১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

হজের সমস্যা প্রতি বছরই একটু একটু কমছে

-

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো: আব্দুল্লাহ বলেছেন, প্রতি বছরই হাজীর সংখ্যা বাড়ছে। হজব্যবস্থাপনাও আস্তে আস্তে অগ্রসর হচ্ছে। প্রতি বছরই সমস্যা একটু একটু কমছে। আমি বলেছি, আল্লাহর মেহমান হাজীদের চোখ দিয়ে যাতে পানি বের না হয়। হাজীরা ইহরামের কাপড় পরে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াবেন, তারা যথাযোগ্য মর্যাদা পাবেন নাÑ এ বছর আমরা এটা কিছুতেই হতে দেবো না। তিনি বলেন, হজব্যবস্থাপনায় এখন বড় সমস্যাই হচ্ছে দালাল সমস্যা। এই দালালরা গ্রামের সহজ সরল লোকদের কম রেটে হজে নেয়ার কথা বলে প্রতারণা করে। এই সিস্টেম বন্ধ করতে হবে। চলতি বছর থেকেই হজযাত্রীদের প্রি-ডিপারচার ইমিগ্রেশন চালু হচ্ছে বলে মন্ত্রী জানান। সম্প্রতি নয়া দিগন্তের সাথে একান্ত সাক্ষাৎকারে হজব্যবস্থাপনা নিয়ে তিনি এ কথা বলেন।
ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পরই হজের অনিয়মের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছেন ধর্ম প্রতিমন্ত্রী। এ ব্যাপারে নয়া দিগন্তের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতি বছরই হাজীর সংখ্যা বাড়ছে। হজব্যবস্থাপনাও আস্তে আস্তে অগ্রসর হচ্ছে। প্রতি বছরই সমস্যা একটু একটু কমছে। গত বছরও হজব্যবস্থাপনা অনেক সুন্দরভাবে হয়েছে। সমালোচনা কম হয়েছে। আমার দৃঢ়প্রতিজ্ঞা, প্রধানমন্ত্রীর নির্দেশনাকে সামনে রেখে, আল্লাহ ও আল্লাহর রাসূলকে খুশি করার জন্য আল্লাহর মেহমান হাজীদের চোখ দিয়ে যাতে পানি বের না হয়। হাজীরা ইহরামের কাপড় পরে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াবেন, তাদের যথাযোগ্য মর্যাদা পাবেন নাÑ আল্লাহর রহমতে এ বছর আমরা এটা কিছুতেই হতে দেবো না। তাদের সার্বিক সমস্যার যাতে সমাধান করা যায়, এ জন্য যা যা করা দরকার আমরা সবাই মিলে সেই কল্যাণমূলক কাজ করার জন্য কঠিনভাবে প্রতিজ্ঞাবদ্ধ।
তিনি বলেন, অনিয়মের ব্যাপারে এবার আমি বিকল্প ধরনের কথা বলেছি। এবার অনিয়ম হতে দেয়া হবে না। কলেরা হওয়ার আগেই প্রতিরোধমূলক একটি টিকা দেবো, যাতে স্যালাইন দেয়া না লাগে। এবার আমার মানসিক প্রস্তুতি হলো, অনিয়ম হলে ক্ষমার প্রশ্নই ওঠে না। কঠিন শস্তি দেবো।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজব্যবস্থাপনায় দালালদের দৌরাত্ম্য বন্ধ করতে না পারলে হজযাত্রীদের ভোগান্তির শেষ হবে না। এটার শৃঙ্খলা অবশ্যই আনতে হবে। এটার শৃঙ্খলা যদি আনতে পারি, তাহলে সমস্যার সমাধান হবে। সমাধান চাইলে শৃঙ্খলা আনতে হবে। এ ব্যাপারে আমরা বিভিন্ন গোয়েন্দা বাহিনীর সাথে বসে আলাপ করেছি। আমরা এ বছর সংশ্লিষ্ট গোয়েন্দা বাহিনীসহ অন্য সব বাহিনীর সাথে যৌক্তিক পরামর্শ নিয়ে যাচ্ছি। বাস্তব পরিকল্পনা পাচ্ছি। সেগুলো বাস্তবায়ন করব।
