১৭ জুন ২০১৯

চেনা স্বাদে ইফতার :রান্না-বান্না

-

রেসিপি : আফরোজা খানম মুক্তা, শৌখিন কারুশিল্প
ছবি : নাসিম শিকদার
বিফ রোল
উপকরণ : গরুর কিমা সিদ্ধ ১ কাপ, আলু সিদ্ধ ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা ১ চা চামচ, চিনি, স্বাদলবণ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ভাজার জন্য, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টি।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে বিফ রোল তৈরি করে নরমাল ফ্রিজে রেখে দিন প্রায় ১ ঘণ্টা। পরে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। তৈরি হয়ে গেল বিফ রোল।

চিকেন রোল
উপকরণ : চিকেন চারকোনা করে কাটা ২ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ ও চিনি ১ চা চামচ করে, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে মেরিনেট করুন প্রায় ১ ঘণ্টা। পরে কাঠিতে গোশতের টুকরা গেঁথে নিন।
ব্যাটার : বেসন ১ কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ডিম ২টি, বেকিং পাউডার আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গরম সয়াবিন তেল ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ব্যাটার তৈরি করুন। পেস্ট হলে তার সাথে গরম তেল দিয়ে আবার ভালো করে মাখিয়ে নিন। এবার চিকেন স্টিকগুলো ব্যাটারে জড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। তৈরি হয়ে গেল মজাদার চিকেন রোল।

ছোলা ভুনা
উপকরণ : ছোলা ২৫০ গ্রাম, আলু ১টি, টমেটো কুচি ২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনে গুঁড়া ১ চা চামচ করে, জিরা ও গরম মসলা ১ চা চামচ করে, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।
প্রণালী : ছোলা ৮-১০ ঘণ্টা নরমাল পানিতে ভিজিয়ে নিন। পরে সিদ্ধ করে পরিষ্কার করে ধুয়ে নিন। কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি সামান্য ভেজে পানি দিন। এবার আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে, জিরা, গরম মসলা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। আলু ও ছোলা সিদ্ধ দিয়ে রান্না করুন ১০-১২ মিনিট। অবশেষে কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে সামান্য নেড়ে নামিয়ে নিন।

 


আরো সংবাদ

অবশেষে বিএনপি নেতা হাসান মামুনকে গ্রেফতার দেখানো হলো বিএসআরএফের নির্বাচন অনুষ্ঠিত : তপন সভাপতি শামীম সেক্রেটারি ময়দানের যুদ্ধে জিতে গেলো ভারত ফায়ার সার্ভিস স্টেশন ও পানির প্লান্ট বাস্তবায়নে ডেনমার্ক সহযোগিতা করছে : রাষ্ট্রদূত খালেদা জিয়ার মুক্তি দাবিতে ২২ জুন বিএনপি অফিসের সামনে বিক্ষোভ আইনজীবীদের প্রত্যেক জেলায় বিকেএসপির শাখা হবে : ক্রীড়া প্রতিমন্ত্রী পরিকল্পিত নগর উন্নয়ন নাগরিকদের সেবা প্রাপ্তি সহজ করে : স্থানীয় সরকার মন্ত্রী রাজধানীতে বস্তির সংখ্যা ৩৩৯৪টি ঋণ না পাওয়াটা এসএমই শিল্প উন্নয়নে প্রধান বাধা ’৭৫-এর মতো গণমাধ্যমের কণ্ঠরোধে মরিয়া সরকার : আমীর খসরু ব্রিটিশ বাংলাদেশীদের চামড়া শিল্পে বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর

সকল