২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা আর্ট সামিট : এক ছাদের নিচে ৪৪ দেশের শিল্পী

-

সাদা রঙের দেয়ালে কেউ যদি কালি মেখে দেয়, দেখতে কেমন লাগবে? তাৎক্ষণিক অনুভূতি কেমন হবে? দু’টি প্রশ্নের উত্তর একসাথে দেয়া যায় ‘বিরক্তিকর’ শব্দটি দিয়ে। কিন্তু শিল্পকলা একাডেমির চিত্রশালায় গেলে আপনার উত্তর পাল্টে হয়ে যাবে ‘শৈল্পিক’। সিঁড়ি দিয়ে উপরে ওঠার সময় মনে হবে, কেউ হয়তো ছোট শিশুদের কপালে কাজল দেয়ার মতো করে দেয়ালে কালি মেখে রেখেছেন। কিন্তু একটু দূর থেকে দেখলেই ভুল ভাঙবে মুহূর্তেই। বিষয়টি আরও ভালোভাবে প্রত্যক্ষ করতে যোগ দিতে পারেন ঢাকা আর্ট সামিটে।
গত শুক্রবার থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে শুরু হয়েছে ঢাকা আর্ট সামিটের পঞ্চম সংস্করণ। নয় দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এবারের সামিটের প্রতিপাদ্য ‘সঞ্চারণ’। এ বছরের আসরে স্বাগতিক বাংলাদেশসহ ৪৪ দেশের পাঁচ শতাধিক চিত্রশিল্পী-ভাস্কর, কিউরেটর, শিল্প-সমালোচক, আর্ট প্রফেশনাল, শিল্প সংগ্রাহক, স্থপতি ও গণমাধ্যম ব্যক্তিত্ব অংশগ্রহণ করছেন।
মঙ্গলবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা আর্ট সামিটের এবারের আয়োজন নিয়ে বিস্তারিত তুলে ধরেন সামদানী আর্ট ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা রাজীব সামদানী ও নাদিয়া সামদানী। এ সময় প্রদর্শনীর বিভিন্ন বিষয় তুলে ধরেন সামিটের অন্যতম কিউরেটর চিত্রশিল্পী বিশ্বজিৎ গোস্বামী।
পঞ্চম ঢাকা আর্ট সামিট সাজানো হয়েছে সলো আর্ট এক্সিবিশন, পাবলিক আর্ট প্রজেক্ট, কিউরেটেড এক্সিবিশন, সেমিনার, সিম্পোজিয়াম, একক ও দলবদ্ধ বক্তৃতা, নিরীাধর্মী চলচ্চিত্র প্রদর্শনী, লাইভ আর্ট পারফরম্যান্স, পাপেট শো, প্রিন্টমেকিং ওয়ার্কশপসহ শিল্প ও শিল্পকলার নানা বিষয় দিয়ে। এ ছাড়া থাকছে শিল্পবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী। থাকছে ‘মুজিববর্ষ’ উপলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ আলোকচিত্রের বিশেষ প্রদর্শনী। এ বছর সামদানী আর্ট অ্যাওয়ার্ড হিসেবে থাকছে রেসিডেন্সি প্রোগ্রাম।
সামিটের পুরো আয়োজনের জন্য প্রধান ভেনু হিসেবে ব্যবহার করা হয়েছে এক লাখ ২০ হাজার বর্গফুট আয়তনের শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনকে।
৭ ফেব্রুয়ারি উৎসবের উদ্বোধনী দিন প্রথম পারফরম্যান্স অনুষ্ঠিত হয় চিত্রশালার ছয় নম্বর গ্যালারিতে। এদিন সকাল ১০টায় সামদানী আর্ট অ্যাওয়ার্ড পারফরম্যান্সে অংশ নিয়েছেন বাংলাদেশী শিল্পী আরিফুল কবির। একই দিন সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় ‘টুগেটার (ঢাকা সংস্করণ)’ শিরোনামে পারফরম্যান্স অনুষ্ঠিত হয়।
এবারের সামিটে অংশ নেয়া শিল্পী, সমালোচক ও আলোচকদের মধ্যে রয়েছেন দিলারা বেগম জলি, রোকেয়া সুলতানা, সেলিমা কাদের চৌধুরী, লুইস হ্যান্ডারসন, বিশ্বজিৎ গোস্বামী, আরিফুল কবির, ইয়াসমিন জাহান নূপুর, হেক্টর জামোরাহ, আয়ো আকিনবেদ, রেহানা জামান, এসি এশুন, ড. অর্ণব বিশ্বাস, সাজেদুল হক, অ্যানা পাই, আনিয়কায় ইগনে, ফায়হাম ইবনে শরীফ, আলফ্রেড সান্টানা, শিন অ্যান্ডারসনসহ আরও অনেকে।
ঢাকা আর্ট সামিট নিয়ে এর অন্যতম উদ্যোক্তা ও সামদানী আর্ট ফাউন্ডেশনের পরিচালক নাদিয়া সামদানী বলেন, ‘ঢাকা আর্ট সামিট একটি অলাভজনক পদপে। এখানে দণি এশিয়ার বিখ্যাত শিল্পী ও বহির্বিশ্বের প্রতিষ্ঠিত গ্যালারিগুলোকে আমন্ত্রণ জানানো হয়। পঞ্চমবারের মতো এ আয়োজন একই ছাদের নিচে শিল্পকলা প্রদর্শনীর মাধ্যমে সাধারণ মানুষ ও শিল্পরসিকদের উপভোগের দুর্লভ সুযোগ এনে দিচ্ছে।’
এবারের সামিটে বাংলাদেশী শিল্পীদের জন্য কিউরেটরের দায়িত্ব পালন করছেন চিত্রশিল্পী বিশ্বজিৎ গোস্বামী। তার তত্ত্বাবধানে ‘রুটস’ বা ‘শেকড়’ শিরোনামে এক বিশেষ প্রদর্শনী রয়েছে। শিল্পাচার্য জয়নুল আবেদিন, এস এম সুলতান, কামরুল হাসানসহ বরেণ্য শিল্পীদের জীবনকর্ম তুলে ধরা হবে বিশেষ এ প্রদর্শনীতে। ঢাকা আর্ট সামিটে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, ফ্রান্স, ইতালি, ইরান, শ্রীলঙ্কা, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের শিল্পীদের নিয়ে বিভিন্ন আর্ট প্রজেক্ট।
ঢাকা আর্ট সামিটের সার্বিক দায়িত্বে আছেন সামদানী আর্ট ফাউন্ডেশনের পরিচালক নাদিয়া সামদানী। এ ছাড়া দেশী-বিদেশী ৩২ জন কিউরেটরের সমন্বয়ে গঠিত ঢাকা আর্ট সামিটের চিফ কিউরেটরের দায়িত্ব পালন করছেন সামদানী আর্ট ফাউন্ডেশনের আর্টিস্টিক ডিরেক্টর ডায়না ক্যাম্পবেল বেটানকোর্ট। তার সাথে আছেন রুক্সমিনি আর কিউ চৌধুরী ও তেরাসা আলবর।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল