২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আমের মজা রেসিপি : বদরুননেসা নিপা

রান্না-বান্না
-

আমের পান্না কোটা

উপকরণ : আমের পাল্প এক কাপ, ক্রিম এক কাপ, দুধ এক কাপ, চিনি এক কাপ, জিলেটিন চার টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ।
প্রণালী : আমের পাল্পের সাথে জেলেটিন মিশিয়ে ওভেনে গরম করুন। এবার এতে চিনি মেশান। চিনি গলে গেলে গ্লাস অল্প কাত করে রেখে এতে আমের এই পাল্প অর্ধেক গ্লাস করে ঢালুন। ২ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। দুধ গরম করে এতে ভ্যানিলা, চিনি ও ক্রিম মেশান। এবার গলানো জেলেটিন এই মিশ্রণে ভালোভাবে মিশিয়ে নিন। গ্লাসের বাকি অংশে এই মিশ্রণ ঢেলে আরো ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। বের করে ওপরে আমের কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

আম রসে মুরগি

উপকরণ : তেল দুই টেবিল চামচ, পেঁয়াজ বড় একটা (কুচি করা) রেড বেল পেপার কুচি আধা কাপ, রসুন কুচি এক চা চামচ, আদা কুচি এক চা চামচ, কারি পাউডার দুই টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা চামচ, পাকা আম দুটি (টুকরা করা), ভিনেগার দুই টেবিল চামচ, নারকেলের দুধ এক আউন্স বা দুই কাপ, মুরগির হাড় ছাড়া টুকরা এক কেজি, কিশমিশ এক কাপ, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদ অনুসারে, কমলার টুকরা সাজানোর জন্য।
প্রণালী : চুলায় হাঁড়ি দিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে এতে একে একে পেঁয়াজ, বেল পেপার, আদা-রসুন কুচি দিয়ে ভাজুন। মিনিট পাঁচেক ভাজার পর কারি পাউডার ও জিরা দিন। প্রয়োজন হলে আরো একটু তেল দিন। এবার ভিনেগার, নারকেলের দুধ, আমের টুকরা দিয়ে নাড়তে থাকুন। অল্প আঁচে রান্না করুন ১৫ মিনিট। অনবরত নাড়তে থাকুন। চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে মসলা ব্লেন্ড করে নিন। এই গ্রেভি আবার চুলায় দিয়ে এতে গোশত, কিশমিশ দিয়ে নাড়তে থাকুন। অল্প আঁচে ঢেকে রান্না করুন ৮ থেকে ২০ মিনিট। আরো আমের পিউরি ও ক্রিম দিন। ২ মিনিট রেখে নামিয়ে নিন। লবণ, চিনি ও গোলমরিচের স্বাদ দেখে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement
ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল!

সকল