২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সু অর্গানাইজার

-

পিভিসি পাইপ সু অর্গানাইজার হতে পারে আরেকটি দারুণ উপায় জুতা সাজিয়ে রাখার। মোটা মাপের এমন পিভিসি পাইপ বেছে নিন যাতে একজোড়া করে জুতার জায়গা হবে। এবার এক ফুট মাপে পাইপটি সমান আকারে অনেক টুকরা করে কেটে নিতে হবে। এবার আপনার সাজঘরের দেয়ালে বা বারান্দার খালি একটি দেয়ালে পাইপের টুকরাগুলো লাগিয়ে নিন। হয়ে গেল আপনার নিজের একটি সু অর্গানাইজার, যাতে ধরবে অসংখ্য জোড়া জুতা।
একটিমাত্র হুক দিয়ে তৈরি এই সু অর্গানাইজারটি যেকোনো জায়গায় সহজেই এঁটে যাবে। এটিও তৈরি করা হয় মোটা কাপড় বা চট দিয়ে। মাঝে একটি ভারী কাঠামো লম্বালম্বিভাবে ঝোলানো থাকবে। এর দুই পাশে কাপড় বা চট দিয়ে জুতা রাখার জন্য পকেট সেলাই করে নিতে হবে। এই অর্গানাইজারটিতে এক জোড়া জুতা মাঝের কাঠামোর দুই পাশে ভাগ হয়ে থাকবে।
বক্স সু অর্গানাইজারের সুবিধা হলোÑ এতে অনেক জুতা এঁটে যায়। এর কাঠামো সাধারণত শক্ত ও মোটা চটের দ্বারা তৈরি করা হয়, চাইলে ভারী কাপড়ও ব্যবহার করা যেতে পারে। ভেতরের তাকগুলো তৈরিতে চটের আবরণের ভেতর আড়াআড়িভাবে পাতলা কাঠ দেয়া হয়। ওপরে তিনটি বড় হুক থাকে, যা দিয়ে এটি পছন্দসই জায়গায় ঝুলিয়ে রাখা যায়, প্রয়োজনে জায়গা বদলও করা যায়।
পকেট সু অর্গানাইজার বানানো খুব সহজ। আপনারে বেছে নিতে হবে পছন্দসই প্লাস্টিকের শিট বা টেবিল ক্লথ। পেছনের বেস দেয়ার জন্য যে প্লাস্টিকের শিটটি বেছে নেবেন, তা যেন খুব মজবুত হয়। কারণ এটা সমস্ত ওজন বহন করবে। বড় মাপের একটি প্লাস্টিকের শিট কেটে নিন পেছনের বেজের জন্য। এর ওপর জুতার মাপের চেয়ে একটু বড় আকারের করে প্লাস্টিকের শিট কেটে নিয়ে সেলাই করে নিতে হবে। এভাবে পুরোটা জুড়ে পকেট লাগিয়ে নিতে হবে সেলাই করে। ওপরের প্লাস্টিকের শিটটি স্বচ্ছ হলে বেশ ভালো হয়। এতে করে জুতা খুঁজে পাওয়া সহজ হবে। এই সু অর্গানাইজারটির বৈশিষ্ট্য হলোÑ এতে এক পকেটে এক জোড়া নয়, বরং একটি করে জুতা রাখতে হয়। এতে জুতা বেশ সুরক্ষিত থাকে।

 


আরো সংবাদ



premium cement