২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কৃত্রিম ফুলে ঘরের সাজ রঙের ফিচার

-

ফুল দিয়ে পাল্টে দিতে পারেন আপনার ঘরের সৌন্দর্য। একগুচ্ছ ফুল সুন্দর করে ঘরের ভেতর রাখা হলে অনেকটাই বদলে দিতে পারে ঘরের সৌন্দর্য। সেটি হতে পারে শোয়ার ঘর, ড্রইং রুম বা বারান্দা। ঘরের প্রয়োজনীয় আসবাবের সাথে মিলিয়ে ফুল সাজানো হলে ঘরের সৌন্দর্য ফুটে উঠবে শতভাগ। হতে পারে সেটি তাজা ফুল কিংবা আর্টিফিশিয়াল ফুল। আজকাল আর্টিফিশিয়াল ফুল দেখতে তাজা ফুলের মতোই দেখায়। তবে তাজা ফুল সতেজতা ও ঘ্রাণ আপনাকে মুগ্ধ করবে। আর বরাবরই তাজা ফুল ব্যবহারের গুরুত্ব আলাদা। ঘরের জায়গা অনুযায়ী বিভিন্ন ধরনের ফুল দিয়ে সাজাতে পারেন আপনার ঘর। ঘরের দেয়ালে লতাজাতীয় ফুল দিয়ে সাজাতে পারেন। এর সাথে ল্যাম্পশেড হলে বাড়তি উজ্জ্বলতা ফুটে উঠবে।
অনেকেই ঘরের সৌন্দর্যের জন্য কেবল আসবাবকে মনে করলেও এর সাথে একগুচ্ছ ফুল হলে মন্দ কী। তাই ঘরের ভেতর যদি আর্টিফিশিয়াল গাছ ও ফুল দিয়ে সাজানো যায়, তবে একটি পরিবেশবান্ধব রূপ ফুটে উঠবে ঘরজুড়ে।
শোয়ার রুমে ড্রইং রুমের এককোণ নানা বৈচিত্র্যে ও স্টাইলে সাজানো যেতে পারে। যেকোনো ঘরের ভেতরে শান্তির পরশ পেতে চাইলে ইনডোর প্লান্টের জুড়ি নেই। আর ঘরের ভেতর রাখা সবুজের ছায়া দেখে মনের ভেতর প্রকৃতির নান্দনিক যে রূপ ফুটে ওঠে এতে নিশ্চয়ই মন যত খারাপই থাকুক, ভালো হয়ে উঠবে। বিভিন্ন ধরনের আর্টিফিশিয়াল ফুল রয়েছে, যেগুলো দেখতে ন্যাচারাল ফুলের মতো। আজকাল বড় বড় শপিংমলে ঘর সাজাতে আর্টিফিশিয়াল ফুল পাওয়া যায়, ঘর সাজানোর জন্য প্রয়োজনীয় ফুল বাজার থেকে সংগ্রহ করে সাজাতে পারেন। স্টিক ও বিভিন্ন গাছের আকৃতি টপসহ ফুল ও গাছ পাওয়া যায়। স্টিক ফুল ফুলদানিতে রাখলেই ভালো হয়। সাজাতে হবে ডিফরেন্ট লুক ও বিভিন্ন স্টাইলে। কয়েকটি স্টিক এদের ছোট-বড় করে কেটে ফুলদানিতে রাখলে দেখতে ভালো লাগবে। এটা এক দিকে যেমন ঘরের শোভা বাড়ায়, অন্য দিকে একটি মনোরম স্নিগ্ধ পরিবেশের সৃষ্টি হবে। তাই গাছ, ফুল-লতাপাতা দিয়ে আপনি সাজিয়ে তুলতে পারেন আপনার শান্তির নীড়।
তাজা ফুল দিয়েও ঘরকে বর্ণিলভাবে সাজাতে পারেন। এখন সারা বছরই বাজারে বিভিন্ন ধরনের ফুল পাওয়া যায়। রজনীগন্ধা ও গোলাপের কদর সবসময়ই রয়েছে। এর বাইরে গ্লাডিওয়াচ, জারভেরা, অর্কিড, দোলনচাঁপা ফুল ফুলদানিতে রাখতে পারেন। ঘরের সৌন্দর্যের জন্য ফুলে বৈচিত্র্য আনতে বেগুনি, হলুদ, হালকা গোলাপি রঙের ফুলের প্রতি দৃষ্টি রাখুন। এতে বৈচিত্র্য তো আসবেই, সেই সাথে চোখজুড়ানোর পাশাপাশি মনে প্রশান্তি আসবে।
ফুলের যতœ : দীর্ঘ দিন ঘরে রাখার পর ফুলে জমতে পারে ধুলোবালু। ধুলোবালু ব্রাশ দিয়ে আলতোভাবে মুছে দিতেই পরিষ্কার হয়ে যাবে। সাবান পানি দিয়েও পরিষ্কার করলে আগের উজ্জ্বলতা ফিরে আসবে। আর তাজা ফুলের ক্ষেত্রে ফুলদানিতে পানির সাথে চিনি ও সিরকা মিশিয়ে নিলেও অনেক দিন ফুল সতেজ রাখা যায়।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল