১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কামিজে নতুন ট্রেন্ড : রঙের ফিচার

-

ফ্যাশন সচেতনরা ঈদের কেনাকাটার আগে জেনে নিতে চায় এ বছরের ফ্যাশন ট্রেন্ড। এবারের ঈদের পোশাকে নকশার পাশাপাশি কাপড়ের বুনন ও রঙের ক্ষেত্রে আবহাওয়ার বিষয়টিও মাথায় ছিল ডিজাইনারদের। কাটিং-প্যাটার্নেও আছে নতুনত্ব।
ঈদ এবার গরমের মওসুমে পড়েছে। তাই বাজার ঘুরে দেখা গেল, ঈদের পোশাকে বৈচিত্র্যময় নকশার পাশাপাশি কাপড়ের বুনন ও রঙের ক্ষেত্রে আবহাওয়ার বিষয়টিও মাথায় রেখেছেন ডিজাইনাররা। বেশির ভাগ পোশাকের ফ্যাব্রিক সুতি ও লিলেন। পোশাকের রঙের ক্ষেত্রে ডিজাইনাররা হালকা শেডগুলোকে প্রাধান্য দিয়েছেন। রঙের ক্ষেত্রে থাকছে কমলা, সবুজ, আসমানি ও ম্যাজেন্টার শেড। বডিফিটেড নয়; বরং লুজ ফিটেড পোশাকের প্রতি আগ্রহ যেন বেশি ফ্যাশনপ্রেমীদের।
বিশ্বরঙের কর্ণধার ও ডিজাইনার বিপ্লব সাহা বলেন, ‘ঈদের পোশাক নিয়ে খুব বেশি নিরীক্ষার সুযোগ নেই। আবহাওয়ার কথা মাথায় রেখেই সফট কালার ও আরামদায়ক কাপড়ে পোশাকের ডিজাইন করেছি। মেয়েদের পোশাকে লেয়ার কাট এবারের ঈদে ফ্যাশন ট্রেন্ড। ফ্লোরটাচ কামিজ বা গাউনের পাশাপাশি সেমি লং পোশাকও থাকবে। ছেলেমেয়ে উভয়ের পোশাকে ঢিলেঢালা ভাবটা থাকছে।’
ঈদের কামিজ, টপ, ক্যাপ কিংবা গাউনের মোটিফ হিসেবে মোগল থিম ব্যবহার করা হয়েছে। সালোয়ার-কামিজে উইভিং করা সুতি, ভয়েল, লিলেন, সিল্ক, ডবি, জর্জেট, সিফন ও মসলিন কাপড়ে হ্যান্ড অ্যামব্রয়ডারি, মেশিন অ্যামব্রয়ডারি, টাইডাই, স্ক্রিনপ্রিন্ট, ব্লক প্রিন্ট ও হাতের কাজ নজর কাড়বে।
কে-ক্রাফটের ডিজাইনার শায়লা নূর বলেন, ‘কটি বেইজড সালোয়ার-কামিজ এবার বেশ চলবে। এ ছাড়া আছে দু’পার্ট অর্থাৎ লেয়ার কামিজ। এগুলো দেখতে কটির মতো, আসলে কামিজ। কামিজের লেন্থ ও ঘের দুটোই বেড়েছে। ঝুল পেছনে বেশি, সামনে কম।’ সিঙ্গেল কামিজে ছোট্ট একটি পকেট জুড়ে দেয়া হয়েছে। প্যাটার্নে পরিবর্তন আনতে ব্যবহার করা হয়েছে কাতান, প্যাচওয়ার্ক ও লেস। কামিজে দুই হাতার কনুইয়ের উপরের অংশে হরেকরকম নকশাদার বাটনও নজর কাড়বে। লং কামিজের জমিনে ব্লক, স্ক্রিনপ্রিন্ট, কারচুপি ও অ্যামব্রয়ডারির কাজ থাকছে। কামিজ বা টপের সামনের অংশের মতো সমান গুরুত্ব দিয়ে পেছনের অংশেও অ্যামব্রয়ডারি, স্ক্রিনপ্রিন্ট কিংবা পাথরের নকশা হয়েছে। লং ও সেমি লং দুই রকম ঝুলের কামিজই আছে। স্কয়ার কাট, ইউনেক, বোটনেক, হাইনেক, গোল গলা ও সিøভলেস, শর্ট সিøভ ও ফুল সিøভ কামিজ চলছে। সুতি কামিজের বডিতে নেটের হাতার ব্যবহারও আছে। কোনো কোনো কামিজে বাটনের পরিবর্তে আছে রঙিন জিপার। সিল্কের ওপর বিভিন্ন রঙের ডিজিটাল প্রিন্ট, চেক ও স্ট্রাইপের নকশাও চলছে বেশ। আবার পুঁতি, পাড় বসানো ভারী কাজ করা জর্জেটের কামিজও মিলছে। স্কার্ট কাটের পালাজ্জো এবারকার ট্রেন্ড। এ ছাড়া রয়েছে জিগজ্যাগ, জ্যামিতিক ফর্ম কিংবা স্ট্রাইপের নকশার সিগারেট প্যান্ট ও পেনসিল প্যান্ট।
বটম লাইনে স্কার্ট কাটের পালাজ্জো, সিগারেট প্যান্ট ও পেনসিল প্যান্ট থাকছে।
ওড়নায় নানা রকম টার্সেল ব্যবহারে এসেছে অভিনবত্ব। মেয়েদের জন্য সুতি, ভয়েল, লিলেন, কটন কাপড়ের পোশাকই বেশি।

 

 


আরো সংবাদ



premium cement