১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দশ বছরে দেশীদশ

-

২০০৯ সালে যাত্রা শুরু হয়েছিল দেশীয় তাঁত ও কারুশিল্পীদের কাজ নিয়ে নিবিষ্টভাবে নিয়োজিত ১০টি প্রতিষ্ঠানের একটি নতুন উদ্যোগ ‘দেশীদশ’। বাংলাদেশের ফ্যাশনশিল্প প্রসারে দেশীদশ নতুন ধারার পথিকৎ হিসেবে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে উঠেছে এই শিল্পের সামগ্রিক পরিমণ্ডল।
২০০৯ সালের ২০ আস্ট সূচনা। এরপর সময়প্রবাহে অতিবাহিত ১০ বছর। বাংলাদেশের ফ্যাশন অনুরাগীদের ভালোবাসা আর পৃষ্ঠপোষকতায় বিকশিত উদ্যোগ শাখা ছড়িয়েছে দেশের নানা প্রান্তে। বর্তমানে দেশীয় ফ্যাশনশিল্পের অন্যতম ১০টি ফ্যাশন হাউজ : নিপুণ, কে ক্র্যাফট, অঞ্জন’স, রঙ বাংলাদেশ, বাংলার মেলা, সাদাকালো, বিবিআনা, দেশাল, নগরদোলা ও সৃষ্টি দেশীদশের সদস্য। যাদের উদ্দেশ্য দেশীয় কৃষ্টি, সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে এ দেশের তাঁত, কারু ও বয়নশিল্পের উন্নয়ন ও সমৃদ্ধি সাধন করা।
দেশজুড়ে ছড়িয়ে থাকা অনুরাগীদের সমর্থন ও পৃষ্ঠপোষকতায় দেশীদশ কলবরে বড় হয়েছে। বর্তমান এর মোট বিক্রয়কেন্দ্রের সংখ্যা ছয়টি, ঢাকায় দু’টি ছাড়াও চট্টগ্রাম, সিলেট, বগুড়া ও নারায়ণগঞ্জে রয়েছে দেশীদশ। ১০ বছর পূর্তিতে সব শুভানুধ্যায়ী ও পৃষ্ঠপোষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর অনিশেষ কৃতজ্ঞতা জানিয়েছে দেশীদশ।
গুলশান শোরুমে দেশীদশের উদ্যোক্তারা সবাই মিলে কেক কেটে অনাড়ম্বরভাবে দশম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন এবং দেশীয় ফ্যাশনকে এগিয়ে নিতে সবার অব্যাহত সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান। দেশীদশের উদ্যোক্তারা জানান, ১০ বছর পূর্তির প্রাক্কালে বসুন্ধরা সিটির দেশীদশ নতুন সাজে সাজবে। ক্রেতা সাধারণের স্বাচ্ছন্দ্যের দিকে খেয়াল রেখে নতুনরূপে তৈরি হবে বসুন্ধরা সিটি দেশীদশ। এই সংস্কার ও নতুন করে ডেকোরেশনের জন্য বেশ কিছু দিন বন্ধ থাকবে এই শোরুমটি, অন্য শোরুমগুলো যথারীতি খোলা থাকবে।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল