২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হিজাবি চুলের যতœ

-

হিজাব পরার কারণে যেহেতু চুল অনেক সময় ধরে ঢাকা থাকে, তাই হিজাবিদের চুলের চাই কিছু বাড়তি যতœ। জেনে নিন কী কী করলে হিজাবের ভেতরেও চুল থাকবে সুন্দর
হ হিজাব পরলে যদিও চুল রোদ ও ধুলাবালুর হাত থেকে বাঁচে, হিজাবের ভেতর চুল ঘামে ভেজার কারণে এবং ঘাম শুকানোর সুযোগ কম থাকায় অনেকের চুল পড়া সমস্যা দেখা দিতে পারে। তাই ঘরে ফেরার সাথে সাথে চুল খুলে শুকিয়ে নিন।
হ মাঝে মাঝে চুলে হালকা রোদ লাগানো ভালো। বাইরে তো চুলে রোদ লাগানো সম্ভব না, তাই ঘরেই চেষ্টা করুন জানালা খুলে দিয়ে চুলে খানিকটা রোদ লাগাতে। প্রতিদিন ৩-৪ মিনিট অথবা সপ্তাহে মোট ৩০ মিনিট চুলে রোদ লাগালে চুল পাবে প্রয়োজনীয় ভিটামিন-ডি।
হ অনেক সময় ধরে হিজাব পরে থাকার কারণে চুলের গোড়া ও মাথার ত্বকে চাপ সৃষ্টি হয়। মাঝে মাঝে আঙ্গুল দিয়ে মাথার ত্বক হালকা মাসাজ করুন। এতে মাথার রক্তসঞ্চালন ভালো হয়।
হ প্রাকৃতিক উপাদানে তৈরি কাপড়, যেমন সুতি বা সিল্কের হিজাব চুল ভালো রাখার জন্য সবচেয়ে উপযোগী। আরটিফিশিয়াল উপাদানে তৈরি কাপড় যেমন নাইলন চুলের সাথে ঘষা লাগলে চুল ভাঙার ও চুলের আগা ফাটার কারণ হতে পারে। আরটিফিশিয়াল উপাদানে তৈরি হিজাব যদি পরতেই হয় তাহলে ভেতরে একটি সুতি বা সিল্ক কাপড় দিয়ে চুল পেঁচিয়ে নিতে হবে।
হ ভেজা চুল বাঁধা যাবে না। কারণ ভেজা চুল বাঁধলে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুলপরা ও চুল ভাঙার কারণ হয়। ভেজা চুল বাঁধা মাথায় খুশকি হওয়ার কারণগুলোর মাঝে একটি। তাই হিজাব পরার আগে চুল ভালোভাবে শুকিয়ে নিতে হবে।
হ চুল ঢাকা থাকে বলে যে তার যতœ নিতে হবে না এমনটি কিন্তু ভুলেও ভাবা যাবে না। নিয়মিত চুল আঁচড়াতে হবে যাতে চুলে জট বেঁধে না যায় এবং রক্তসঞ্চালন ভালো মতো হয়। চুল প্রতিদিন না আঁচড়ালে চুলে খুশকি দেখা দেয়।
হ চুলের আগা ২-৩ মাস পরপর ছেঁটে নেয়া ভালো। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে।
হ হিজাব খুব টাইট করে বাঁধা যাবে না, একটু ঢিলে করে বাঁধতে হবে যাতে মাথার চামড়ায় চাপ না পড়ে, হিজাবের নিচের চুলও শক্ত করে বাঁধা যাবে না। হালকা করে খোঁপা বা পনিটেইল বাঁধতে হবে।
হ চুলে ধুলাবালু না লাগার কারণে হিজাব পরিধানকারীদের চুল দেরিতে ময়লা হয়। তাই বলে কিন্তু চুল ধুতে দেরি করা উচিত নয়। অন্তত তিন দিন পরপর চুল ধোয়া খুবই জরুরি, তা নাহলে চুলের গোড়ায় মৃত কোষ জমে আর হিজাব পরার পর মাথা ঘেমে সেই মৃত কোষের সাথে ঘাম মিশে চুলকানি, ফুসকুড়িসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল