২৩ জানুয়ারি ২০২০

ইজির ফুল স্লিভ টিশার্ট

-

ছেলেদের ফ্যাশনে এক্সক্লুসিভ কালেকশনে ইজি বরবারই এগিয়ে। এই শীতে ইজির সব আউটলেট সেজেছে উইন্টার কালেকশনে। পাশ্চাত্য ফ্যাশনের চলতি ধারার সাথে সমন্বয় রেখে তরুণদের জন্য ইজি নিয়েছে দারুণ সব ডিজাইনের ফুল স্লিভ টিশার্ট। এসব ফুল স্লিভ টিশার্টেও ডিজাইনে প্রাধান্য পেয়েছে ওয়েস্টার্ন থিম। বাহারি রঙ ও আরামদায়ক ফেব্রিকের বৈচিত্র্য ইজির টিশার্টগুলোকে করে তুলেছে আকর্ষণীয়। ইজির পোশাকের সবচেয়ে বড় বিশেষত্ব হচ্ছে ক্রয়ক্ষমতার মধ্যে সবচেয়ে বেশি কোয়ালিটি সম্পন্ন প্রোডাক্ট। সারা বছরের অন্যান্য কালেকশনের সাথে উইন্টারের অন্যান্য কালেকশন যেমন- হুডি, জ্যাকেট, ব্লেজার, সোয়েটার, কোট ইত্যাদিও রয়েছে সারা দেশে ছড়ানো ইজির সব আউটলেটে।

 

 


শীতের সবজির চার পদ
শীত আসার আগেই শীতের মজাদার সব সবজি দিয়ে বাজার সয়লাব। যেহেতু এত ধরনের মজার মজার সবজি সারা বছর পাওয়া যায় না, তাই এখনই সময় সুযোগের সদ্ব্যবহার করে নানা ধরনের সবজি দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করে পরিবারের সবাইকে খাইয়ে প্রশংসা কুড়ানোর। তাই আজ থাকছে শীতের সবজির চারটি রেসিপি।
রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা


সবজির নবরতন কোরমা

উপকরণ : ফুলকপি, আলু, গাজর, মাশরুম, টমেটো, বরবটি, পেঁপে, ক্যাপসিকাম, পুঁইশাক অথবা পালংশাক। এ ছাড়াও নিজের পছন্দের নানা রকম সবজি আধাকাপ করে হালকা সেদ্ধ করে বরফ পানিতে ধুয়ে নিন, কাঁচামরিচ ৫-৬টি, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ঘি ও তেল প্রয়োজনমতো।
কোরমা পেস্ট তৈরির প্রণালী : টকদই ১ কাপ, পেঁয়াজ ১ কাপ, রসুনকুচি ১ চা চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা-চামচ। পেঁয়াজ, রসুন ও আদা ঘি দিয়ে ভেজে নিতে হবে। এবার সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে কোরমা পেস্ট তৈরি করে নিতে হবে।
প্রণালী: কড়াই চুলায় দিয়ে তাতে ঘি ও তেল দিন। তেল গরম হলে কোরমা পেস্ট দিয়ে একটু নাড়াচাড়া করে সবজিগুলো দিয়ে কষিয়ে নিন। আধাকাপ গরম পানি দিয়ে কাঁচামরিচ, লবণ ও চিনি দিয়ে গরম গরম পরিবেশন করুন নবরতন কোরমা।

সবজি খিচুড়ি

উপকরণ : লাল চাল আধা কেজি, বুটের ডাল ১ কাপ (সেদ্ধ করে নেয়া), মুগডাল ভাজা ১ কাপ, মসুর ডাল ১ কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, আলু ১ কাপ, মিষ্টিকুমড়া ১ কাপ, বরবটি ১ কাপ, চিচিঙ্গা ১ কাপ, তেজপাতা ৩টি, লবণ, কাঁচামরিচ ৫টি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, আধা টেবিল চামচ ধনে গুঁড়ো, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, পেঁয়াজ ১ কাপ (ছেঁচে নেয়া), জিরার গুঁড়ো ১ চা চামচ, আধা টেবিল চামচ শুকনা মরিচ গুঁড়ো (ভেজে বেটে নেয়া)। পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ ও রসুন কুচি ২ টেবিল চামচ (একসাথে বেরেস্তার মতো করে ভেজে বেটে নেয়া)।
প্রণালী : মুগডাল ও চাল ধুয়ে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। সব সবজি ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এবার চাল, মুগডাল, মসুর ডাল, হলুদ গুঁড়ো, ভাজা শুকনা মরিচের গুঁড়ো, ধনেগুঁড়ো, ছেঁচা পেঁয়াজ, লবণ, আদা-রসুন বাটা, তেজপাতা, তেল একসাথে ভালোভাবে মাখিয়ে পরিমাণমতো পানি দিয়ে কড়া আঁচে বসিয়ে ক্রমাগত নাড়তে হবে। পানি ফুটে উঠলে মাঝারি আঁচে রান্না করতে হবে। চাল আধাসেদ্ধ হলে তার মাঝে সেদ্ধ বুটের ডাল ও সবজিগুলো দিয়ে দিতে হবে। চাল ডাল সব ভালোভাবে সেদ্ধ হলে পেঁয়াজ রসুনের বেরেস্তা বাটা, জিরার গুঁড়ো ও আস্ত কাঁচামরিচ দিয়ে ৫ মিনিট নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে। চাইলে পরিবেশনের সময় ১ চামচ ঘি ছড়িয়ে দিতে পারেন।

