২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রক্তচোষা ভ্যাম্পায়ার

-

বাদুড় কোথায় পাওয়া যায়? মেরু অঞ্চল ছাড়া পৃথিবীর প্রায় সব জায়গায় বাদুড় দেখতে পাওয়া যায়। বাদুড়ই একমাত্র স্তন্যপায়ী প্রাণী, যারা উড়তে পারে। এদের ডানা ৬ ইঞ্চি থেকে ৭২ ইঞ্চি পর্যন্ত হয়।
বেশির ভাগ বাদুড় পোকামাকড়, ফলমূল ও মাছ খেয়ে জীবন ধারণ করে। কিন্তু এক প্রজাতির বাদুড় আছে, যারা রক্ত খায়। এ বাদুড়ের নাম ‘ভ্যাম্পায়ার’। মধ্য ও দক্ষিণ আমেরিকায় ভ্যাম্পায়ার বাদুড় দেখতে পাওয়া যায়। এদের শরীরের দৈর্ঘ্য ৪ ইঞ্চি আর ডানার বিস্তার ১২ ইঞ্চি। ভ্যাম্পায়ার বাদুড়ের সামনের দাঁতগুলো সুচের মতো তীক্ষè। ওই তীক্ষè দাঁত দিয়ে ঘুমন্ত মানুষ, গরু, ঘোড়া, কুকুর, ছাগল ইত্যাদির গায়ে ছিদ্র করে। শিকারের শরীরে এরা এমন শান্তভাবে আক্রমণ করে দাঁত বসায় যে, আক্রান্ত প্রাণীটি কোনো ব্যথা বা যন্ত্রণা অনুভব করে না। তারপর এরা এদের নলাকার জিহ্বা দিয়ে রক্ত চুষে মুখের মধ্যে নিয়ে নেয়। যে অংশে এরা কামড় বসাতে চায় প্রথমে সেখানে ছিদ্র করে। এ সময় ঘুমন্ত প্রাণী জেগে গেলে সাথে সাথে উড়ে পালায়।
প্রতি রাতে এক-একটি ভ্যাম্পায়ারের ৩০ গ্রাম রক্তের প্রয়োজন হয়। এটি এরা এক বা একাধিক প্রাণীর কাছ থেকে সংগ্রহ করে। তবে মানুষকে এরা কমই আক্রমণ করে। র্যাক্সি বা জলাতঙ্ক রোগের বাহক হলো ভ্যাম্পায়ার। তাই একে ভয়ঙ্কর প্রাণী হিসেবেই ধরে নেয়া হয়।


আরো সংবাদ



premium cement