২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শবেবরাতে আয়োজন

-

শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটি তৈরি ও বিতরণ করা আমাদের ঐতিহ্যের অংশ। সময়ের সাথে সাথে হালুয়ার রেসিপিতে এসেছে বৈচিত্র্য। শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটির কয়েকটি ভিন্ন স্বাদের রেসিপি জানানো হলো
ডিমের জর্দা

উপকরণ : ডিম আটটি, চিনি দুই কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া এক চিমটি, জাফরান এক চিমটি, মাওয়া আধা কাপ, গোলাপজল এক চা চামচ, কাঠবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ আধা কাপ।
প্রণালী : ডিম, চিনি, দুধ একসাথে ভালো করে ব্লেন্ড করে নিন। চুলায় কড়াই বসিয়ে তাতে ঘি দিন। ঘি গরম হলে তাতে ব্লেন্ড করা ডিম, চিনি, দুধের মিশ্রণ ঢেলে তার সাথে এলাচ গুঁড়া, জাফরান দিয়ে অনবরত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে ঘন হয়ে এলে কাঠবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ, গোলাপজল, মাওয়া দিয়ে আবারো অনবরত নাড়তে থাকুন। জর্দার মতো হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ছানার হালুয়া

উপকরণ (প্রথম ধাপ) : তৈরি ছানা দেড় কাপ, চিনি সিকি কাপ, এলাচগুঁড়া সিকি চা চামচ এবং কনডেন্স মিল্ক আধা কাপ।
প্রণালী : প্রথমে ছানাকে হাত দিয়ে ভালো করে ভেঙে গুঁড়ো করে নিন। এরপর কনডেন্স মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার চিনি মিশিয়ে একটি ফ্রাইপ্যানে কম আঁচে অনবরত নাড়তে থাকুন। ছানার পানি সম্পূর্ণ শুকিয়ে গেলে এলাচগুঁড়া দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন।
দ্বিতীয় ধাপ : সুজি এক কাপ, ঘি এক কাপ, চিনি এক কাপ, এলাচগুঁড়া আধা চা চামচ, পানি পৌনে দুই কাপ, তরল দুধ এক কাপ।
প্রণালী : একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে এর মধ্যে সুজি ভেজে নিন। ভাজা হলে চিনি, এলাচগুঁড়া, দুধ ও পানি দিয়ে নাড়তে থাকুন। আঠালো হয়ে গেলে নামিয়ে ডেকোরেশন বাটিতে অর্ধেকটি ঢেলে দিয়ে লেয়ার করে নিন কিছুটা ঠাণ্ডা করে ওপরে ছানার লেয়ার দিন। এরপর আবার সুজির লেয়ার দিন। ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টার জন্য। নামিয়ে কেটে নিন।

আনারসের
রেশমি হালুয়া

উপকরণ : আনারস আধা কাপ, সুজি আধা কাপ, ঘি সিকি কাপ, চিনি আধা কাপ, জাফরান এক চিমটি, গরম পানি এক কাপ, বাদাম কুচি, সাদা এলাচ, দারুচিনি তিন-চারটি।
প্রণালী : চুলায় প্যান গরম করে ঘি দিন। ঘি একটু গরম হয়ে এলে এতে দিন আধা কাপ সুজি। ২-৩ মিনিট অথবা যতক্ষণ পর্যন্ত সুজিতে একটু লালচে ভাব না আসে ততক্ষণ নাড়তে থাকুন। এবার হালকা গরম পানি দিন। ধীরে ধীরে নাড়তে থাকুন। চিনি দিন। চিনি মিশে গেলে আনারস কোরানো, দুধে ভেজানো জাফরান, বাদাম কুচি, এলাচ, দারুচিনি দিন। কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিন চুলো থেকে। সাজিয়ে গরম অথবা ঠাণ্ডা পরিবেশন করুন আনারসের রেশমি হালুয়া।

তরমুজের হালুয়া

উপকরণ : তরমুজ একটি (মাঝারি), কর্নফ্লাওয়ার এক কাপ, বাদাম এক টেবিল চামচ, চিনি এক কাপ, এলাচ পাউডার আধা চা চামচ এবং ঘি তিন টেবিল চামচ।
প্রণালী : তরমুজ কেটে টুকরো করে বিচি ফেলে ব্লেন্ড করে নিন। এবার তরমুজের সাথে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। একটি ফ্রাইপ্যানে ঘি দিয়ে বাদাম কুচি ছেড়ে দিন। এরপর ব্লেন্ড করা তরমুজ ও কর্নফ্লাওয়ার দিয়ে অনবরত নাড়তে থাকুন। ঘন হয়ে এলে এর মধ্যে চিনি ও এলাচগুঁড়া দিয়ে অনবরত
নাড়তে থাকুন। পানি শুকিয়ে এলে তৈরি হয়ে যাবে
তরমুজের হালুয়া।

কাস্টার্ড হালুয়া

উপকরণ : কাস্টার্ড পাউডার এক কাপ, চিনি দেড় কাপ, পানি দুই কাপ, ঘি আধা কাপ, বাদাম কুচি সিকি কাপ, ভ্যানিলা ফ্লেভার দুই চামচ।
প্রণালী : প্যানে ঘি দিয়ে অল্প আঁচে বাদাম ভেজে নিন। কাস্টার্ড পাউডার চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। প্যানে ঢেলে পানি দিয়ে দ্রুত নাড়তে থাকুন। ভ্যানিলা দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে আঠালো হালুয়ার মতো হলে নামিয়ে একটি প্লেট ছড়িয়ে জমতে দিন। এবার সুন্দরভাবে কেটে পরিবেশন করুন নতুন স্বাদের কাস্টার্ড হালুয়া।

মিষ্টি নান রুটি

উপকরণ : ময়দা চার কাপ, ইস্ট চার চা চামচ, গুঁড়াদুধ দুই টেবিল চামচ, চিনি আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, লবণ এক চা চামচ, পানি পরিমাণমতো এবং বানানা এসেন্স দু-তিন ফোঁটা।
প্রণালী : ময়দা ইস্ট, গুঁড়াদুধ, চিনি, লবণ, বানানা এসেন্স এবং সয়াবিন তেল দিয়ে মাখিয়ে পরে পানি দিন। ভালো করে মাখিয়ে ঢাকনাসহ গরম জায়গায় রাখুন। যতটুকু রেখেছেন ডো তার ডাবল হলে ১০ ভাগ করে ১০টি রুটি বানিয়ে নিন। এবার মোটা তাওয়ায় ভেজে নিন। এপিঠ-ওপিঠ করে। তৈরি হয়ে গেল মিষ্টি নান রুটি।

 


আরো সংবাদ



premium cement