পাঁচমিশালি সবজির নিরামিষ

উপকরণ : আলু ১ কাপ, পেঁপে ১ কাপ, গাজর ১ কাপ, বেগুন ১ কাপ, মিষ্টি কুমড়া ১ কাপ, লবণ পরিমাণমতো, পাঁচফোড়ন আধা চা চামচ, হলুদ ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, কাঁচামরিচ ৬-৭টি গোটা, ধনেপাতা এক গোছা, চিনি আধা চা চামচ, টকদই- আধা কাপ, তেল পরিমাণমতো।
প্রস্তুত প্রণালী : সবজি ধুয়ে নিন। সব সবজি সমান আকারে ছোট ছোট করে কেটে নিন। এরপর কড়াইয়ে তেল দিয়ে গরম করুন। তেলে পেঁয়াজ পাঁচফোড়ন দিয়ে ভেজে নিন। এরপর হলুদ, লবণ ও আদা বাটা দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। টকদই দিন। মসলায় আলু দিয়ে কড়াই ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। আলু একটু সেদ্ধ হয়ে এলে বেগুন, মিষ্টিকুমড়া, গাজর, পেঁপে দিন। ঢাকনা খোলা রাখুন নাহলে সবজির রঙ নষ্ট হয়ে যাবে। সবজি সব ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে নামানোর আগে চিনি ও ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। খিচুড়ি, লুচি কিংবা গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার সবজি নিরামিষ।

চাইনিজ ভেজিটেবল

উপকরণ : ফুলকপি ২ কাপ লম্বা লম্বা করে কাটা, বরবটি ১০০ গ্রাম (লম্বা, কোনা করে কাটা), গাজর মাঝারি সাইজ (২-৩টা, বাঁকা করে কাটা), পেঁপে মাঝারি সাইজ ২ কাপ, বাঁধাকপি ২ কাপ, ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা), গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি আধাটেবিল চামচ, মুরগির বুকের গোশত এক কাপ, কাঁচামরিচ ৭-৮টা, টকদই এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ (একটা পেঁয়াজ চার টুকরো করে কাটা)।
প্রণালী : সবজিগুলোকে পাতলা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর সবজিগুলোকে হালকা ভাপ দিয়ে অর্থাৎ অর্ধসিদ্ধ করে নিন এবং পানি ঝরিয়ে আলাদা রাখুন। কড়াইতে তেল গরম করে হালকা আদা রসুন বাটা ও লবণ মেখে রাখা চিকেনের গোশতগুলো ভাজুন। সামান্য ভাজা হয়ে গেলে এবার একে একে পেঁয়াজ কিউব, কিছু কাঁচামরিচ চিরে দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন। গোশতগুলো নরম হয়ে গেলে এবার সবজি, আদা-রসুন বাটা, লবণ, চিনি এবং টকদই দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে থাকুন। এই পর্যায়ে এক চা চামচ গোল মরিচ গুঁড়ো ছিটিয়ে দিন এবং মিশিয়ে নিন। আগুনের আঁচ মধ্যম হবে। মিনিট দশেকের জন্য ঢাকনা দিয়ে রাখুন। মাঝে একবার নাড়িয়ে দেবেন। এবার আধাকাপ কুসুম গরম পানিতে দুই চা চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে সবজিতে দিন। এখন ঢাকনা খোলা রেখে জ্বাল দিন। ঢাকনা দিলে সবজির রং নষ্ট হয়ে যেতে পারে। ঝোল কেমন রাখবেন, তা দেখে নিন এবং নামিয়ে নিন। তৈরি হয়ে গেল চাইনিজ স্টাইলের ভেজিটেবল।


আরো সংবাদ

ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের (১১৬০৭)তাবিথের আজকের প্রচারণায় জনতার ঢল (৭৪৩২)ইরানি হামলায় আহত মার্কিন সেনারা গোপনে যেখানে চিকিৎসা নিয়েছে (৬৫৯২)খুলে দেয়া হলো দৌলতদিয়া যৌনপল্লীর বন্ধ থাকা খদ্দের গেট (৫৩০৪)'বলির পাঁঠা' বানানো হয়েছিল আফজাল গুরুকে : বিস্ফোরক অভিনেত্রী (৫১৭৩)সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও (৪৯৭১)আযাদ কাশ্মিরকে সব ধরনের সামরিক সমর্থন দেবে পাকিস্তানি সেনারা (৪৮২৬)‘মুক্তিযোদ্ধা ভাতা নিলে অবশ্যই আ’লীগ করতে হবে’ (৪৪৫৪)সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারালো ১৫ জন (৪২৫৫)লাহোরে বাংলাদেশ খেলবে দিনে, দেখে নিন টি-টোয়েন্টির সূচী (৪২১৯)



unblocked barbie games play