২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চাই চাইনিজ

রান্না-বান্না
-

ক্রাঞ্চি বিফ কারি ইন কোকোনাট সস

উপকরণ : গোশত রান্না করতে : গরুর গোশত হাড় ছাড়া (গোশত চিকন করে ফিঙ্গার সাইজে কেটে নিতে হবে) আধা কেজি, আদা জুলিয়ান কুচি ২ টেবিল চামচ, পাকা মরিচ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা সিকি কাপ, সয়া সস ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, লবণ স্বাদমতো এবং তেল পরিমাণমতো।
কোকোনাট সস বানাতে : নারকেলের দুধ ১ কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, ব্রাউন সুগার ১ টেবিল চামচ।
প্রণালী : গোশতের সাথে ভিনেগার, সয়াসস ও লবণ মেখে রাখুন। কোকোনাট সসের সব উপকরণ একসাথে মিশিয়ে জ্বাল দিয়ে ঘন করে নামিয়ে নিন। এবার মেখে রাখা গোশতে কর্নফ্লাওয়ার মেখে ডুবো তেলে ভেজে তুলে রাখুন। কড়াইয়ে তেল, আদা কুচি, পেঁয়াজ ও পাকা মরিচ নেড়ে ভাজা গোশত ও কোকোনাট সস মিশিয়ে ৫ মিনিট রান্না করুন। নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ফ্যান্টাসি রাইস

উপকরণ : পোলাও চাল সিদ্ধ করা আধা কেজি, সসেজ আধা কাপ, চিংড়ি মাছ আধা কাপ, বাটার ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, পাঁচমিশালি সবজির কিমা ১ কাপ (গাজর, বরবটি, ক্যাপসিকাম), সুইটকর্ন ৩ টেবিল চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ৩ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টি, মোজারেলা চিজ ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, কালো জলপাই ৪-৫টি।
প্রণালী : প্যানে বাটার ও তেল গরম করে রসুন ও পেঁয়াজ দিয়ে ভাজুন। চিংড়ি ও সসেজ দিয়ে কিছুক্ষণ ভাজুন। সবজি, সস ও সিদ্ধ করা পোলাও চাল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার কাঁচামরিচ দিয়ে রাইস ভালো করে ভাজা ভাজা করে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

গার্লিক পিপার প্রন

উপকরণ : চিংড়ি মাছ ১০-১৫টি, বাটার ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, সোয়া সস ১ টেবিল চামচ, সিচুয়ান সস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লেবু ১ টুকরো, ধনেপাতা অথবা পেঁয়াজ পাতা কুচি ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রণালী : চিংড়ি মাছের গায়ে চিরে নিতে হবে বাটারফ্লাই শেপ দেয়ার জন্য। এবার হাঁড়িতে ১ টুকরো লেবু ও লবণ দিয়ে পানি ফুটিয়ে নিন মাছগুলো দিয়ে ২-৩ মিনিট সিদ্ধ করে সাথে সাথে পানি থেকে তুলে বরফ ঠাণ্ডা পানিতে ছেড়ে দিতে হবে। এই প্রসেসটাকে বলা হয় ব্লানচিং প্রসেস। এবার কড়াইয়ে তেল ও বাটার গরম করে রসুন কিমা নেড়ে চিংড়ি মাছ, গোলমরিচের গুঁড়া, সয়াসস, সিচুয়ান সস, লবণ ও চিনি দিয়ে ভাজুন। ভাজা ভাজা হলে পেঁয়াজ পাতা ও লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল