২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাহারি ব্রকোলি

-

পৃথিবীর সবচেয়ে স্বাস্থ্যকর কয়েকটি সবজির নাম নিতে গেলে ব্রকোলির নাম অবশ্যই আসবে। এক কাপ ব্রকোলিতে আছে ২.৩ গ্রাম খাদ্যআঁশ, যা আপনার প্রতিদিনের চাহিদার ৫-১০ শতাংশ। এতে আরও আছে প্রোটিন এবং ভিটামিন সি ও ভিটামিন কে। মাত্র আধাকাপ ব্রকোলি আপনার প্রতিদিনের চাহিদার ৭০% পূরণ করতে পারে। এতে আরও আছে ফলিক এসিড ও পটাশিয়াম। আগে শুধু নামকরা সুপারশপগুলোতে পাওয়া গেলেও বেশ কয়েক বছর যাবৎ বাজারে ও ভ্রাম্যমাণ সবজি বিক্রেতাদের কাছেও ব্রকোলি পাওয়া যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন এই সবজিটি।

রোস্টেড ব্রকোলি ক্যাসারোল

উপকরণ : ৮ কাপ ব্রকোলির টুকরো, দেড় টেবিল চামচ অলিভ অয়েল, ২ চা চামচ লবণ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, দেড় কাপ কাউনের চাল, ৩ কোয়া রসুন, ১ টেবিল চামচ মাখন, ১ কাপ দুধ, ২ কাপ চেডার চিজ।
প্রণালী : ওভেন ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করে নিন। একটি পাত্রে ব্রকোলি, অলিভ অয়েল, লবণ ও গোলমরিচ গুঁড়া একসাথে মিশিয়ে নিন। এবার ২০ মিনিট ওভেনে রোস্ট করুন। ২০ মিনিট পর বের করে ওভেন ৪০০ ডিগ্রিতে প্রিহিট করুন। দেড় কাপ কাউনের চাল মাঝারি আঁচে হালকা ভেজে নিন। এবার ৪ কাপ পানিতে লবণ দিয়ে কাউনের চাল সেদ্ধ করুন, একটু বেশি নরম করে সেদ্ধ করতে হবে। রসুন মিহি কুচি করে নিন। বড় একটি কড়াইয়ে মাখন গরম করুন। এতে রসুন কুচি দিন। ১ মিনিট ভাজুন। এরপর এতে দুধ ও লবণ দিন। বলক আসা পর্যন্ত অপো করুন। বলক এলে এতে চিজ দিন, চুলা মৃদু আঁচে থাকবে। চিজ গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার একটি পাত্রে প্রথমে কাউনের চাল সেদ্ধ, তার ওপর রোস্টেড ব্রকোলি, তার ওপর দুধ ও চিজের মিশ্রণটি ঢেলে দিন। সবকিছু নেড়েচেড়ে মিশিয়ে নিন। উপরে কিছু চিজ কুচি ছিটিয়ে দিন। এবার প্রিহিটেড ওভেনে ১৫ মিনিট বেক করুন।

ব্রকোলি ম্যাক অ্যান্ড চিজ

উপকরণ : ২ কাপ কাঁচা ম্যাকারনি, ৩ কাপ ব্রকোলি (ছোট ছোট করে কাটা), ৪ টেবিল চামচ মাখন, ১ চা চামচ শুকনো সরিষা গুঁড়া, সিকি চা চামচ গোলমরিচ গুঁড়া, সিকি কাপ ময়দা, আড়াই কাপ দুধ, ৩ কাপ চেডার চিজ, লবণ পরিমাণমতো।
প্রণালী : লবণ পানিতে ম্যাকারনি সেদ্ধ করুন। সেদ্ধ হওয়ায় ১ মিনিট আগে এতে ব্রকোলি দিয়ে দিন। ১ মিনিট সেদ্ধ করার পর ম্যাকারনি ও ব্রকোলি ছেঁকে নিন। এবার একটি সসপ্যানে হালকা আঁচে মাখন গলিয়ে নিন। এতে সরিষা গুঁড়া, গোলমরিচ গুঁড়া ও ময়দা দিন। ২ মিনিট নেড়েচেড়ে রান্না করুন। এবার এতে দুধ দিয়ে ভালোভাবে মেশান। ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। ঘন হয়ে গেলে চিজ দিয়ে নাড়তে থাকুন যতণ চিজ গলে না যায়। চিজ গলে গেলে চেখে দেখুন লবণ লাগবে কিনা বা কতটুকু লাগবে। পরিমাণমতো লবণ দিন। এবার এতে সেদ্ধ ম্যাকারনি ও ব্রকোলি দিয়ে মেশান। তৈরি হয়ে গেল ব্রকোলি ম্যাক অ্যান্ড চিজ।

