২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

প্রিয় অনুভূতি অবসান

-

আমরা প্রবাসী, আমাদের বাহিরটা সবাই দেখে কিন্তু ভেতরের আকুতিগুলো যেন শিশুর অব্যক্ত আধো কথার মতোই! এই দূর প্রবাসে মনের গভীরে এমনি একটা অবসানের অপেক্ষা! কিন্তু আমাদের এই অপেক্ষা যেন ফুরায় না। মনের ভেতরে সবসময় শুধু জানতে চাওয়া...
মা তুমি কেমন আছ? আর কেউ টের পাক বা না পাক, ও বাড়িতে আমার শূন্যতা তুমি হয়তো ঠিকই টের পাও। মাঝে মধ্যে আমার বুক গুমরে ওঠে । তোমার কোলে মাথা রেখে, কবে শান্তির এক ঘুম দেবো।
তোমার হাতে রান্না করা প্রিয় সেই খাবারগুলো, কবে আবার খেতে পারব। মোবাইল ফোনে কথা বলতে আর ভালো লাগে না। তোমার স্নেহময়ী মধু মুখ কবে আবার দেখতে পাবো! কবে আবার ছোট্ট গ্রাম, মাঠ-ঘাট, পুকুর পাড়, দিগন্ত থেকে দিগন্তে ছুটে চলা বাউলা সেই কিশোর হবো। প্রতিদিনের এই সংগ্রামী জীবন আমার ভালো লাগে না।
ঘামের বৃষ্টিতে ভিজতে ভিজতে শরীরের প্রতিটি শিরা-উপশিরায়
যেন মিশে গেছে দুর্গন্ধ। অনাহারি কোশগুলোর মৃত্যু চিৎকার
আর স্বাধীন ইচ্ছেগুলোর পায়ে শিকল বেঁধে, রাতে-ভেজা বালিশে মুখ লুকাতে আমার আর ভালো লাগে না! কেবলি ক্ষণে ক্ষণে মনে হয়Ñ কবে ছুটি হবে। আর কতটা পথ পাড়ি দিলে পাবো অবসান।
সিঙ্গাপুর

 

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ

সকল