২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বৈশাখে পাতে নববর্ষ ১৪২৬

-

রেসিপি : আফরোজা খানম ছবি : নাসিম শিকদার
সরষে ইলিশ
উপকরণ : ইলিশ মাছ ১টি, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ, মরিচ, ধনে ১ চা চামচ করে, কাঁচামরিচ ১০-১২টা সরিষার তেল আধা কাপ, চিনি আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, সরিষা বাটা ২ টেবিল চামচ।
প্রণালী : কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ সামান্য ভেজে নিন। আদা ও রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে, লবণ, চিনি দিয়ে কষিয়ে সামান্য পানি দিন। ফুটে উঠলে মাছ দিন। সরিষা বাটা দিয়ে ঢেকে দিন। এবার কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল সরষে ইলিশ।

আমের রসে রুই মাছ

উপকরণ : রুই মাছ ১০ পিস, দেশী পেঁয়াজ কুচি ২ কাপ, হলুদ, মরিচ, ধনে ১ টেবিল চামচ করে, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি আধা চা চামচ, সরিষার তেল আধা কাপ, কাঁচা মরিচ ১০-১২টা, ধনেপাতা কুচি সিকি কাপ, কাঁচা আম ৬ পিস।
প্রণালী : রুই মাছ, লবণ, হলুদ মাখিয়ে ভেজে নিন। কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। সামান্য পানিসহ আদা, রসুন, হলুদ, মরিচ, ধনে গুঁড়ো ও লবণ দিয়ে কষিয়ে নিন। এবার ভাজা মাছ, কাঁচা আম, জিরা গুঁড়ো, চিনি, ধনেপাতা কুচি দিয়ে ঢাকনা ছাড়া আরো ৩-৪ মিনিট রান্না করুন। তেল উঠে এলে নামিয়ে নিন।

কাঁচা কাঁঠালে চিকেন ভুনা

উপকরণ : চিকেন ১টি, কাঁচা কাঁঠাল টুকরা করে সিদ্ধ করা ১ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, সয়াবিন তেল ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ, মরিচ, ধনে, গুঁড়ো ১ চা চামচ করে, লবণ-চিনি স্বাদ মতো, টমেটো সস ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ১০-১২ পিস, গরম মসলার গুঁড়ো ১ চা চামচ, এলাচ ও দারুচিনি ২-৩ পিস করে, জিরা গুঁড়ো ১ চা চামচ।
প্রণালী : কাঁচা কাঁঠাল সামান্য সিদ্ধ করে নিন। কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে এলাচ ও দারুচিনি ফোড়ন দিন। পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে এতে বাটা পেঁয়াজ আদা, রসুন, হলুদ, মরিচ, ধনে, লবণ ও চিনি দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল উঠে এলে চিকেন দিন। ১০ মিনিট রান্না করে কাঁঠাল দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। টমেটো সস, জিরা ও ঘি দিয়ে ঢেকে দিন। হয়ে এলে কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ ঢাকনা ছাড়া রান্না করুন। তেল উঠে এলে নামিয়ে নিন।

আলু ও করলার ভর্তা

উপকরণ : আলু সিদ্ধ ৫০০ গ্রাম, করলা সিদ্ধ ১০০ গ্রাম, শুকনা মরিচ ভাজা ১০-১২টা, পেঁয়াজ কুচি ৪-৫টা, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি আধা কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ।
প্রণালী : আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। করলা ঢাকনা ছাড়া সিদ্ধ করে নিন। একটি বাটিতে শুকনা মরিচ ও লবণ হাত দিয়ে চটকে গুঁড়ো করে সাথে পেঁয়াজ ধনেপাতা কুচি সরিষার তেল চটকে মিশিয়ে নিন। সবশেষে আলু ও করলা চটকিয়ে মিশিয়ে নিন। গরম ভাতের সাথে আলু ও করলার ভর্তা পরিবেশন করুন।


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু

সকল