২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জিভ দিয়ে চেটে রোগ নির্ণয়, রোগ সারাতেও জিভ লাগান ৮০ বছরের বৃদ্ধা

- ছবি : সংগৃহীত

জিভ দিয়ে চেটে তিনি রোগ নির্ণয় করতে পারেন। আবার রোগ সারিয়েও দেন জিভ দিয়ে চেটেই। তিনি ডাক্তার নন। তবে ডাক্তারের মতোই রোগ সারিয়ে দিতে পারেন। তার নাম হাভা সেলিবিক। বসনিয়া ও হার্জেগোভিনা গ্রামের সবাই তাকে নানি হাভা বলেই ডাকেন। আর তার বাড়িতে সারাদিন রোগীদের ভিড় লেগেই থাকে। স্থানীয় লোকজনের দাবি, এই পদ্ধতিতে রোগ ধরতে নানা হাভা অব্যর্থ।

মূলত চোখের চিকিৎসা করেন নানি হাভা। জিহ্বায় অ্যালকোহল লাগিয়ে তা রোগের চোখে ঢুকিয়ে দেন। ৮০ বছর বয়সী এমন অদ্ভুতভাবেই বহু রোগীর চোখ ভাল করে দিয়েছেন নাকি! রোগীদেরর কাছ থেকে ১০ ইউরো করে পারিশ্রমিক নেন তিনি।

হাভা বলেন, তিনি এক মহিলার কাছ থেকে এটি শিখেছিলেন। তবে দুর্ভাগ্যবশত এই প্রক্রিয়া তিনি বংশধরদের শিখিয়ে দিতে পারেননি। কারণ তার বংশধররা অন্যদের চোখের ভেতর জিহ্বা দিয়ে রোগ নির্ণয় করতে চান না।

এদিকে, গ্রামের বাসিন্দারা হাভাকে বলেছেন, তিনি মারা গেলে তার জিভ কেটে রেখে দেওয়া হবে। যাতে গ্রামের লোকেরা সেই জিভ দিয়ে তাদের চিকিৎসা চালিয়ে যেতে পারে।

আমেরিকা এবং রাশিয়ার প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষের চোখের রোগ নিরাময় করেছেন হাভা। এমনই জানা যায়। তার মধ্যে অনেকের এমন রোগও রয়েছে যা অনেক আধুনিক ওষুধেও সারানো যায়নি। কিন্তু হাভার কাছে আসার পর রোগ সম্পূর্ণ নিরাময় হয়েছে। স্থানীয় লোকজনও হাভার এই চিকিৎসা পদ্ধতিতে প্রবল বিশ্বাস করেন। হাভা তাদের কাছে ডাক্তারের থেকে কম নন। জিনিউজ।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল