২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হরিণছানার গুঁতোয় কাবু চিতা! শেষ হাসি কার? (ভিডিও)

- ছবি : সংগৃহীত

ফের খাদ্য-খাদকের টানটান লড়াই, ফের সারভাইভাল অব দ্য ফিটেস্টের লড়াই ভাইরাল নেটবিশ্বে। দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে সাফারি গাইডের তোলা একটি ভিডিও এই মুহূর্তে ঘোরছে সোশ্যাল মিডিয়ায়।

এই ভিডিওতে একটি ছোট্ট হরিণকে (দক্ষিণ আফ্রিকার এক বিশেষ প্রজাতির হরিণ) চিতার কবল থেকে বাঁচার আপ্রাণ চেষ্টা করতে দেখা যাচ্ছে। ভিডিওটি তোলেন অ্যান্ড্রি ফোরি।

ফোরি লেটেস্ট সাইটিংসকে বলেন, “ছোট্ট হরিণ শাবকটি কেবল ওখান থেকে পালাতে চেয়েছিল। তবে ওর গতিবেগ এতটাও ছিল না যে চিতার কবল থেকে মুক্তি পাবে।”

ভিডিওতে দেখা যাচ্ছে, হরিণছানাটি অবিলম্বেই বুঝে যায় চিতার হাত থেকে তার মুক্তি মেলা ভার। তাই জীবন বাঁচাতে বারেবারেই চিতাকে মাথা দিয়ে গুঁতো মারার শেষ চেষ্টাটুকু করে চলে সে। তবে, লাভ হয়নি কিছুই।”

ফোরি আরও জানিয়েছেন, প্রথম দিকে ছোট্ট প্রাণিটি বেশ বিরক্তই করছিল চিতাটিকে। কিন্তু চিতা তাতে বিশেষ পাত্তা দেয়নি। দু'জনেই বেশ কিছুক্ষণ পাশাপাশিই ছিল। হরিণ শাবক আক্রমণাত্মক হয়ে উঠতে শুরু করলেই আস্তে আস্তে নড়েচড়ে ওঠে চিতাটি। প্রায় ১ ঘণ্টা ৪০ মিনিট দু'জনের মধ্যে আক্রমণ, পাল্টা থাবা মারা চলে। শেষে জেতে চিতাই।

ভিডিওতে দেখা যাচ্ছে যে ছোট্ট হরিণ ছানাটিকে মেরে চিতাটি গভীর জঙ্গলে ঢুকে যাচ্ছে। গাইড ফোরি জানিয়েছেন, তিনি সর্বদাই চেষ্টা করেন শিকার এবং শিকারীর থেকে দূরত্ব বজায় রাখতে। তবে এই হরিণ ছানা আর চিতার বিষয়টি তার অদ্ভুত লেগেছিল বলেই ভিডিও করতে এগিয়ে যান।

তিনি জানিয়েছেন, জীবনে এমনটা দেখেননি তিনি। তিনি আরও জানান, ওই হরিণ ছানা বেঁচে গেলেও তার মা বা দল তাকে ফেরত নিত না কারণ তারা ওই শিশু হরিণের গায়ে চিতার গন্ধ পেত। এনডিটিভি।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল