২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ডিমের রকমারি

-

ডিম খুবই পুষ্টিকর খাবার। ছোট শিশু বা প্রাপ্তবয়স্ক মানুষÑ সবার শরীরের জন্যই ডিম উপকারী। কিন্তু অনেকের কাছে ডিম খেতে ভালো লাগে না, বিশেষ করে শিশুদের। শিশুদের সেদ্ধ বা পোচ করা ডিম খাওয়াতে অনেক কসরত করতে হয় মায়েদের। ডিমের এই রেসিপিগুলো বানিয়ে দেখুন। শিশু বা বৃদ্ধ সবাই খাবে পছন্দ করে। রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা


ফুলকপির স্যুপ

উপকরণ : ফুলকপি ১টি মাঝারি আকারের, ৪ টুকরো বেকন (গরুর হাড়ছাড়া পিস খুব পাতলা করে কেটে বেছে নেয়া), ১ টেবিল চামচ মাখন, ১টি মাঝারি আকারের পেঁয়াজ কুচি, রসুন কুচি ১ টেবিল চামচ, ২ কাপ চিকেন স্টক, তেজপাতা ১টি, ১ চা চামচ শুকনো থাইম, আধা চা চামচ শুকনো মরিচ ভেজে হাত দিয়ে গুঁড়া করে নেয়াÑ আধা চা চামচ, সিকি কাপ দুধ, সিকি কাপ ক্রিম, ১ কাপ চেডার চিজ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া ইচ্ছা অনুযায়ী।
প্রণালী : বেকন মচমচে করে ভেজে নিন। একটি প্লেটে তুলে রাখুন। এবার একটি ফ্রাইং প্যান চুলায় বসান, এতে মাখন দিন। পেঁয়াজ কুচি দিন। হালকা ভাজুন। এবার এতে রসুন কুচি দিন। ৩০ সেকেন্ড ভাজুন। ফুলকপির টুকরা দিয়ে কয়েক মিনিট ভাজুন। যখন ফুলকপিগুলো বাদামি হতে শুরু করবে, এতে চিকেন স্টক দিয়ে দিন। তেজপাতা ও থাইম দিন। লবণ ও গোলমরিচের গুঁড়া দিন। এবার সবকিছু প্রেশার কুকারে দিয়ে প্রথমে বেশি আঁচে ৫ মিনিট রান্না করুন, তারপর মৃদু আঁচে ১০ মিনিট। এবার এতে দুধ, ক্রিম ও চেডার চিজ দিয়ে দিন। ভাজা মরিচের গুঁড়াও দিন। ঢাকনা খুলে ৫ মিনিট রান্না করুন। খুন্তি বা চামচ দিয়ে চেপে চেপে ফুলকপিগুলো ভেঙে দিন। এবার পরিবেশন করার সময় বেকনগুলো কুচি করে স্যুপের ওপর ছড়িয়ে দিন।


ফুলকপির ম্যাক অ্যান্ড চিজ

উপকরণ : ৪ কাপ ফুলকপি, আধা কাপ মাখন, ৪ কোয়া রসুন, সিকি কাপ ব্রেডক্রাম, ১ কাপ গ্রেটেড চেডার চিজ, আধা কাপ দুধ।
প্রণালী : ফুটন্ত পানিতে ফুলকপির টুকরাগুলো ১ মিনিটের জন্য ফুটিয়ে নিন। তারপর পানি ছেঁকে নিন। একটি ফ্রাইং প্যানে মৃদু আঁচে মাখন গলিয়ে নিন, রসুন দিয়ে ভাজুন যতক্ষণ পর্যন্ত সুগন্ধ বের না হচ্ছে। এবার ফুলকপির টুকরাগুলো দিয়ে নেড়েচেড়ে ভাজুন যাতে প্রতিটি টুকরায় মাখন সুন্দরভাবে লাগে। এবার চুলা থেকে ফ্রাইং প্যানটি নামিয়ে নিন। এতে ব্রেডক্রাম দিয়ে নেড়েচেড়ে নিন যাতে প্রতিটি টুকরায় ব্রেডক্রাম সুন্দরভাবে লাগে। এবার বেকিং ট্রেতে ঢেলে নিন ফুলকপির টুকরাগুলো। একটি সসপ্যানে দুধ গরম করে তাতে চেডার চিজ দিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত পুরোপুরি গলে না যায় ততক্ষণ পর্যন্ত নাড়তে থাকুন। এবার এই মিশ্রণটি বেকিং ট্রেতে সাজানো ফুলকপির টুকরাগুলোর ওপর ঢেলে দিন যাতে টুকরোগুলো পুরোপুরি ঢেকে যায়। ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ১০-১৫ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে পরিবেশন করুন।


ফুলকপির রোস্ট

উপকরণ: একটা বড় ফুলকপি, দই দেড় কাপ, অর্ধেক লেবুর রস এবং খোসা কুচি, মরিচগুঁড়ো ২ টেবিল-চামচ (বেশি ঝাল খেতে না চাইলে পাপরিকা ব্যবহার করতে পারেন), জিরাগুঁড়া ১ টেবিল-চামচ, গোলমরিচ ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, রসুনগুঁড়া ১ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী : ওভেন প্রিহিট করুন ৪০০ ফারেনহাইটে। একটা বাটিতে সব উপকরণ (তেল ও ফুলকপি বাদে) একসঙ্গে মিশিয়ে নিন। ৭ মিনিট ফুলকপি ভাঁপে আধা সিদ্ধ করুন। সিদ্ধ ফুলকপির ওপর দইয়ের মিশ্রণ ঢেলে ভালোভাবে ব্রাশ করুন, যাতে ফুলকপির ভেতরেও মিশ্রণ ভালোভাবে যায়। ২০ থেতে ৩০ মিনিট ম্যারিনেইডের জন্য রেখে দিন। এবার যে বেকিং শিট কিংবা পাত্রে ফুলকপি রোস্ট করবেন সেটায় তেল দিয়ে ব্রাশ করে ফুলকপি বসিয়ে দিন। এবার ৩০ মিনিটের জন্য বেইক বা রোস্ট করতে দিন অথবা ফুলকপির রঙ বদলে খয়েরি রঙ না হওয়া পর্যন্ত বেইক করুন। যেহেতু ফুলকপি আগেই একটু সিদ্ধ করা হয়েছিল তাই বেইক হতে বেশিক্ষণ লাগবে না। আর যদি আগে সিদ্ধ না করেন তাতেও সমস্যা নেই। সিদ্ধ ছাড়াই দইয়ে মাখিয়ে ওভেনে ঢুকিয়ে দিলে সাধারণত ৪০ মিনিট লাগবে হয়তো। এবার সালাদ কিংবা পোলাওয়ের সাথে নামিয়ে পরিবেশন করুন।


ফুলকপির ফ্রিটারস

উপকরণ : ফুলকপি মিহিকুঁচি ৫ কাপ, ডিম ২টা, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ পরিমাণমতো, মরিচ কুচি ২ টেবিল চামচ, তেল (ভাজার জন্য)।
প্রণালী : একটি বড় পাত্রে ফুলকপি কুচির সাথে তেল বাদে বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। ঘন একটি পেস্ট তৈরি হবে। যদি পেস্টটি বেশি পাতলা হয়ে যায়, আরো একটু ময়দা মিশিয়ে নিন। ছোট ছোট প্যাটি তৈরি করে অল্প তেলে মাঝারি আঁচে ভেজে নিন। মেয়োনেজ বা সস দিয়ে পরিবেশন করুন।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল