১৯ সেপ্টেম্বর ২০১৯

যতেœ থাকুক হাত-পা

রূপ চর্চা
-

ম্যানিকিওর : প্রথম ধাপে আপনাকে হাতের নেইল পলিশ তুলে নিতে হবে নেইল পলিশ রিমুভার দিয়ে। এবার একটি ডিসে হালকা গরম পানি নিন। পানিতে লিকুইড সাবান গুলে নিন। এতে দুই হাত ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর হাত দুটো পানি থেকে তুলে নরম কাপড় দিয়ে ঘষে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার হাতের জন্য একটি স্ক্রাব বানাতে হবে। স্ক্রাবের জন্য দুই চা চামচ চালের গুঁড়ো, তিন টেবিল চামচ টকদই, এক চিমটি হলুদ গুঁড়ো, দুই চা চামচ বেসন দিয়ে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এটি লাগিয়ে পাঁচ মিনিট রেখে ঘষে ঘষে পুরো হাত স্ক্রাব করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। কনুইয়ে কালো দাগ দূর করতে এক টুকরো লেবুতে সামান্য চিনি নিয়ে তা দিয়ে কনুই স্ক্রাব করুন। চিনি গলে গেলে আবারো চিনি নিয়ে আবার ঘষতে পারেন। এবার একটি পাত্রে নরমাল পানি নিন। এতে একটি লেবুর রস পুরোটা দিয়ে দিন। এই পানিতে হাত দুটো পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। এই পানি থেকে হাত তুলে তার পর একটি টুথব্রাশে টুথপেস্ট নিয়ে নখের ওপর ও নিচে ব্রাশ করুন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার একটি কিউটিকল পুশার দিয়ে নখের ওপরের কিউটিকলগুলো পেছনের দিকে সরিয়ে দিন। কিউটিকল পুশার না থাকলে নরম ঝামা দিয়ে ঘষে ঘষে কিউটিকলগুলো তুলে ফেলুন। এবার হাত মুছে হাতে নারকেল তেল বা লোশন লাগান। নখ ভেজা ও নরম থাকতেই পছন্দমতো আকারে কেটে নিন। নখের আগা ঘষে সমান করে নিতে হবে নখ শুকানোর পর। তাই নখ কেটে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এখন পছন্দমতো নেইল পলিশ লাগিয়ে নিন। মনে রাখবেন, প্রথমে ওয়াটার কালারের বেজ কোট লাগিয়ে শুকিয়ে তার পর কালারফুল নেইল পলিশ লাগাতে হবে।
পেডিকিওর : ম্যানিকিওর ও পেডিকিওর দুটোর প্রক্রিয়াই মোটামুটি একরকম। শুধু অল্প কিছু ব্যতিক্রম আছে। দেখে নিন পেডিকিওরের প্রক্রিয়াটি।
প্রথমেই পায়ের নখের নেইল পলিশ তুলে নিন নেইল পলিশ রিমুভার দিয়ে। এবার একটি ডিসে হালকা গরম পানি নিন। পানিতে লিকুইড সাবান গুলে নিন। এতে দুই পা ২০ মিনিট ভিজিয়ে রাখুন। ২০ মিনিট পর পা পানি থেকে তুলে পিউমিস স্টোন বা ঝামা দিয়ে ঘষে পায়ের তলার মরা চামড়া তুলে ফেলুন। এবার পায়ের নখ কেটে নিন মনমতো শেপে। নরম কাপড় দিয়ে পায়ের ওপরের অংশ ঘষে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার পা স্ক্রাব করতে হবে। স্ক্রাবের জন্য দুই চা চামচ চালের গুঁড়ো, তিন টেবিল চামচ টকদই, এক চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ বেকিং সোডা, দুই চা চামচ বেসন ও এক চা চামচ চিনি মিশিয়ে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এটি লাগিয়ে ১০ মিনিট রেখে তার পর ঘষে ঘষে দুই পা স্ক্রাব করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার একটি পাত্রে নরমাল পানি নিন। এতে একটি লেবুর রস পুরোটা দিয়ে দিন। এই পানিতে পা দুটো ১০ মিনিট ভিজিয়ে রাখুন। পানি থেকে পা তুলে একটি টুথব্রাশে টুথপেস্ট নিয়ে নখের ওপর ও নিচে ব্রাশ করুন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার একটি কিউটিকল পুশার দিয়ে নখের ওপরের কিউটিকলগুলো পেছনের দিকে সরিয়ে দিন। কিউটিকল পুশার না থাকলে নরম ঝামা দিয়ে ঘষে ঘষে কিউটিকলগুলো তুলে ফেলুন। এবার পা মুছে পায়ে নারকেল তেল বা লোশন লাগান। নখ শুকানোর পর নখের আগা ঘষে সমান করে নিতে হবে।
এক্সট্রা কিছু টিপস
ষ ম্যানিকিওর ও পেডিকিওরের আগে ও পরে সমস্ত ম্যানিকিওর ও পেডিকিওরের টুলসগুলো পরিষ্কার করে নিতে হবে। এতে করে হাত ও পায়ে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি থাকবে না।
ষ নেইল পলিশ লাগানোর আগে ঝাঁকাবেন না। এতে করে বোতলের ভেতর বাবল সৃষ্টি হয়। বোতলটি ঝাঁকানোর বদলে গড়িয়ে নিন মেঝেতে।
ষ নেইল পলিশ ব্যবহারের আগে নেইল পলিশের বোতলটি গরম পানিতে ১০ মিনিট ডুবিয়ে রাখুন। এতে করে নেইল পলিশ নখে বসবে খুব সুন্দরভাবে।
ষ খেয়াল রাখবেন আপনার নেইল পলিস রিমুভারটি যেন হয় এইসটোন ফ্রি।
ষ আগের নেইল পলিশ না তুলে কখনো আরেকটি নেইল পলিশ লাগাবেন না।
ষ হাত-পা সুন্দর রাখতে মাসে অন্তত একবার ম্যানিকিওর ও পেডিকিওর করা উচিত।


আরো সংবাদ