২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাশতায় পাস্তা : রান্না বান্না

-

পাস্তা ইন রেড সস

উপকরণ : টমেটো পিউরি ১ কাপ, রসুন কুচি ৩-৪টি, পেঁয়াজ কুচি সিকি কাপ, গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, তেল সিকি কাপ, থাইম, বেজিল, ওরিগ্যানো সব মিলিয়ে দেড় চা-চামচ, প্যাপরিকা ১ চা-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেক্স আধা চা-চামচ বা স্বাদমতো, ধনেপাতা কুচি আর (পনির) গুঁড়া অল্প।
প্রস্তুত প্রণালী : হাঁড়িতে প্রথমে ৪-৫ কাপ পানি আর একটু লবণ নিয়ে চুলায় দিন। পানি ফুটে উঠলে পাস্তা ছেড়ে দিন। একটু নেড়ে মিডিয়াম জ্বালে ৮-৯ মিনিট সিদ্ধ করুন। যেন বেশি সিদ্ধ না না হয়ে যায় সেটা খেয়াল রাখতে হবে। এবার ঝরিয়ে রাখুন। চুলায় একটা প্যান বসিয়ে কম আঁচে তেল দিন। তেলের মধ্যে পেঁয়াজ আর রসুন দিন। একটু নেড়ে টমেটো পিউরি দিন এবং মিডিয়াম আঁচে রান্না করুন। সস ফুটে উঠলে একে একে সব উপকরণ দিন। আঁচ বেশি বাড়াবেন না, মিডিয়াম আঁচেই জ্বাল রাখবেন। ক্যাপসিকাম দিয়ে দিন। এবার সরাসরি পাস্তা সসের মধ্যে দিয়ে দিন। পাস্তা সিদ্ধ পানি থেকে ১-২ কাপ পানি তুলে রেখে দিন। সসের মধ্যে পাস্তা দিয়ে নেড়ে মিশিয়ে দিন। যদি মনে হয় শুকনা লাগছে, তাহলে পাস্তা সিদ্ধ পানি থেকে পানি দিয়ে দিন। সসের সাথে পাস্তা ভালো মতো মিশিয়ে একদম কম আঁচে ১ মিনিট রেখে নামিয়ে নিন। উপরে ধনিয়া পাতা কুচি আর পারমিজান চিজ ছড়িয়ে পরিবেশন করুন রেড সস পাস্তা।


পাস্তা-ভেজিটেবল স্যুপ

উপকরণ : স্টক ১০-১২ কাপ, তেল ১ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, মুরগির গোশত দুই টুকরা, সয়াসস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ, টেস্টিং সল্ট আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ, সবজি ২ কাপ, (গাজর, বরবটি, ফুলকপি, বাঁধাকপি প্রয়োজনমতো), পাস্তা ১ কাপ।
প্রণালী : গোশত মিহি করে কেটে সয়াসস দিয়ে মাখিয়ে রাখতে হবে প্রায় ১০ মিনিট। সবজি ধুয়ে পাতলা গোল করে কেটে নিন। কর্নফ্লাওয়ার স্টক দিয়ে গুলিয়ে নিন। গরম স্টকে তেল-লবণ মাখানো গোশত দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করতে হবে, কর্নফ্লাওয়ার গুলানো দিয়ে নাড়–ন। একে একে সবজি দিন। বরবটি আগে সিদ্ধ করে রাখুন। বরবটি ও পাস্তা দিয়ে ১০ মিনিট রান্না করুন। টেস্টিং সল্ট ও চিনি দিয়ে নামিয়ে পবিবেশন করুন।
মুরগির স্টক তৈরি : একটি ছোট মুরগির হাড় নিয়ে ১০-১২ কাপ পানিতে একটু লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। পানি শুকিয়ে অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে। এভাবে তৈরি হবে মুরগির স্টক।

পাস্তা ইন হোয়াইট সস

উপকরণ : পাস্তা ২ কাপ, মাখন আধা স্টিক, দুধ ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, পনির গ্রেট করা ২ কাপ, চিকেন স্টক ২ কাপ, অরেগানো ১ চা চামচ, লবণ স্বাদ অনুসারে, চিনি ১ টেবিল চামচ।
প্রণালী : পানিতে অল্প লবণ দিয়ে এতে পাস্তা সিদ্ধ করে ঝরিয়ে নিন। বড় সসপ্যানে মাখন ও ময়দা দিয়ে ভাজুন। ভাজা হলে এতে দুধ দিন। লবণ ও চিনি দিন। কিছুক্ষণ নেড়ে এতে পাস্তা ও বাকি উপকরণ দিয়ে অল্প আঁচে পাঁচ মিনিট রান্না করে নামিয়ে নিন। অরেগানো গুঁড়ো ছড়িয়ে সাথে সাথে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল