১৮ আগস্ট ২০১৯

আকর্ষণীয় ডুপ্লেক্স : অন্দর সজ্জা

-

ডুপ্লেক্স বাড়ি মডার্ন ইন্টেরিয়রের একটি আকর্ষণীয় অংশ। হাইরাইজ বিল্ডিংয়ে হোক অথবা আলাদা বাড়ি হিসেবে, ডুপ্লেক্সের প্রতি মানুষের আকর্ষণ ক্রমেই বাড়ছে। অনেকটা আগের দিনের কটেজের মতো করে তৈরি হতো ডুপ্লেক্স বাড়ি বা ফ্ল্যাটগুলো। অবশ্য এখন যে ডুপ্লেক্স বাড়িগুলো হচ্ছে সেগুলোর ইন্টেরিয়র কটেজের ইন্টেরিয়র থেকে আলাদা। একটি বিল্ডিংয়ের মধ্যেই দু’টি সম্পূর্ণ আলাদা লিভিং ইউনিট থাকে। একতলা ও দোতলা মিলিয়ে, তাকে সাধারণত ডুপ্লেক্স বাড়ি বলা হয়। সাধারণত এ ধরনের বাড়িতে দু’টি আলাদা লিভিং স্পেস থাকার কারণে এক জায়গার অ্যাক্টিভিটির সাথে অন্য জায়গার কাজকর্মের কোনো অসুবিধা হয় না। শহরের ঘনবসতিপূর্ণ এলাকার মধ্যেও আধুনিক চিন্তার এই বাড়িগুলোর সংখ্যাও কম নয়। বাড়িতে ঢোকার পরই সাধারণত ফয়ার থাকে। নিচ তলায় ড্রয়িং, ডাইনিং, কিচেন, গেস্টরুম, ছোট লিভিং থাকে। বেডরুম লিভিং আর বারান্দা দোতলায় রাখা হয়। কখনো বড় এরিয়ার মধ্যে সিটিং এরিয়া, ডাইনিং এরিয়া ও লিভিংয়ের মধ্যে পর্দা বা পার্টিশন দিয়ে ভাগ করা হয়। কখনো দেয়াল দিয়েও করা হয়। সে ক্ষেত্রে অবশ্য স্পেসগুলো ছোট হয়ে সৌন্দর্য হারাতে পারে। ডুপ্লেক্স বাড়ির বড় আকর্ষণই এর ওপেন স্পেস।
ডুপ্লেক্সগুলোতে সাধারণত বড় ও টানা বারান্দা দেখা যায়। সবুজ গাছগাছালি দিয়ে এই বারান্দাগুলো সহজেই সাজিয়ে তোলা যায়। রঙ-বেরঙের লাইটিংয়ের ব্যবস্থা করে বারান্দাগুলোকে আকর্ষণীয় করে তোলা যেতে পারে। ডুপ্লেক্স ফ্ল্যাটের দেয়ালগুলো পেইন্টিং ও বিভিন্ন ধরনের শোপিস দিয়ে সাজিয়ে পুরো বাড়িকে করে তুলতে পারেন আকর্ষণীয়। বারান্দা ছাড়াও বাড়ির বিভিন্ন কোনায় রাখতে পারেন ইনডোর প্লান্টের টব।
কেউ কেউ বাড়ির এক তলায় উডেন ফ্লোরিং করে থাকেন। উডেন ফ্লোরিং বাড়িতে আনতে পারে ভিন্নধর্মী সৌন্দর্য। উপর ও নিচ তলার দেয়ালের রঙ, আসবাব ও সাজসজ্জায় সামঞ্জস্য থাকা জরুরি। তবে দুই তলায় দুই ধরনের ইন্টেরিয়র ডিজাইন করাতে চাইলে সেটা খুবই দক্ষতার সাথে করতে হবে। ডুপ্লেক্সের সিঁড়ির জায়গাটি খুব আকর্ষণীয় করে সাজিয়ে তোলা যায়। লাইটিং, রঙিন পাথর, স্যান্ডেলিয়ার প্রভৃতি দিয়ে সাজিয়ে তোলা যায় সিঁড়ি ও এর নিচের অংশটুকু। আরো আকর্ষণীয় করতে চাইলে কোনো থিমভিত্তিক ইন্টেরিয়র যেমন গার্ডেন, ফোয়ারা, পাহাড়ি ঝরনা, জ্যু এবং যেকোনো থিমভিত্তিক ইন্টেরিয়র করা যেতে পারে।
ডুপ্লেক্স বাড়ি বা ফ্ল্যাটে যেহেতু স্পেস বেশি থাকে, তাই সহজেই সুন্দর করে সাজিয়ে তোলা যায়।

 


আরো সংবাদ




bedava internet