২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শাড়িতে ঈদ : ঈদ আয়োজন

-

শাড়ি নিয়ে ভাবেন না এমন বাঙালি নারী খুব একটা খুঁজে পাওয়া যাবে না। এবারের আয়োজনে দেশীয় ফ্যাশন বাজারে নানা রকম নজরকাড়া মনমাতানো নকশা এবং ফেব্রিকের শাড়ি চোখে পড়বে। নকশাতে এবারে যে বিষয়টি কিছুটা ভিন্নতা নিয়ে এসেছে তা হচ্ছে শাড়ির পাড়ের প্রস্থ। সব থেকে বেশি ব্যবহার করা হয়েছে ফুল, কলকি এবং জ্যামিতিক মোটিফ। এ ছাড়াও প্রকৃতির কিছু মোটিফ এবার দেখা যাচ্ছে শাড়ির পাড়ে।
শাড়ির কাপড়ে সুতি, মিক্স সুতি, সিল্ক, অ্যান্ডি সিল্ক, কাতান, মসলিন, জামদানি, তাঁতের বোনা শাড়িÑ এ ধরনগুলো এবারে রয়েছে আলোচনায়। অন্যদিকে এই ঈদে সবার চোখে পড়বে চেক শাড়ির আয়োজনও। রঙবেরঙ চেকের শাড়ি এবারে রয়েছে পছন্দের তালিকায়। এ ছাড়া রয়েছে গামছা শাড়ি। গেল কয়েক বছরে শাড়িতে কুচি প্রিন্ট ছিল বেশ আলোচনায়। এবারে কুচি প্রিন্ট শাড়ির চল কিছুটা ভাটার টানে। অলঙ্করণের ক্ষেত্রে এবারে ছাপচিত্র, স্ক্রিন প্রিন্ট, বন্ধনরঞ্জন, এপ্লিক, সিকোয়েন্স, অ্যামব্রয়ডারি রয়েছে। প্রাকৃতিক রঙে রাঙানো শাড়ির নান্দনিকতা মন কাড়ছে ক্রেতাদের, দাম একটু উঠতির দিকে হলেও পেয়েছে বেশ জনপ্রিয়তা।
শাড়ির আঁচলে দেখা যাচ্ছে ভিন্নতা। পুরো শাড়িতে জমকালো নকশা যেমন আছে, তেমনি আছে জমিনজুড়ে হালকা কিন্তু আঁচলে ভারী কাজের বাহার। এ বিষয়ে কথা হয় অঞ্জন’স ফ্যাশন হাউজের প্রধানের সঙ্গে। তিনি বলেন, ‘আঁচল নিয়ে নিরীক্ষা করার ব্যাপারটি সব সময়ই রয়েছে ফ্যাশনে।
শাড়ি, সালোয়ার, কামিজ, ফ্রক, প্লাজো, কোটি সব মিলিয়ে মেয়েদের জন্য রয়েছে বিশাল ঈদ আয়োজন।
অঞ্জন’স-এর শীর্ষ নির্বাহী শাহীন আহম্মেদ বলেন, ‘শাড়িতে বডির চেয়ে পাড় বেশি গুরুত্ব পেয়েছে। বডিতে হালকা, পাড়ে ভারী নকশা। পাড়ের সঙ্গে কনট্রাস্ট করেই ব্লাউজ বানানো হয়েছে। বেশির ভাগ ব্লাউজই সিøভলেস।’ জমিনে জারুল, স্বর্ণালু কিংবা কৃষ্ণচূড়ার ফুল ও টাইপোগ্রাফির মোটিফে নকশা করা শাড়ি বেশ চলছে। কিছু শাড়ির পাড়ে একেবারেই ভিন্ন রঙের কাপড়জুড়ে দেয়া হয়েছে। কুচির অংশে একরঙা, জমিন, আঁচল ও পাড়ে ভিন্ন ভিন্ন রঙের ব্যবহারে শাড়ি হয়ে উঠেছে বর্ণিল।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল