১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এ সময়ে ত্বকের যতœ : রঙের ঝলক

-

শুষ্ক, ঠাণ্ডা শীতের শেষে আবারো আসছে গরমের দিন। ত্বককে সুন্দর, ঝকঝকে রাখতে হলে এখন থেকেই রূপচর্চায়ও আনতে হবে পরিবর্তন। রোদ, ধুলাবালি, ঘাম ও দূষণ এগুলো মিলে চৈত্র্যের এ গরমের সময়টায় ত্বককে সুস্থ ও সুন্দর রাখা বেশ কঠিন হয়ে পড়ে। এ সময়ে ত্বককে সুন্দর রাখতে হলে মেনে চলুন কিছু নিয়ম :
নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন : বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। বাইরে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন ত্বকে লাগিয়ে নিন। দীর্ঘক্ষণ বাইরে থাকলে তিন থেকে চার ঘণ্টা পরপর আবার লাগিয়ে নেবেন। তবে সানস্ক্রিন কেনার আগে তাতে ইউভিএ এবং ইউভিবি প্রোটেকশন ক্ষমতা আছে কি না দেখে নিন।
গ্লিকোলিক এসিডসমৃদ্ধ ক্লিনজার ব্যবহার করুন : যাদের ত্বক তৈলাক্ত গরমে তাদের ত্বকে সমস্যা বেশি দেখা দেয়। তাদের ত্বকে গ্লিকোলিক এসিডসমৃদ্ধ ক্লিনজার ভালো কাজ করে। এ উপাদান মরা কোষ দূর করে, কোষ পুনর্গঠনে সাহায্য করে। তবে এই ক্লিনজার রাতে ব্যবহার করবেন।
এসপিএফযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন : ত্বকে আর্দ্রতা বজায় রাখার জন্য ময়েশ্চারাইজার সব ঋতুতেই ব্যবহার করা জরুরি। এসপিএফযুক্ত ময়েশ্চারাইজার আপনার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও রক্ষা করবে।
লোশন ব্যবহার করুন : ত্বককে সুস্থ ও সজীব রাখতে বাইরে থেকে ফিরে, গোসলের পর ও ঘুমাতে যাওয়ার আগে ত্বকে লোশন লাগাতে ভুলবেন না।
চোখ ও ঠোঁটের যতœ নিতে ভুলবেন না : চোখের নিচে বলিরেখা পড়ে সবার আগে। কারণ চোখের চার পাশের ত্বক খুবই সেনসেটিভ হয়। চোখের যতেœ যেসব আইক্রিম বা বাম ব্যবহার করা প্রয়োজন, সে জাতীয় ক্রিম চোখের চার পাশের ত্বকের পরিচর্যায় ব্যবহার করুন। ঠোঁটের যতেœ এসপিএফ-সমৃদ্ধ লিপবাম ব্যবহার করুন।
হাত ও পায়ের যতœ নিন : হাত ও পা-কে অবহেলা করবেন না। আলাদা করে নিয়মিত মেনিকিউর ও পেডিকিউর করবেন। গরমে যেহেতু স্যান্ডেল বেশি ব্যবহৃত হয়, তাই পায়ের যতœ নেয়াও জরুরি। ত্বক সুস্থ ও সজীব রাখতে শুধু বাইরে থেকে পরিচর্যা করলে চলবে না। ভেতরের সুস্থতারও প্রয়োজন রয়েছে। এর জন্য খাবারের ওপর গুরুত্ব দিন বিশেষভাবে।
অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খান : ত্বককে সুস্থ রাখতে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবারের প্রয়োজন রয়েছে। ভিটামিন সি, ই, গ্রিন টি সূর্যের রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এমন খাবার আপনার খাবারের তালিকায় রাখুন।
প্রচুর পানি পান করুন : সারা দিনে প্রচুর পানি, শরবত, ফলের রস পান করুন যেন আপনার দেহে পানিশূন্যতার সৃষ্টি না হয়। পানি ডিহাইড্রেশন ও হিটস্ট্রোক থেকে রক্ষা করবে দেহকে। এ ছাড়া অতিরিক্ত তেল, মসলাযুক্ত খাবার বাদ দিয়ে সহজপাচ্য খাবার রাখুন খাবারের তালিকায়।
এ সময়ে ত্বকের যতেœ কয়েকটি প্যাক :
ষ ডিমের সাদা অংশ ত্বকের কুঁচকানো চামড়া মসৃণ করে ও ত্বককে উজ্জ্বল করে। এক চামচ মধু, ডিমের সাদা অংশের সাথে মিশিয়ে মুখ, হাত ও গলায় লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
ষ তুলসীপাতা ও গোলাপের পাপড়ি বেটে মুখে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
ষ মুখের কালচে ভাব দূর করতে মধু ও লেবুর রস মিশিয়ে লাগান।
ষ মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে মুখে লাগান। এটি ত্বক ঠাণ্ডা রাখে। ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।
ষ কাঁচা হলুদ, কমলার খোসা বেটে এর সাথে দুধের সর বা দুধ মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এটি ত্বককে মসৃণ ও কোমল করবে।
ষ নিমপাতা গুঁড়া ও মসুরডাল বাটা একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। এতেও ত্বক পরিষ্কার হবে। ব্রণের সংক্রমণ কম হবে।

 


আরো সংবাদ



premium cement