২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেকআপ তোলার সহজ উপায় : রঙের ঝলক

-

উৎসব, পার্টি হোক অথবা বিশেষ কোনো অনুষ্ঠানÑ জমকালো সাজ তো থাকতেই হবে। সৌন্দর্যসচেতন মেয়েরা এখন সাজসজ্জাকে বিশেষ গুরুত্ব দিতে থাকে। তাই যেকোনো অনুষ্ঠানে সাজগোজের ব্যাপারটা বিশেষ গুরুত্ব পায়। অবশ্য জমকালো সাজ ছাড়াও সাধারণ নিত্যদিনের কাজের কারণে ও অল্পবিস্তর প্রসাধনী প্রায় সবাই ব্যবহার করে থাকেন। প্রসাধনী ব্যবহার করার পর সেটা তুলে ফেলাও সমান জরুরি। কিন্তু অনেকেই মেকআপ নেয়ার সময় যতটা সময় ব্যয় করেন মেকআপ তোলার জন্য প্রয়োজনীয় সময়টা কখনোই দিতে চান না। এই সামান্য অবহেলা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। তাই দিন শেষে যথাযথভাবে মেকআপ তুলে নেয়া প্রয়োজন।
সঠিকভাবে মেকআপ তোলার জন্য বাজারে রয়েছে অসংখ্য পণ্য। কিন্তু ঘরোয়া উপকরণ দিয়েও মেকআপ তোলার কাজ করতে পারেন। প্রাকৃতিক উপাদান হওয়ায় এসব ব্যবহারে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থাকে না।
হাতের কাছেই পাওয়া যায় এমন কয়েকটি উপাদান যেগুলো আপনার মেকআপ তোলা সহজ করার পাশাপাশি ত্বকের পরিচর্যার কাজও করবে।
ষ দুধ হাতের কাছেই থাকা একটি উপকরণ। দুধ শুধু স্বাস্থ্য সুরক্ষা নয়, ত্বক ভালো রাখার ক্ষেত্রেও ভালো কাজ করে। দুধে থাকা ফ্যাট ও প্রোটিন ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। কড়া মেকআপ তোলার জন্য তুলোয় দুধে নিয়ে প্রসাধনীর ওপর ছোপ ছোপ করে লাগিয়ে নিন। এবার অন্য তুলো দিয়ে মেকআপ তুলে নিন। এর সাথে কয়েক ফোটা আমন্ড অয়েলও মিশিয়ে নিতে পারেন। এবার মেকআপ তুলে নেয়া যেমন সহজ হবে, তেমনি ত্বকও হবে সতেজ। প্রথমে চোখের মেকআপ তুলে নেবেন। এরপর মুখের অন্যান্য অংশের মেকআপ তুলুন।
ষ মধু ও মেকআপ তোলার ক্ষেত্রে ভালো কাজ করে। এক টুকরো পরিষ্কার কাপড়ে অল্প মধু নিন, এবার সারা মুখে হালকা করে ঘষে মেকআপ তুলে নিন। এর সাথে এক চিমটি বেকিং সোডাও নিতে পারেন। মধু ও বেকিং সোডার মিশ্রণ ক্লেজার হিসেবে ভালো কাজ করে। দুই মিনিট ঘষে মুখ বেশি পানি দিয়ে ধুয়ে ফেলুন।
ষ নারকেল তেল খুব কড়া মেকআপ তুলে ফেলার ক্ষেত্রেও দারুণ কাজ করে। একাধিক গুণসম্পন্ন নারকেল তেল এমনকি ওয়াটারপ্রুফ প্রসাধনীও তুলে ফেলতে পারে সহজেই। নারকেলে রয়েছে তিনটি প্রয়োজনীয় ফ্যাটি এসিড, যা ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে খুবই ভালো। নারকেল তেল ত্বকে ম্যাসাজ করে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। অথবা তুলো নারকেল তেলে ডুবিয়ে ধীরে ধীরে প্রসাধনী তুলে নিন। ত্বক সতেজ থাকবে।
ষ শসার জুস মেকআপ তোলার ক্ষেত্রে আরেকটি ভালো উপকরণ। বাজারে যেসব প্রসাধনী তোলার রিমুভার পাওয়া যায় সেসবের বেশির ভাগে শসার রস ব্যবহার করা হয়। একটা শসা ব্লেন্ড করে নিন। শসায় অ্যান্টি ফ্লেমেন্টরি উপাদান রয়েছে। ব্রণপ্রবণ ও সেনসেটিভ ত্বকের জন্য এ রস বেশি উপকারী। শসার পেস্টের সাথে অল্প আমন্ড অয়েল বা অলিভ অয়েল মিশিয়ে নিন। এ রস মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ঘষে তুলে নিন। মেকআপ তোলার সাথে সাথে এই রস ত্বকে আর্দ্রতা জোগাবে।
ষ মেকআপ তোলার আরো একটি সহজ উপকরণ হতে পারে বাষ্প। আমরা অনেকেই ত্বক পরিষ্কার করার জন্য বাষ্প নিয়ে থাকি। মুখের মেকআপ তোলার জন্যও বাষ্প নেয়া যেতে পারে। মুখে প্রথমে গরম পানির বাষ্প নিয়ে কিছুক্ষণ এভাবে রেখে দিতে হবে। এতে পুরো প্রসাধনী তুলে ফেলা সহজ হবে। কারণ বাষ্প স্কিন পোরগুলোর মুখ খুলে দিয়ে ভেতরে থাকা সব ময়লা ও দূষণ বেরিয়ে যেতে সাহায্য করে।
মেকআপ তোলার জন্য বাইরে থেকে কেনা কেমিক্যালযুক্ত প্রসাধনীর বদলে ঘরোয়া উপকরণ দিয়ে সহজেই প্রসাধনী তুলে নেয়া যায়। এসব প্রসাধনী পরিষ্কার করার সাথে সাথে ত্বক পরিচর্যার কাজও করে দেবে।

 


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল