২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইফতারিতে ভিন্ন স্বাদ : রান্না-বান্না

-

মাশরুম পাকোড়া

উপকরণ : মাশরুম কুচি ১ কাপ, বাঁধাকপি কুচি ১ কাপ, গাজর কুচি ১ কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, ডিম ১টি, কর্নফ্লাওয়ার সিকি কাপ, বেসন সিকি কাপ, বেকিং পাউডার ১চা চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ ও তেল ভাজার জন্য।
প্রণালী : তেল ছাড়া সব উপকরণ একসাথে মেখে ঘন গলা তৈরি করে রাখুন। এবার গরম তেলে ছোট ছোট পাকোড়া ভেজে পছন্দমতো সসের সাথে সাজিয়ে পরিবেশন করুন।

বেবিকর্ন উইথ পিনাট বাটার ড্রেসিং

উপকরণ : বেবিকর্ন ১ ক্যান, গরম মসলা গুঁড়ো ১চা চামচ, মরিচের গুঁড়ো ১চা চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার সিকি কাপ, পিনাট বাটার ৩ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিলি গার্লিক সস ১ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ চা চামচ, শাসলিক স্টিক ৮/১০টি, তেল আধা কাপ ও লবণ স্বাদমতো।
প্রণালী : বেবিকর্ন নিয়ে তাতে বারবিকিউ সস, মরিচের গুঁড়ো ও গরম মসলা গুঁড়ো মেখে কর্নফ্লাওয়ারে গড়িয়ে স্টিকে গেঁথে নিন। এবার তেলে ভেজে তুলে রাখুন। একটি পাত্রে পিনাট বাটার, চিলি সস, সয়া সস ও ব্রাউন সুগার ভালো করে মিশিয়ে সস তৈরি করুন এবং বেবিকর্নের সাথে পরিবেশন করুন।

চিকেন পাকোড়া

উপকরণ : চিকেনের হাড় ছাড়া গোশত (ছোট টুকরো করা) ১ কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা-রসুনের পেস্ট আধা টেবিল চামচ, মরিচ কুচি আধা চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, তেল ২ কাপ, গরমমসলা গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো সিকি চা চামচ, লবণ স্বাদ অনুসারে, বেসন আধা কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ।
প্রণালী : গোশতের টুকরাগুলো লবণ ও অল্প আদা রসুন বাটা দিয়ে সেদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে পানি ঝরানো এই গোশতের সাথে তেল ও বেসন ছাড়া বাকি সব মসলা মেশান। এবার ঘন করে বেসন গুলিয়ে তাতে এই চিকেন দিয়ে আবার মেশান। গরম তেলে এই মিশ্রণ থেকে অল্প করে নিয়ে পাকোড়া ভেজে তুলুন।

গ্রিলড কর্ন টিক্কি

উপকরণ : সুইট কর্ন সিকি কাপ, বেবিকর্ন বাটা আধা কাপ, সিদ্ধ আলু ম্যাশ করা দেড় কাপ,কর্নফ্লাওয়ার পরিমাণমতো, গরম মসলা গুঁড়ো ১চা চামচ, চাট মসলা ১ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ৩ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, ডিম ১টি, তেল ভাজার জন্য ও লবণ স্বাদমতো।
প্রণালী : তেল ছাড়া সব উপকরণ একসাথে মেখে রাখুন। এর থেকে গোল গোল টিক্কি তৈরি করে কর্নফ্লাওয়ারে গড়িয়ে গ্রিলারে অথবা ওভেনে গ্রিল করে নিন। পছন্দমতো সসের সাথে পরিবেশন করতে হবে।

 


আরো সংবাদ



premium cement
ব্যাংক একীভূতকরণ স্থগিতের আহ্বান টিআইবির সড়ক উন্নয়ন প্রকল্প চুক্তিতে তুরস্ক-ইরাক কাতার-আমিরাত ব্রিটেনের পার্লামেন্টে অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর বিল পাস কেএনএফ সন্দেহে ছাত্রলীগের সভাপতিসহ ৭ জন কারাগারে মালয়েশিয়ার আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ সেনা নিহত ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ ভূগর্ভের পানির স্তর নেমে যাওয়ায় গ্রামাঞ্চলেও চরম ভোগান্তি তীব্র তাপদাহেও ঘাম ঝরানো পরিশ্রম রোমানিয়ায় শ্রমিক প্রেরণ কাজ শুরুর আগেই নিতে হবে দূতাবাসের সত্যায়ন প্রথম ধাপে বিনা ভোটে নির্বাচিত ২৫ জন প্রার্থী ফরিদপুর-খুলনা মহাসড়ক অবরোধ : টিয়ার শেল ও ফাঁকা গুলি : আহত ২০

সকল