২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইমপালা

-

ইমপালা মধ্যম আকৃতির অ্যান্টিলোপ (হরিণজাতীয় প্রাণী)। পূর্ব ও দক্ষিণ আফ্রিকার বনভূমি ও সাভানায় (তৃণভূমি) এদের বসবাস। ইমপালার গায়ের রঙ সোনালি অথবা লালচে বাদামি। দেহের নিচের অংশ সাদা। পেছনের পায়ে কালো ডোরা দাগ রয়েছে।
ইমপালা বেশি পরিচিত এর লম্বা প্যাঁচানো শিংয়ের জন্য। পুরুষ ইমপালা এ শিং দিয়ে অন্য পুরুষদের শক্তি পরীক্ষার জন্য চ্যালেঞ্জ করে। এরা খুব দ্রুতগতিতে দৌড়াতে পারে। দৌড়ানোর সময় এরা লাফ দিয়ে প্রায় ৩৩ ফুট বা ১০ মিটার দূরত্ব অতিক্রম করে। কোনো বাধা অথবা কোনো ঝোপঝাড় ডিঙানোর সময় এরা লাফ দিয়ে ১০ ফুট বা তিন মিটার উঁচুতে উঠতে পারে। শত্রুর আক্রমণ থেকে বাঁচার জন্যই এরা মূলত এ লাফানো কৌশল ব্যবহার করে। তবে এরা নিজেদেরকে আনন্দ দেয়ার জন্যও তিড়িং-বিড়িং লাফ দেয়।
ইমপালা কখনো একা চলাফেরা করে না। দল গঠন করে বসবাস করে। শত্রুর হাত থেকে রক্ষা পাওয়া দল গঠনের প্রধান উদ্দেশ্য। দলের কোনো একটি বিপদের আলামত পেলে অন্য সব ক’টিকে সতর্ক করে দেয়। পরে সবাই দল বেঁধে পালায়। আর পালানোর সময় এদেরকে ধরা সহজ নয়। বর্ষাকালে যখন খাবারের প্রাচুর্য থাকে, তখন এদের দলে কয়েক শ’ ইমপালা থাকে।
বয়স্ক পুরুষ ইমপালা প্রতিদ্বন্দ্বীদের সাথে এলাকা দখল নিয়ে লড়াই করে। এ লড়াইয়ে হেরে যাওয়া পুরুষ ইমপালা আলাদা দল গঠন করে। এ দলকে ব্যাচেলর গ্রুপ বলা হয়।
মিলনের প্রায় সাত মাস পর স্ত্রী ইমপালা একটি বাচ্চা প্রসব করে। বাচ্চা ও মা ইমপালা উভয়েই স্ত্রী ইমপালার দলে অবস্থান করে।
ইমপালার উচ্চতা ৮৪ থেকে ৯৯ সেন্টিমিটার। ওজন ৪০ থেকে ৭৫ কেজি।
দুঃখের বিষয় হলো এ সুন্দর প্রাণীটি বর্তমানে বিপন্ন হওয়ার পথে।

 


আরো সংবাদ



premium cement