২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সবচেয়ে বিষাক্ত মাছ টেট্রাওডন

-

ভোজনরসিকদের কাছে মাছ অতিপ্রিয় খাবার। ছোটরাও বেশ মজা করে খায় নানা নামের, নানা জাতের মাছ। মাছ মানুষের শরীর-স্বাস্থ্যের জন্য উপকারী, যা তোমরাও জানো। তবে মাছ খেলে যে মানুষের মৃত্যুও ঘটতে পারে তা কি জানো? এমনই এক ধরনের বিষাক্ত মাছের নাম টেট্রাওডন। এ মাছে বিষের ভয়াবহতা এতটাই বেশি যে, একটির পুরো বিষ ২৫-৩০ জন মানুষকে মেরে ফেলতে পারে।
শুনলে ভালো লাগবে এ কারণে যে, এ মহা বা অতি বিষাক্ত মাছও অনেক দেশের মানুষ খায় মজা করে। দামও বেশি। যারা প্রশিক্ষিত বা সনদধারী তারাই কেবল তা রান্নার অনুমতি পায়। তারাই জানে এ মাছের কোথায় এ বিষ থাকে। তারা তা ফেলে দিয়ে মজাদার ও আকর্ষণীয় আইটেম তৈরি করে। বিশেষ করে তা বেশি খায় জাপানিরা। এর দেহে যে বিষ থাকে তার নাম টেট্রোডোটক্সিন। এর বিষক্রিয়া সায়ানাইডের চেয়ে ১০০ গুণের বেশি।
টেট্রাওডন সামুদ্রিক মাছ। তবে অনেক সময় নদীতেও চলে আসে খাবারের সন্ধানে। খাবারের খোঁজে বের হয়ে অনেক সময় বিপদেও পড়ে অন্য জলজ প্রাণী দ্বারা। তখন এদের ভেতরে থাকা কাঁটা (সজারুর কাঁটার মতো) বের করে তা প্রতিহত করে। তীক্ষè সুচালো কাঁটাগুলো দেখে ভয়ে পালায় শত্রুরা।
এরা নিশাচর। রাতে বের হয়ে কাঁকড়া, ঝিনুক, শামুক ইত্যাদি খায়। আর দিনের বেলায় লুকিয়ে থাকে প্রবালের ফাঁক-ফোকরে। এদের দেখা যায় আফ্রিকার মিঠাপানিতেও। শুনলে অবাক হবে, মাঝে মধ্যে আমাদের দেশের নদীতেও তা দেখা যায়। আমাদের দেশে এ মাছকে পটকা মাছ বলা হয়। স্থানভেদে এর আরো নাম আছে। এর মধ্যে উল্লেখযোগ্য নামগুলো হচ্ছেÑ ফোটকা মাছ, ট্যাপা মাছ, পোটকা মাছ ইত্যাদি।
সাগরের টেট্রাওডনরা দেহের ভেতরে পানি ঢুকিয়ে বেলুনের মতো ফুলে থাকে। যে কারণে অনেক সময় এদের বলা হয় বেলুন মাছ। এশিয়ার অনেক স্থানে যে এক ধরনের টেট্রাওডন দেখা যায়, তাদের বলা হয় সিকিউরাল টেট্রাওডন।
এ মাছের ইংরেজি নাম পাফার ফিশ। পেট ফুলাতে পারে বলেই এর এমন নাম হয়েছে। এরা একটি নোপটেরিজি শ্রেণীর ও টেট্রাওডন পরিবারের মাছ। বিশেষজ্ঞরা বলেছেন, পৃথিবীর মেরুদণ্ডী প্রাণীগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিষাক্ত এই টেট্রাওডন ফিশ। বিষের কথা না জেনে এ মাছ খেয়ে এ পর্যন্ত অনেক মানুষ নাকি মারা গেছে। তাই এ থেকে সাবধান বা নিরাপদে থাকতে হবে।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল