film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৩ ফেব্রুয়ারি ২০২০

নেপালি মোমো বাংলাদেশে

-

নেপালের জনপ্রিয় খাবার মোমো ইদানীং বাংলাদেশেও ভীষণ জনপ্রিয়। খেতে যেমন মজা, তেমনি স্বাস্থ্যকর। মোমো সাধারণত ভাপে সেদ্ধ করা হলেও বর্তমানে ফ্রায়েড মোমোর খুব প্রচলন ঘটেছে। মোমো সবসময় মোমোর স্যুপ বা সসের সাথে পরিবেশন করা হয়। রেসিপি : তাসলিমা সুলতানা


ভেজিটেবল মোমো

উপকরণ : পুরের জন্য : ১ চা চামচ আদা মিহি কুচি, ২ চা চামচ রসুন মিহি কুচি, ১ টেবিল চামচ তেল, ১৪ চা চামচ গোলমরিচ গুঁড়া, দেড় চা চামচ সয়া সস, আধাকাপ পেঁয়াজ মিহি কুচি, আধাকাপ বাঁধাকপি মিহি কুচি, আধাকাপ ক্যাপসিকাম মিহি কুচি, আধাকাপ গাজর মিহি কুচি, আধাকাপ পেঁয়াজকলি বা বরবটি মিহি কুচি, লবণ স্বাদমতো।
বাইরের আবরণের জন্য : ১ কাপ ময়দা, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো।
প্রণালী : পুর একটি কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করে তাতে আদা ও রসুন কুচি ভেজে নিন কয়েক সেকেন্ডের জন্য। তার পর কুচি করে রাখা সব সবজি দিয়ে ৩-৪ মিনিট ভেজে নিন। ভাজার সময় ক্রমাগত নাড়তে হবে। তার পর এতে লবণ ও গোলমরিচ গুঁড়ো দিয়ে আবারও নেড়েচেড়ে ২-৩ মিনিট ভাজুন। এবার সয়া সস দিয়ে নেড়েচেড়ে চুলা নিভিয়ে দিন। ঠাণ্ডা করে নিন।
বাইরের আবরণ : একটি পাত্রে ময়দা, লবণ ও অল্প অল্প করে গরম পানি মিশিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি হবে মিহি যাতে কোনো দানা না থাকে। হাতে নিয়ে যেন মোমোর আকার দেয়া যায় এরকম শক্ত হবে খামিরটি। এবার একটি ঢাকনা দিয়ে খামিরের পাত্রটি ঢেকে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর খামিরটি দিয়ে ছোট ছোট ১৫-২০টি বল বানান। একটি বল নিন, ৪ ইঞ্চি ব্যাসের পাতলা রুটি বানিয়ে নিন। এভাবে সব বল দিয়ে পাতলা রুটি বানিয়ে নিন। ঝামেলা এড়াতে সুপারশপে যে ওয়ান্টন র্যাপার পাওয়া যায়, সেগুলোও কিনে এনে ব্যবহার করতে পারেন।
মোমো তৈরি : ১ টেবিল চামচ পুর নিয়ে একটি রুটির ঠিক মাঝখানে রাখুন। এবার পুরটুকু মধ্যে রেখে পছন্দমতো আকারে মোমো বানান। এবার মোমোগুলোর গায়ে অল্প তেল মাখুন যাতে একটি অন্যটির গায়ে লেগে না যায়। তারপর স্টিমে রাখুন যতক্ষণ পর্যন্ত বাইরের লেয়ারটি সেদ্ধ না হয়ে যায়।