ব্রকোলি চিজ স্যুপ

উপকরণ : ৩ টেবিল চামচ মাখন, ১টি ছোট পেঁয়াজ কুচি, ৩ টেবিল চামচ ময়দা, ২ কাপ ফুল ক্রিম দুধ অথবা ১ কাপ দুধ ও ১ কাপ ক্রিম, ২ কাপ ভেজিটেবল ব্রথ (সবজি সেদ্ধ পানি), আধা কেজি ব্রকোলি ছোট টুকরো করে কাটা, ১ কাপ গাজর ছোট টুকরো করে কাটা, লবণ পরিমাণমতো, ১ চা চামচ গোলমরিচ গুঁড়া, ২ কাপ চেডার চিজ কুচি।
প্রণালী : বড় একটি সসপ্যানে মাখন গলিয়ে নিন, এতে পেঁয়াজ কুচি দিয়ে মৃদু আঁচে ভাজুন ৫ মিনিট। এবার এতে ময়দা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। মিশে গেলে এতে দুধ ও ক্রিমের মিশ্রণটি দিয়ে দিন। চুলার আঁচ বাড়িয়ে দিন। মিশ্রণটি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। এভার এতে সবজিগুলো দিন। এভাবে ১৫-২০ মিনিট রাখুন। সবজিগুলো সেদ্ধ হয়ে এলে এতে লবণ, গোলমরিচ গুঁড়া ও চিজ দিয়ে নাড়ুন। চিজ গলে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ব্রকোলি স্টাফড মিষ্টি আলু

উপকরণ : ৪টি বড় মিষ্টি আলু, ১টি ব্রকোলি মিহি কুচি করে কাটা, ৪ কোয়া রসুন কুচি, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ চিমটি শুকনা মরিচ ভাজা গুঁড়া, দেড় কাপ সেদ্ধ বিন্স বা রাজমা, ৩/৪ কাপ পানি, ১ কাপ চেডার চিজ, লবণ পরিমাণমতো।
প্রণালী : ওভেন ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করে নিন। মিষ্টি আলু কাঁটা চামচ দিয়ে কেঁচে নিন। ৪৫-৫০ মিনিট বেক করুন। একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করে এতে রসুন কুচি দিন। ৩০ সেকেন্ড পর ব্রকোলি, লবণ ও ভাজা মরিচ গুঁড়া দিয়ে নাড়ুন। ৫-৭ মিনিট ভাজুন। ব্লেন্ডারে সেদ্ধ বিন্স, চিজ, লবণ ও ৩/৪ কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন। এবার এতে ব্রকোলি কুচি মেশান, ব্লেন্ড করবেন না। মিষ্টি আলু সেদ্ধ হয়ে গেলে ওভেন থেকে বের করে মাঝ বরাবর কেটে কিছু আলু মাঝখান থেকে বের করে নিন। এবার এই খালি জায়গায় ব্রকোলি ও বিন্সের মিশ্রণটি ঢেলে দিন। উপরে কিছু পনির কুচি ছিটিয়ে দিন। আবার ওভেনে ১৫-২০ মিনিট বেক করুন।

