২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিকেলের নাশতা

-

বিকেলের নাশতায় আকর্ষণীয় কিছু আইটেম তৈরির চেষ্টা থাকে সব পরিবারেই। তার ওপর মাথায় রাখতে হয় যে সবারই পছন্দ হয় খাবারগুলো। সব বয়সের মানুষের পছন্দের কিছু বিকেলের নাশতার রেসিপি দিয়েছেন তাসলিমা সুলতানা


চিকেন ভেজিটেবল রোল

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ২টি, দুধ আধ কাপ, পেঁয়াজ কুচি আধ কাপ, তেল, মুরগির বুকের গোশত কিমা ১ কাপ, ফুলকপি ১ টেবিল চামচ, গাজর ১ টেবিল চামচ, কাঁচামরিচ ২টি (বীজ ফেলে কুচি করে নেয়া), আদারসুন বাটা ১ চা চামচ, সয়াসস ১চা চামচ, লবণ স্বাদমতো, ব্রেডক্রাম আধ কাপ
প্রণালী : একটি ফ্রাইং প্যানে এক টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। বাদামি রঙ হলে সেই পেঁয়াজে আদারসুন বাটা দিয়ে আবার ভাজতে হবে। তারপর তাতে মুরগির কিমা, ফুলকপি কুচি, গাজর কুচি ও কাঁচামরিচ কুচি দিতে হবে। তারপর সয়াসস ও লবণ দিতে হবে। লবণটা একটু কম দিতে হবে কারণ সয়াসস দেয়া হয়েছে। এখন সব উপাদান ভালোভাবে নাড়াচাড়া করে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ মিনিট মাঝারি আঁচে রাখতে হবে। এবার ঢাকনা তুলে ভালোভাবে নেড়ে পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।
একটি বাটিতে ১ কাপ ময়দা নিয়ে এতে স্বাদমতো লবণ মিশিয়ে তারপর এতে একটি ডিম, আধাকাপ দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর অল্প পানি মিশিয়ে পাতলা ব্যাটার বানিয়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যানে আধ চা চামচ তেল দিয়ে তা পুরো প্যানে ছড়িয়ে দিতে হবে। একটি বড় চামচ দিয়ে ব্যাটার নিয়ে সেই ব্যাটার ফ্রাইং প্যানে রুটির মতো আকৃতি করে ছড়িয়ে দিতে হবে। একপাশ সেদ্ধ হলে উল্টে দিতে হবে। ১৫-২০ সেকেন্ডের বেশি সময় ভাজা যাবে না।
এবার রুটিগুলো ঠাণ্ডা করে একটি রুটি নিয়ে তার ওপর একপাশে দুই টেবিল চামচ পুর লম্বা করে বিছিয়ে রাখতে হবে। এবার সেই পাশ থেকে পেঁচিয়ে রোল করতে হবে। সাইডের অংশগুলো মুড়ে ভেতরের দিকে দিয়ে পেঁচাতে হবে। একটি ছোট্ট পিরিচে এক চামচ ময়দা ও পানি দিয়ে একটি খামি বানিয়ে নিতে হবে যা আঠা হিসেবে কাজ করবে। এবার সেই আঠা দিয়ে রোলের পাশগুলো বন্ধ করে দিতে হবে। এবার একটি ডিম ফেটে নিয়ে তাতে রোলগুলো চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে নিতে হবে। তারপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে রোলগুলো দিয়ে সোনালি করে ভাজতে হবে। টমেটো অথবা চিলি সস দিয়ে পরিবেশন করুন।

পটেটো হ্যাশ ব্রাউন

উপকরণ : মাঝারি আকারের আলু ৫টি, পেঁয়াজ বড় ১টি, লবণ স্বাদমতো, গোলমরিচ সিকি চা চামচ, তেল ৪ টেবিল চামচ (ভাজার জন্য)।
পদ্ধতি : আলু ও পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। পানি দিয়ে ভালোমতো ধুয়ে নিন। চেপে চেপে ভালোমত পানি ঝরিয়ে নিন। লবণ, গোলমরিচ দিয়ে ভালো মতো মিশিয়ে আবার চেপে পানি বের করুন। যত ভালো করে পানি ঝরিয়ে নেয়া হবে তত মচমচে হবে। এবার ননস্টিক প্যানে তেল গরম করে আলু গোল আকার করে ভালোমতো চেপে চেপে দিতে হবে। চেপে দেয়ার কারণে একসাথে লেগে থাকবে। উল্টানোর সময় ছড়িয়ে যাবে না। একপাশ ভাজা হয়ে গেলে উল্টে দিন। উল্টানোর সময় আবার অল্প একটু তেল দিতে হবে। অপরপাশও বাদামি হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

সমুচা

উপকরণ: ময়দা ২ কাপ, কিমা ১ কাপ (বিফ/চিকেন), পেঁয়াজ কুচি আধা কাপ, আদারসুন বাটা আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, তেল (ভাজার জন্য), লবণ পরিমাণ মতো।