বিফ মোমো

উপকরণ : পুরের জন্য : ৪০০ গ্রাম গরুর গোশত কিমা, ১৩ কাপ গাজর মিহি কুচি, ৩ টেবিল চামচ ধনেপাতা কুচি, ২টি পেঁয়াজকলি মিহি কুচি, ২ টেবিল চামচ আদা মিহি কুচি, ১ টেবিল চামচ রসুন মিহি কুচি, লবণ স্বাদমতো, আধা টেবিল চামচ গোলমরিচ গুঁড়া, সয়াসস ১ টেবিল চামচ।
বাইরের আবরণের জন্য : ২০০ গ্রাম ময়দা, লবণ স্বাদমতো, গরম পানি পরিমাণ মতো।
প্রণালী : পুর : একটি কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে আদা ও রসুন কুচি বাদামি করে ভেজে নিন। এতে এবার গরুর গোশতের কিমা ও লবণ দিন। গোশত সেদ্ধ হওয়া পর্যন্ত নেড়েচেড়ে ভাজুন। সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে এতে গেলে চুলা বন্ধ করে কিমার মধ্যে গাজর কুচি, পেঁয়াজকলি কুচি দিয়ে নাড়তে থাকুন। ২-৩ মিনিট পর ধনেপাতা কুচি দিন। চুলা বন্ধ করে এতে সয়া সস ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। ঠাণ্ডা করে নিন।
বাইরের আবরণ : একটি পাত্রে ময়দা, লবণ ও অল্প অল্প করে গরম পানি মিশিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি হবে মিহি ও মোটামুটি শক্ত। খামির অল্প অল্প করে নিয়ে বেলে ৪ ইঞ্চি ব্যাসের পাতলা রুটি বানিয়ে নিন। ঝামেলা এড়াতে সুপারশপে যে ওয়ান্টন র্যাপার পাওয়া যায়, সেগুলোও কিনে এনে ব্যবহার করতে পারেন।
মোমো তৈরি : ১ টেবিল চামচ পুর নিয়ে একটি রুটি বা ওয়ান্টন র্যাপারের মধ্যে রাখুন। এবার পছন্দমতো আকারে মোমো বানান। এবার মোমোগুলোর গায়ে হালকা তেল ব্রাশ করে মোমোগুলো স্টিমে রাখুন যতক্ষণ পর্যন্ত বাইরের লেয়ারটি সেদ্ধ না হয়ে যায়। সেদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

ফ্রায়েড চিকেন মোমো

উপকরণ : পুরের জন্য : ১ কাপ মুরগির গোশত কিমা, ১ টেবিল চামচ রসুন মিহি কুচি, আধাকাপ পেঁয়াজ মিহি কুচি, তেল ভাজার জন্য, আধা টেবিল চামচ সয়া সস, লবণ স্বাদমতো, ১৪ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া, ১৪ টেবিল চামচ ভিনেগার।
বাইরের আবরণের জন্য : ২ কাপ ময়দা, ১৪ চা চামচ বেকিং পাউডার, লবণ স্বাদ মতো, পানি পরিমাণ মতো।
প্রণালী : পুর : একটি কড়াইতে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুচি বাদামি করে ভেজে নিন। এতে এবার মুরগির গোশতের কিমা দিন, লবণ দিন। গোশত সেদ্ধ হওয়া পর্যন্ত নেড়েচেড়ে ভাজুন। সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে কিমার মধ্যে ভিনেগার, সয়া সস ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালোমত মিশিয়ে নিন। ঠাণ্ডা করে নিন।
বাইরের আবরণ : একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, লবণ ও অল্প অল্প করে গরম পানি মিশিয়ে খামির তৈরি করে নিন। খামিরটি হবে মিহি ও মোটামুটি শক্ত। খামির অল্প অল্প করে নিয়ে বেলে ৪ ইঞ্চি ব্যাসের পাতলা রুটি বানিয়ে নিন। ঝামেলা এড়াতে সুপারশপে যে ওয়ান্টন র্যাপার পাওয়া যায়, সেগুলোও কিনে এনে ব্যবহার করতে পারেন।
মোমো তৈরি : ১ টেবিল চামচ পুর নিয়ে একটি রুটির ঠিক মাঝখানে রাখুন। এবার পুরটুকু মধ্যে রেখে পছন্দমতো আকারে মোমো বানান। এবার মোমোগুলো স্টিমে রাখুন যতক্ষণ পর্যন্ত বাইরের লেয়ারটি সেদ্ধ না হয়ে যায়। মোমো সেদ্ধ করে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হলে ডুবো তেলে সোনালি করে মচমচে করে ভেজে নিন। সসের সাথে পরিবেশন করুন।


আরো সংবাদ