১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বসন্তেফ্যাশন : রঙের ঝলক

-

ফ্যাশনের গতিপথ এগিয়ে চলে সময়ের সাথে। সময়ের সাথে বদলে যায় ঋতু। সেই পরিবর্তনের হাওয়া লাগে ফ্যাশনের ক্ষেত্রেও। শীত শেষে প্রকৃতিতে এখন চলছে বসন্তকাল। শীতের গরম কাপড়ের বদলে তাই এখন পোশাক হবে হালকা আরামদায়ক। সেই সাথে পোশাকে যদি যোগ করা যায় প্রকৃতির ছোঁয়া, তাহলেই ফ্যাশন হয়ে উঠবে সময়োপযোগী।
বসন্তকাল মানেই ফুলের সমারোহ, তাই ফুলের নকশা এ সময়ে বেশি মানানসই। ফুলেল প্রিন্ট, এমব্রয়ডারি, ব্লক যেকোনো মাধ্যমেই পোশাকে ব্যবহার করা যেতে পারে। ছোট বা বড়, একক বা গুচ্ছ যেকোনোভাবেই ফুলের নকশা পছন্দমতো বেছে নেয়া যায়। তবে ফুল ছাড়াও অন্য যেকোনো নকশা পোশাকের ডিজাইন অনুযায়ী ফ্যাশনে ব্যবহার করা যায়।
এ সময়ের ফ্যাশনে পোশাকে ম্যাটেরিয়াল গুরুত্বপূর্ণ। সুতি, লিলেন, কোটাÑ এ জাতীয় আরামদায়ক কাপড় পোশাকের জন্য বেছে নেয়া হয় সাধারণত। অনুষ্ঠানের পোশাক হিসেবে সিল্কও বেছে নেয়া যেতে পারে। যেহেতু এ সময়ে যথেষ্ট গরম থাকে, তাই আরাম ও স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রাখা জরুরি পোশাক নির্বাচনের সময়।
বসন্তকালের পোশাকের সবচেয়ে মজার বিষয় হচ্ছে রঙ। বসন্তকালে প্রকৃতিতে দেখা যায় রঙের মেলা। পলাশ, শিমুল, কৃষ্ণচূড়া, সোনালু, ডালিয়া, গাঁদাসহ অসংখ্য ফুলের রঙ ও সৌরভে সেজে ওঠে প্রকৃতি। প্রকৃতির এই ছোঁয়া তুলে আনা যায় পোশাকে। মেরুন, লাল, কমলা, হলুদ, সবুজ, বেগুনি প্রভৃতি উজ্জ্বল রঙ প্রাণবন্ত হয়ে ওঠে পোশাকের ক্যানভাসে। ফ্যাশনে আনা যায় রঙের খেলা।
আজকাল সবাই নানা প্রয়োজনে বাইরে বের হয়। তাই পোশাকের বিষয়টি এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ। পরিবেশ অনুযায়ী পোশাক নির্বাচন করা জরুরি। তবে ফর্মাল বা ক্যাজুয়াল যেমনই হোক ফ্যাশনের বিষয় অবশ্যই মনে রাখতে হবে। কারণ নিজেকে স্মার্ট ও আধুনিক হিসেবে তুলে ধরার ক্ষেত্রে এর বিকল্প নেই। সময়োপযোগী ফ্যাশন যেকোনো মানুষকে উপস্থাপন করে আধুনিক ও স্মার্ট হিসেবে।
এ সময়ের পোশাক হিসেবে ছেলেরা শার্ট, টি-শার্ট, পাঞ্জাবিও বেছে নিতে পারেন। নীল, সবুজ, হালকা হলুদ, রয়েল ব্লু, এমনকি লালের বিভিন্ন শেড রঙ হিসেবে বেছে নিতে পারেন। তবে ফর্মাল ড্রেস হিসেবে হালকা রঙই হবে বেশি মানানসই। গাঢ় রঙের পাঞ্জাবির সাথে চুড়িদার বেছে নিতে পারেন। কোনো অনুষ্ঠান হলে সাথে রাখতে পারেন পাঞ্জাবির রঙের সাথে মানানসই উত্তরীয়। তবে এ সময়ে মাঝে মাঝে রাতের দিকে কিছুটা ঠাণ্ডা হাওয়া বইতে দেখা যায়। সে ক্ষেত্রে হালকা সুতির জ্যাকেট সাথে রাখা যায়।
জুতার চেয়ে স্যান্ডেল এ সময়ের জন্য বেশি আরামদায়ক। ক্রস লেসিং স্যান্ডেল বেছে নেয়া যায় শার্ট, প্যান্ট ও পাঞ্জাবির সাথে।
লা রিভের প্রধান নির্বাহী মন্নুজান নার্গিস এ সময়ের ফ্যাশন সম্পর্কে বলেনÑ যেহেতু গরমের সময় তাই আরামদায়ক কাপড় আর হালকা রঙের দিকেই জোর দেয়া প্রয়োজন এই সিজনে। লা রিভের এবারের কালেকশনে রেট্রো, তথা পুরনো দিনের আবহে নারীদের পোশাক অলঙ্কৃত করতে ব্যবহার করা হয়েছে মিড-কাফ সিলৌটি, চেরি প্যাস্টেল, স্ট্রাইপ উইথ ফ্লোরাল প্রিন্ট এবং ঘরোয়া, সঙ্গীত শাস্ত্রীয়, যানবাহন ইত্যাদি।
লা রিভের এবারের বসন্ত-গ্রীষ্ম সমাহারে নারীদের জন্য নাইন-টু-নাইন অফিস অ্যান্ড আফটার অফিস কালেকশন ছাড়াও রয়েছে ক্যাজুয়াল ও এথনিক পোশাক।
কর্মজীবী নারীদের কর্মক্ষেত্র ও অফিস শেষে অনুষ্ঠান কিংবা আয়োজনে অংশ নিতে মানানসই পোশাকের মধ্যে বেছে নিতে পারেন- টপস, টিউনিকস, লং ও শর্ট লেডিস শার্ট, ব্লেজার, ফরমাল ট্রাউজার, কুলট ও পলাজ্জো ইত্যাদি। মনোমুগ্ধকর ও বাহারি নকশাখচিত ভিন্ন ভিন্ন ঘরানার হাতার পোশাক বাড়তি সৌন্দর্যের পাশাপাশি যেকোনো উৎসবে অংশগ্রহণে এনে দেবে বাড়তি আমেজ ও ভালো লাগা।
ফ্লোরাল প্রিন্ট, শেভরন, স্ট্রাইপ, জিও টাইলড ইফেক্টস ইত্যাদি সমৃদ্ধ পোশাকে প্রিন্ট ছাড়াও এমব্রয়ডারি ও হ্যান্ড এমব্রয়ডারির মাধ্যমে থ্রিডি এম্বেলিশমেন্ট করা হয়েছে। র্যাপ স্টাইল, লেয়ার্ড ও রাফল সজ্জিত নজরকারা পোশাক যেকোনো উৎসব-আয়োজনে কিংবা ঘরে ও বাইরে পরার জন্য মানানসই ও সময়োপযোগী।
ভিন্ন লুক আনতে আরো বেছে নিতে পারেন পলাজ্জো, হারেম ও বেল্টেড কুলট, ডেনিম ট্রাউজার, লেগিং, ভিস্কোস ট্রাউজার ও অন্যান্য অনুষঙ্গ। রঙ ও ডিজাইন বৈচিত্র্যে আপনার বসন্তের পোশাক হয়ে উঠবে আকর্ষণীয়।

 


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল