১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চিকেনে মজা : রান্না-বান্না

-

ছবি : নাসিম শিকদার
চিকেন ভরা রুটি

উপকরণ : ময়দা ২ কাপ, ইস্ট ২ চা চামচ, চিনি ২ চা চামচ, সয়াবিন তেল সিকি কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, লবণ আধা চামচ, পানি পরিমাণমতো, ডিম ব্রাশ করার জন্য।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ইস্ট ডো তৈরি করে গরম জায়গায় ৩০ মিনিট রেখে দিন। ডো ফুলে ওঠার পর ট্রেতে তেল ব্রাশ করে গোল রুটি বানিয়ে রাখুন, রুটির চার পাশে ডিজাইন করে নিন। রান্না করা গ্রিল চিকেন রুটির উপরে রেখে ওরিগোনা ছিটিয়ে ওভেনে ১৮০০ সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করে নিন।

চিকেন পপ কর্ন

উপকরণ : চিকেন কিউব ২ কাপ, সয়া সস ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট, চিনি ২ চা চামচ, লবণ পরিমাণমতো, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, ডিম ২টি, পেঁয়াজ কুচি ২ কাপ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ৩০ মিনিট রেখে দিন। এবার ডুবো তেলে চিকেন ১ পিস করে বাদামি করে ভাজতে হবে। তাপ কমিয়ে ভাজা যাবে না। ইচ্ছে হলে কাঁচামরিচ কুচি দেয়া যাবে।


থাই সুপ

উপকরণ : পানি ১২ কাপ, চিকেন কিউব ২ প্যাকেট, চিকেন ২ কাপ, মাঝারি চিংড়ি ১ কাপ, তেল ৩-৪ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ ১ চা চামচ, লবণ স্বাদমতো, সিরকা ২ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, টেস্টি; সল্ট ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, টমেটোর সস ১ কাপ, কর্নফ্লাওয়ার ৮-১০ টেবিল চামচ, ডিম ২টি, পানি ২ কাপ, কাঁচামরিচ ফালি ১০-১২টা, থাই পাতা ১ মুঠো, লেবুর রস পৌনে এক-তৃতীয়াংশ।
প্রণালী : চিংড়ি মাছের মাথা ফেলে লেজ রেখে পরিষ্কার করে নিন। মুরগির গোশত কিউব করে কেটে নিন। ১২ কাপ পানি ফুটে উঠলে চিকেন কিউব ও লবণ দিন। একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে আদা-রসুন, মরিচ বাটা দিয়ে গোশত দিতে হবে। সাথে লবণও। এভাবে ২-৩ মিনিট রান্না করার পর মাছ দিন। চিংড়ি মাছ সিদ্ধ হয়ে এলে একে একে সিরকা, সয়াসস দিয়ে নাড়তে থাকুন। প্রথমে যে হাঁড়িতে পানি দেয়া ছিল সেই হাঁড়িতে গোশত ও চিংড়ি ঢেলে দিন। এরপর যখন পানি ফুটে উঠবে তখন টমেটো, চিলি সস, লেবুর রস দিন। অন্য একটি বাটিতে ডিম এগ বিটার দিয়ে ফেটে নিন। সাথে আরেকটি বাটিতে পানি ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। উপর থেকে ঢেলে নাড়তে থাকুন। টেস্টিং সল্ট, আস্ত কাঁচামরিচ থাই পাতা দিয়ে ফুটে উঠলে গরম গরম পরিবেশন করুন থাই স্যুপ।


আরো সংবাদ



premium cement