এই দালালবিহীন হজ যাতে করা যায়, এবার আমরা সেই ব্যবস্থা করব। আমি যতবার সরকারি প্রতিনিধিদলের সাথে গেছি, আমার অভিজ্ঞতা হয়েছে দালালসংক্রান্ত বিষয়ে। বেসরকারি ব্যবস্থাপনায় দালালদের দেখা যায়। এই দালালরা গ্রামের সহজ সরল লোকদের কম রেটে হজে নেয়ার কথা বলে প্রতারণা করে। তবে তাদের মধ্যে সবাই খারাপ না। তাদের মধ্যে অনেকে ভালোও করে। কিছু লোক খারাপ। তাদের কার্যকলাপে যখন লোকজন হজে যেতে চান না, তখন তারা একটা পলিসি গ্রহণ করে। তখন তারা দালাল বানায়। তারা মসজিদ-মক্তবে গিয়ে লম্বা জামা পরিধানকারী কিছু লোককে গিয়ে বলে, যে তুমি ১০ জন লোক দাও, তুমি ফ্রি যেতে পারবে। তোমার কাছ থেকে এত টাকা নেবো। এভাবে তারা গ্রামে গিয়ে হাজী সংগ্রহ করে। গ্রামের মানুষ মনে করে এজেন্সি বেশি টাকা নেয়। এই লোক তো কম টাকা নিচ্ছে। তাই তাকে টাকা দিয়ে দেয়। পরে দেখা যায় ওই লোকটি আর হাজীর চিন্তা করে না। টাকা মেরে দেয়। তাদের আর খুঁজে পাওয়া যায় না। অথবা হজে নিলেও নানা ভোগান্তির মধ্যে রাখে। এখন থেকে আমরা কঠিনভাবে দায়িত্ব নিচ্ছি, এই দালাল সিস্টেমের অবসান ঘটাতে হবে। হাবের সাথে আমরা যুদ্ধে না গিয়ে যুক্ত হচ্ছি। এবার আমরা হজ সুন্দর করার জন্য হাব নেতাদের সাথে সন্ধি করে ফেলেছি। সেটা হলো খারাপ দিকে যাবেন না, ভালো দিকে যাবেন। পয়সাকড়ি কম নেবেন বলে লোক বগিয়ে আনবেন না এবং পরে হজে নিতে পারবেন না। পরে কাজটা হবে না। এ ছাড়া আমরা মানুষকে সচেতন করার চেষ্টা করছি।
হজযাত্রী পরিবহনের দুর্ভোগ লাঘবের বিষয়ে শেখ আব্দুল্লাহ বলেন, আমি মন্ত্রী হওয়ার আগে হজযাত্রীদের পরিবহন সমস্যা বিশেষ করে থার্ড ক্যারিয়ার চালুর বিষয়ে অনেক কঠিনভাবে বলেছি। আমি এবার বিমান মন্ত্রণালয়ের মিটিংয়ে বিমান ভাড়া কমানোর ব্যাপারে অনড় ছিলাম। শেষ পর্যন্ত বিমান ভাড়া কমানো হয়। তবে প্যাকেজ মূল্য আসলে বেড়েছে কথাটা ঠিক নয়। সৌদি আরবে এবার ট্যাক্সসহ অন্যান্য মিলে ২৫ হাজার টাকার মতো বেড়েছে, যা সব দেশের জন্য; শুধু আমাদের জন্য নয়। আর থার্ড ক্যারিয়ারের বিষয়টিও আমি সৌদি আরবে বৈঠকের সময় বলেছি। কিন্তু ওখানে সব কিছুরই কর্তৃত্ব ক্ষমতা তাদের। আমাদের ওপর অনেক কিছুই নির্ভর করে না। আমি গিয়েও দেখলাম, হজ পরিচালনা কঠিনভাবে নিয়ন্ত্রণ করে সৌদি আরব। তাদের নির্ধারিত ব্যবস্থাপনা ছাড়া অন্য কিছু করা কঠিন। আমাদের যে