চাইনিজ বিফ উইথ ব্রকোলি

উপকরণ : ৩০০ গ্রাম হাড়ছাড়া গরুর গোশত (পাতলা করে টুকরো করা), লবণ পরিমাণমতো, ২ কোয়া রসুন কুচি, ১ চা চামচ আদা মিহি কুচি, ১ চা চামচ কর্নফাওয়ার (আধা কাপ চামচ পানিতে গুলে নেয়া), তেল ৩ টেবিল চামচ।
ম্যারিনেটের জন্য : ডিমের সাদা অংশ অর্ধেক, আধা চা চামচ কর্নফাওয়ার, ১ চা চামচ সয়া সস, ১ চা চামচ ওয়েস্টার সস, আধা চা চামচ চিনি, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া, সিকি চা চামচ বেকিং সোডা। একটি বড় পাত্রে ডিম, আধা চা চামচ কর্নফাওয়ার, সয়া সস, ওয়েস্টার সস, আধা চা চামচ চিনি, বেকিং সোডা ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে নিন। এতে গোশতের টুকরোগুলো ম্যারিনেট করুন।
প্রণালী : ব্রকোলি ছোট ছোট টুকরো করে কেটে নিন। একটি পাত্রে ১ চা চামচ লবণ দিয়ে পানি গরম করুন। পানি ফুটতে শুরু করলে এতে ব্রকোলির টুকরোগুলো দিয়ে ২০-৩০ সেকেন্ড রাখুন। এবার পানি থেকে তুলে সাথে সাথে ব্রকোলিগুলো ঠাণ্ডা পানিতে ভেজান। একটি কড়াই চুলায় বসান। তেল গরম করুন। গরম হয়ে এলে প্রথমে আদা রসুন কুচি দিন, ১ মিনিট পর গরুর গোশত দিয়ে দিন। ২-৩ মিনিট ভাজুন। ভাজা হয়ে গেলে কড়াইটি চুলা থেকে নামিয়ে পাশে রেখে দিন। অন্য একটি ফ্রাইং প্যানে এক টেবিল চামচ তেল গরম করে এতে ব্রকোলিগুলো ২০ সেকেন্ড ভাজুন।
তারপর এতে ভাজা গোশতগুলো দিন। এবার গোলমরিচ গুঁড়া দিয়ে আরও ৩০ সেকেন্ড ভাজুন। এবার পানিতে গুলে রাখা কর্নফাওয়ার দিন। ৩০ সেকেন্ড রান্না করুন। লবণ দিন। নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। ইচ্ছে হলে এই ডিশটিতে গাজর ও পেঁয়াজ দিতে পারেন। গাজর ব্রকোলির সাথে সেদ্ধ করতে ও ভাজতে হবে। পেঁয়াজ সেদ্ধ করতে হবে না, শুধু ব্রকোলির সাথে ভাজলেই হবে।

ব্রকোলি প্যানকেক

উপকরণ : ব্রকোলি মিহি কুচি ৩ কাপ, সিকি কাপ পেঁয়াজ মিহি কুচি, ১ চা চামচ কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি ১ চা চামচ, বড় ১ কোয়া রসুন মিহি কুচি, সিকি কাপ অলিভ অয়েল, ডিম ১টি, ১ কাপ ময়দা, লবণ, সিকি কাপ দুধ, মাখন বা তেল- ভাজার জন্য।
প্রণালী : ব্রকোলি ৩-৪ মিনিট সেদ্ধ করে পানি ছেঁকে নিন। পেঁয়াজ কুচি, রসুন কুচি, ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি ও ব্রকলি কুচি একসাথে মিশিয়ে নিন। এতে তেল লবণ, ময়দা মেশান। এতে ডিম ও দুধ মেশান। এবার একটি ফ্রাইং প্যানে ১ চা চামচ মাখন বা তেল দিয়ে বড় চামচের ১ চামচ মিশ্রণ দিন। মৃদু আঁচে ১ মিনিট ভাজুন। এবার উল্টে দিয়ে আরেক মিনিট ভাজুন। হয়ে গেলে নামিয়ে সস দিয়ে পরিবেশন করুন।


আরো সংবাদ



premium cement