প্রণালী : আদারসুন বাটা ও স্বাদমতো লবণ দিয়ে কিমা সেদ্ধ করে নিন। একটি প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ দিয়ে সোনালি করে ভেজে নিন। এতে দিন কিমা বা সবজি। এরপর কাঁচামরিচ, লবণ, গোলমরিচ গুঁড়ো দিয়ে নেড়ে স্বাদ দেখে নামিয়ে নিন। এবার সাধারণ রুটি বেলার মতো করে ময়দা দিয়ে খামির বানিয়ে নিন। খামির ছোট ছোট অংশে ভাগ করে লম্বাটে করে রুটি বেলে নিন। রুটিগুলো লম্বা করে কেটে ভাঁজ করে সমুচার আঁকার তৈরি করে নিন এবং ভেতরে পুর দিয়ে মুখ শক্ত করে আটকে দিন। সব সমুচা বানানো হয়ে গেলে প্যানে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করে অল্প আঁচে লালচে করে ভেজে তুলে নিন।

চিকেন প্যাটিস

শিট বানানোর উপকরণ : আটা/ময়দা ৩ কাপ, সুজি ১/২ কাপ, লবণ পরিমাণ মতো, লেবুর রস ২-৩ টেবিল চামচ, বেকিং পাউডার দেড় চা চামচ, পানি পরিমাণ মতো, তেল আধা কাপ।
প্রণালী : আটা/ময়দা, সুজি, লবণ, লেবুর রস, বেকিং পাউডার, পরিমাণ মতো পানি ও সিকি কাপ তেল দিয়ে একসাথে মাখিয়ে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন ৩-৪ ঘণ্টা। বড় ও পাতলা করে ২টি রুটি বেলে মাঝখানের ১ চা চামচ তেল দিন। এবার পরোটার মতো ভেজে দিন। এবার ফ্রিজে রেখে দিন ২০-৩০ মিনিট। আবার ফ্রিজ থেকে বের করে বড় রুটি বেলে মাঝখানে ডালডা দিয়ে ভাঁজ দিয়ে রাখুন। ২০ থেকে ৩০ মিনিট পরে গোল গোল করে কেটে বেলে চারকোণা কেটে চারকোণা করে নিন। আরেকটি পদ্ধতি হচ্ছে ছোট ছোট করে কেটে নিয়ে পাতলা রুটি বেলে আবারো তেল ব্রাশ করে সেই রুটিটা কেটে ৩-৪ টুকরা করে একটার ওপরে একটা বসিয়ে হালকা রোল করে চারকোণা করে কেটে নিন। এবার এই শিটগুলো ফ্রিজে রেখে দিন ১০-২০ মিনিট।
পুরের উপকরণ : চিকেন কিমা ১ কাপ, পেঁয়াজ কুঁচি ৩টি, হলুদ গুঁড়ো ১/৪ টেবিল চামচ, কাবাব মসলা ১/৪ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ৪টি, গোল মরিচ গুঁড়ো সামান্য, আদাবাটা সামান্য, লবণ পরিমাণ মতো, তেল ৪ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, গরম মশলা গুঁেড়া সামান্য, ডিম ১ টি, সাদা তিল সামান্য।
প্রণালী : প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। চিকেন কিমা দিয়ে একে একে সব মশলা দিয়ে মৃদু আঁচে নাড়তে হবে। সামান্য পানি দিতে হবে। পানি শুকিয়ে এলে ধনেপাতা ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এবার প্যাটিস শিট পছন্দমতো আকার কেটে ভেতরে পুর দিতে হবে। ডিম ফেটে নিয়ে প্যাটিসের ওপরে ব্রাশ করে দিতে হবে। ওভেনে ৩৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০-২৫ মিনিট বেক করে নিন সোনালি রঙ হওয়া পর্যন্ত।

চিজি গারলিক ব্রেড

উপকরণ : ব্রেড-৪ পিস, বাটার-৫০/৬০ গ্রাম, রসুন কুচি- ২ টেবিল চামচ, ধনিয়া পাতা-৪ চা চামচ, মোজেরোলা চিজ ১ কাপ, গ্রেট করা চিজ ১ কাপ, পাপরিকার গুঁড়ো-১/২ টেবিল চামচ (স্বাদমত), ওরেগানো ২চা চামচ
প্রণালী : একটি প্যান গরম করে, এর ওপর ব্রেড রেখে সামান্য টোস্ট করে নিন। এখন একটি বাটিতে একে একে বাটার, রসুন, ধনিয়া পাতা নিয়ে একসাথে মিশিয়ে নিন এবং ব্রেডে মাখন যেভাবে লাগায় সেভাবে লাগিয়ে নিন।
–আরেকটি বাটিতে মোজেরোলা চিজ, গ্রেট করা চিজ,পাপরিকার গুঁড়ো, ওরেগানো একসাথে মিশিয়ে রাখুন, এরপর এই মিশ্রণ ব্রেডগুলোর উপর দিন।
এরপর চুলায় একটি প্যান নিয়ে এতে বাতার/তেল ব্রাশ করে নিন। ব্রেডগুলো দিয়ে দিন এবার টোস্ট হওয়ার জন্য। চুলার আঁচ একদম কম রাখবেন এ সময়। ব্রেডগুলো ঢেকে দিন ঢাকনার ছোট ছিদ্রটি ময়দা ডো বানিয়ে বন্ধ করুন। দেখতে থাকুন মোজেরোলা চিজ, গ্রেট করা চিজ গলে যাচ্ছে কি না। গলে গেলে চুলা বন্ধ করুন, দেখবেন ব্রেড ক্রিস্পি এবং চিজি হয়েছে।


আরো সংবাদ



premium cement