হজচুক্তি হয়, সেখানে কথা আছে ৫০ ভাগ হজযাত্রী বাংলাদেশ এয়ারলাইন্স নেবে, বাকি ৫০ ভাগ নেবে সৌদি এয়ারলাইন্স। এর বাইরে অন্য কিছু করার মতো এখনো সম্ভব হয়নি। এই পয়েন্ট আমাদের মাথায় আছে। এ বছর আমরা চেষ্টা করতে সৌদি গিয়েছিলাম। এবার আমি সেখানে কতগুলো পয়েন্ট তুলেছিলেন। তার মধ্যে হজযাত্রী পাঠানোর এজেন্সি কোটা ১৫০ জন থেকে ১০০ জনে নামিয়ে আনার ব্যাপারে আমরা তাদের রাজি করাতে সক্ষম হয়েছি।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজব্যবস্থাপনাকে আরো উন্নত করতে পদক্ষেপ নেয়া হচ্ছে। হজব্যবস্থাপনা এখন নীতিমালার মাধ্যমে পরিচালিত হচ্ছে। হজ আইনেরও উদ্যোগ রয়েছে। আইনের খসড়া হয়েছে। এখন আইন প্রণয়নের নিয়ম-কানুন আছে; প্রতিপালন হলে সেটি পাস হবে। আগামী হজের আগে দ্রুততম সময়ের মধ্যে যাতে হয় সেই চেষ্টা রয়েছে, যাতে আগামী হজ আমরা আইনের আলোকে করতে পারি।
ধর্ম প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশী হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের আগাম ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে; যা এ বছরের হজ থেকেই শুরু হচ্ছে। ঢাকায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি এক্সক্লুসিভ জোনে হজযাত্রীদের নিয়ে গিয়ে বিমানে ওঠার আগে সম্পূর্ণভাবে সৌদি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে এই ইমিগ্রেশন সম্পন্ন হবে। সৌদি আরবের ডাইরেক্টর জেনারেলের (পাসপোর্ট) নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফর এবং বিভিন্ন পর্যায়ে বৈঠকের কথা উল্লেখ করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এ সময় উভয় পক্ষ বাংলাদেশী হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশে সম্পন্ন করার বিষয়ে সম্মতি জ্ঞাপন করেন এবং উভয় দেশের কর্তৃপক্ষ এ বিষয়ে পারস্পরিক সর্বাত্মক সহযোগিতার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।
মন্ত্রী আরো জানান, এ জন্য হজযাত্রীদের সৌদি দূতাবাসে ভিসার আবেদনের আগেই আটটি বিভাগীয় সদরে ১০ আঙ্গুলের ছাপ নেয়া, ছবি উঠানো এবং পাসপোর্ট স্ক্যান করা হবে। তা সৌদি কর্তৃপক্ষই করবে। ফলে হজযাত্রীগণ জেদ্দা হজ টার্মিনালে বিমান থেকে অবতরণের পরই সরাসরি হজ টার্মিনালে প্রবেশ করে মোয়াল্লেমের গাড়িতে মক্কায় চলে যেতে পারবেন। এ ছাড়াও হাজীদের লাগেজের জন্য আর বিমানবন্দরে অপেক্ষা করতে হবে না। বিমান কর্তৃপক্ষ লাগেজ হাজীদের নির্ধারিত হোটেলে নিজ দায়িত্বে পৌঁছে দেবে। হ


আরো সংবাদ



premium cement
রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার

সকল