দেখে কিন্তু ভেতরের আকুতিগুলো যেন শিশুর অব্যক্ত আধো কথার মতোই! এই দূর প্রবাসে মনের গভীরে এমনি একটা অবসানের অপেক্ষা! কিন্তু আমাদের এই অপেক্ষা যেন ফুরায় না। মনের ভেতরে সবসময় শুধু জানতে চাওয়া...
মা তুমি কেমন আছ? আর কেউ টের পাক বা না পাক, ও বাড়িতে আমার শূন্যতা তুমি হয়তো ঠিকই টের পাও। মাঝে মধ্যে আমার বুক গুমরে ওঠে । তোমার কোলে মাথা রেখে, কবে শান্তির এক ঘুম দেবো।
তোমার হাতে রান্না করা প্রিয় সেই খাবারগুলো, কবে আবার খেতে পারব। মোবাইল ফোনে কথা বলতে আর ভালো লাগে না। তোমার স্নেহময়ী মধু মুখ কবে আবার দেখতে পাবো! কবে আবার ছোট্ট গ্রাম, মাঠ-ঘাট, পুকুর পাড়, দিগন্ত থেকে দিগন্তে ছুটে চলা বাউলা সেই কিশোর হবো। প্রতিদিনের এই সংগ্রামী জীবন আমার ভালো লাগে না।
ঘামের বৃষ্টিতে ভিজতে ভিজতে শরীরের প্রতিটি শিরা-উপশিরায়
যেন মিশে গেছে দুর্গন্ধ। অনাহারি কোশগুলোর মৃত্যু চিৎকার
আর স্বাধীন ইচ্ছেগুলোর পায়ে শিকল বেঁধে, রাতে-ভেজা বালিশে মুখ লুকাতে আমার আর ভালো লাগে না! কেবলি ক্ষণে ক্ষণে মনে হয়Ñ কবে ছুটি হবে। আর কতটা পথ পাড়ি দিলে পাবো অবসান।
সিঙ্গাপুর

 

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল