esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৮ ফেব্রুয়ারি ২০২০

শীতে শিশুর সুরক্ষা

-

সঠিক ও পর্যাপ্ত শীতের কাপড় না পরালে এই ঋতুতে শিশুদের শরীর খুব দ্রুত তাপমাত্রা হারিয়ে ফেলতে পারে। তাছাড়া তারা অনেক সময় বুঝতেও পারে না তাদের শীত লাগছে কি না। তাই বাবা-মায়ের কাজ হলো আগেভাগেই সঠিক শীতের কাপড় পরিয়ে তাদের প্রস্তুত রাখা। বড়রা যে কয়টি গরম কাপড় পরে, শিশুদেরকে তার চেয়ে একটি শীতের কাপড় বেশি পরানো উচিত। কারণ তারা সবসময় খেলাধুলা, লাফঝাঁপ দিতে ব্যস্ত থাকে। ফলে তাদের কাপড়ের ভেতর বাতাস সহজে ঢুকে শরীর ঠাণ্ডা করে ফেলতে পারে। আবার অনেক বেশি শীতের কাপড় পরিয়ে ফেললে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থাকে। অনেক বেশি শীতের কাপড় পরালে ঘেমে তারা অসুস্থ হয়ে পড়তে পারে।
অতিরিক্ত শীতে শিশুদের তিনটি লেয়ারের কাপড় পরাতে হবে। এটি তার ত্বকের সাথে লেগে থাকবে। তাই প্রথম লেয়ারের কাপড়টি হবে নরম ও সুতির। এই লেয়ারটি শিশুদের ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। দ্বিতীয় লেয়ারটি হবে উলের বা ভারী কটনের। এটি শরীরের তাপমাত্রা ধরে রাখবে। কম শীতে এই দুটি লেয়ারই যথেষ্ট। কিন্তু শীত বেশি হলে তৃতীয় লেয়ার প্রয়োজন। এই লেয়ারটি হবে ভারী জ্যাকেট বা সোয়েটার এবং মাথায় উলের টুপি। যে কাপড়ই পরানো হোক শিশুদের, তা যেন বেশি আঁটসাঁট না হয়। লক্ষ রাখতে হবে শিশুরা যেন সহজভাবে চলাফেরা ও নড়াচড়া করতে পারে এসব কাপড় পরে। এছাড়া তাদের ভারী কাপড়ের প্যান্ট পরাতে হবে যাতে পায়ে ঠাণ্ডা না লাগে। ঘরে বাইরে সবসময় তাদের দুই পায়ে মোজা পরিয়ে রাখতে হবে। এ ছাড়া ঘরের মেঝেতে তারা যেন খালি পায়ে না হাঁটে তা নিশ্চিত করতে হবে। শীতে ঘরে পরার জন্য বিশেষ ধরনের স্যান্ডেল বা জুতা পাওয়া যায়, যা দেখতেও আকর্ষণীয়, সেগুলো পরিয়ে রাখলে শীতের সময় বেশ উপকার পাওয়া যায়। এ ছাড়া বাইরে বের হওয়ার সময় শিশুদের মাথায় অবশ্যই উলের টুপি ও হাতে হাতমোজা পরাতে হবে।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat