২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চেনা স্বাদে ইফতার :রান্না-বান্না

-

রেসিপি : আফরোজা খানম মুক্তা, শৌখিন কারুশিল্প
ছবি : নাসিম শিকদার
বিফ রোল
উপকরণ : গরুর কিমা সিদ্ধ ১ কাপ, আলু সিদ্ধ ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা ১ চা চামচ, চিনি, স্বাদলবণ ১ চা-চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ভাজার জন্য, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টি।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে বিফ রোল তৈরি করে নরমাল ফ্রিজে রেখে দিন প্রায় ১ ঘণ্টা। পরে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। তৈরি হয়ে গেল বিফ রোল।

চিকেন রোল
উপকরণ : চিকেন চারকোনা করে কাটা ২ কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ ও চিনি ১ চা চামচ করে, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে মেরিনেট করুন প্রায় ১ ঘণ্টা। পরে কাঠিতে গোশতের টুকরা গেঁথে নিন।
ব্যাটার : বেসন ১ কাপ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, ডিম ২টি, বেকিং পাউডার আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গরম সয়াবিন তেল ১ টেবিল চামচ।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে ব্যাটার তৈরি করুন। পেস্ট হলে তার সাথে গরম তেল দিয়ে আবার ভালো করে মাখিয়ে নিন। এবার চিকেন স্টিকগুলো ব্যাটারে জড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। তৈরি হয়ে গেল মজাদার চিকেন রোল।

ছোলা ভুনা
উপকরণ : ছোলা ২৫০ গ্রাম, আলু ১টি, টমেটো কুচি ২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনে গুঁড়া ১ চা চামচ করে, জিরা ও গরম মসলা ১ চা চামচ করে, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।
প্রণালী : ছোলা ৮-১০ ঘণ্টা নরমাল পানিতে ভিজিয়ে নিন। পরে সিদ্ধ করে পরিষ্কার করে ধুয়ে নিন। কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি সামান্য ভেজে পানি দিন। এবার আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে, জিরা, গরম মসলা, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। আলু ও ছোলা সিদ্ধ দিয়ে রান্না করুন ১০-১২ মিনিট। অবশেষে কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি দিয়ে সামান্য নেড়ে নামিয়ে নিন।

 


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল