২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরিপাটি ওয়ার্ক স্পেস অন্দর সজ্জা

-

অফিস হোক অথবা বাড়ি প্রত্যেকেরই কাজ করার একটি নিজস্ব জায়গা থাকে। বিশেষ করে যারা চাকরি করেন।
বিশেষ করে সৃজনশীল পেশায় জড়িতদের একটি কাজের জায়গা থাকে। অর্থাৎ সবারই নিজস্ব একটা কাজের স্পেস থাকে। কাজের ক্ষেত্র হিসেবে ব্যবহৃত আপনার ওয়ার্ক স্পেস যদি সুন্দর হয় তাহলে ৮-১০ ঘণ্টা একই জায়গায় বসে কাজ করা আরামদায়ক হয়ে উঠবে।
ওয়ার্ক স্পেসের সাজসজ্জা নিয়ে আমরা খুব একটা ভাবি না। এলোমেলো কাগজপত্রের স্তূপ, কম্পিউটার এসবের মধ্যে বসেই আমরা কাজ করে যাই। কিন্তু একটু গোছান সুন্দর পরিপাটি হলে কাজের জায়গাটি দেখতেও বেশ ভালো লাগবে। এ জন্য খুব বেশি পরিশ্রমের প্রয়োজন নেই, শুধু একটু গোছাতে হবে।

ষ যেসব কাজ চলছে সেগুলোর কাগজপত্র হাতের কাছেই রাখুন। অন্যগুলো এক পাশে গুছিয়ে রাখুন।
ষ বিভিন্ন ধরনের কাগজপত্র রাখার জন্য ভিন্ন ভিন্ন বক্স ব্যবহার করুন এবং এসব বক্সের ওপর একটি নাম দিয়ে রাখুন। খুঁঁজে পেতে সহজ হবে। কাজের টেবিলের ওপর ডেক্স ক্যালেন্ডার, কলমদানি, পেপার-ওয়েট প্রভৃতি গুছিয়ে রাখুন।
ষ ছোট একটা ফুলদানিতে ফুল রাখতে পারেন।
ষ ওয়ালে রাখতে পারেন ছোট্ট কোনো হস্তশিল্প বা আর্ট ওয়ার্ক। তবে সেগুলো যেন পরিবেশের সাথে খাপ খায় সে দিকে লক্ষ রাখুন।
ষ তবে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে পরিচ্ছন্নতার বিষয়টিকে।
ষ বাসার ভেতরে হতে পারে কাজের স্থান। সাদা দেয়ালের সাথে মানানসই কম্বিনেশন করে শেলফ ব্যবহার করা যায়। পার্সোনাল অর্জনগুলো এখানে ডিসপ্লে করা যায়।
ষ হোম অফিস টেলিভিশন ও ক্লোসেটের মাঝামাঝি সেট করা যেতে পারে। কাজের ফাঁকে রিল্যাক্স করার জন্য এটি চমৎকার।
ষ পরিপাটি অফিস একধরনের স্নিগ্ধতা ছড়ায়। ব্যবহৃত রঙগুলো পরিবেশ তৈরির মূল কারণ।
ষ অফিসে বাড়তি সৌন্দর্য যোগ করবে বাইরে থেকে আসা সূর্যের আলো। কাজের ফাঁকে এই খোলা দিকটি মস্তিষ্ক ও চোখকে প্রশান্তি দেবে।

 

 


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল