২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শীত বিকেলে নাশতা : রান্না-বান্না

-

সবজির পাকোড়া
উপকরণ : ৩ কাপ কুচি কুচি করে কাটা সবজি (বাঁধাকপি, গাজর, শাক, মটরশুঁটি, ফুলকপি ইত্যাদি), ১ কাপ পেঁয়াজ, সøাইস, ২-৩টি কাঁচামরিচ, দেড় কাপ ময়দা, ডিম ১টি, ১ চা চামচ জিরাগুঁড়া, ১ চা চামচ রসুন বাটা, লবণ, ১ কাপ পানি, ভাজার জন্য তেল এবং সিকি চা চামচ বিট লবণ।
প্রণালী : পাকোড়া ভাজার পরে তেল শোষণের জন্য একটি ট্রে বা প্লেটে কাগজ বা পেপার টাওয়াল দিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করুন। পানি ও তেল ছাড়া সব উপকরণ মেশান। অল্প করে পানি ছিটিয়ে সব উপকরণ দিয়ে একটু ভিজা খামির তৈরি করে নিন। প্রয়োজনে পানির পরিমাণ কম বা বেশি লাগতে পারে। টেবিল চামচের ১ চামচ করে মিশ্রণ নিন। গরম তেলে এ মিশ্রণ ঢেলে দিয়ে মাঝারি তাপে পাকোড়া ভেজে নিন। তেল থেকে পাকোড়া তুলে প্লেট বা ট্রেতে রাখুন। বাড়তি তেল পেপার টাওয়াল শুষে নিলে বিট লবণ ছিটিয়ে পরিবেশন করুন।

চিকেন কাটলেট
উপকরণ : মুরগির গোশত ৮ টুকরা, লবণ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ময়দা ২ টেবিল চামচ, ডিম ফেটানো ১টি, গোলমরিচ গুঁড়া পৌনে ১ কাপ টোস্টের গুঁড়া ২ কাপ, আদা বাটা পৌনে ১ কাপ, লবণ ২ চা চামচ, রসুন বাটা পৌনে ১ কাপ, সয়াসস ২ চা চামচ।
প্রণালী : গোশত ভারী ছুরি দিয়ে কেচে নিন। কাটলেটের আকারে ছড়িয়ে দিন, কিন্তু গোশত যেন আলগা না হয়। টোস্টের গুঁড়া বাদে সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। মেশানো মসলা গোশতের ওপরে মাখিয়ে এক ঘণ্টা রাখুন। প্রত্যেক টুকরা গোশতে টোস্টের গুঁড়া দিয়ে ঢেকে কাটলেটের আকারে গড়–ন ট্রেতে সাজিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে কাটলেট ভেজে ডিশে পটেটো চিপস বা ভাজা আলু দিয়ে পরিবেশন করুন।

মাছের চপ
উপকরণ : কাঁটা ছাড়া যেকোনো মাছের ফিলে ৪০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা-চামচ, আদা কুচি ১ চা-চামচ, পুদিনা পাতা কুচি ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, টোস্ট বিস্কিটের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, লবণ স্বাদমতো, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ ও তেল ভাজার জন্য।
প্রণালী : মাছে লবণ ও লেবুর রস মেখে ১০ মিনিট রেখে দিন। ফ্রাইপ্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, কাঁচামরিচ কুচি ও মাছ দিয়ে কষিয়ে নিন। মাছ সেদ্ধ হলে নামিয়ে নিন। মাছের মিশ্রণ ঠাণ্ডা হলে তাতে পুদিনা পাতা কুচি, গরমমসলা গুঁড়া ও বিস্কুটের গুঁড়া দিয়ে মেখে চপ আকারে তৈরি করে নিন। ফেটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন।

 


আরো সংবাদ



premium cement