২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মাছে হবে বিরিয়ানি

রান্না-বান্না
-

রূপচাঁদা মাছের বিরিয়ানি

উপকরণ : রূপচাঁদা মাছ ৬ টুকরা, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, টক দই আধা কাপ, পোলাওর চাল আধা কেজি, লেবুর রস ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা বাটা ১ টেবিল চামচ, এলাচ ২-৩টি, লবঙ্গ ২-৩টি, আস্ত গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, ভাজা জিরা গুঁড়ো আধা চামচ, জয়ত্রী গুঁড়ো আধা চা চামচ, লবণ পরিমাণমতো এবং পানি ৪ কাপ।
প্রণালী : মাঝারি সাইজের দু’টি রূপচাঁদা মাছের মাথা ও লেজ আলাদা করে মাঝের টুকরাগুলো ধুয়ে পরিষ্কার করে নিন। টক দই, লেবুর রস, বাটা গুঁড়ো মসলা ও লবণ একসাথে মাছে মেখে ম্যারিনেড করে রাখুন আধা ঘণ্টা। হাঁড়িতে তেল গরম করে ম্যারিনেড করা মাছ একটু ভেজে তুলে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। অন্য একটি হাঁড়িতে তেল গরম করে আস্ত মসলা ফোড়ন দিয়ে চাল দিন। চাল ভেজে ম্যারিনেড করা মাছের মসলা দিয়ে কষিয়ে নিন। কষানো হলে ৪ কাপ ফুটানো গরম পানি ও লবণ দিন। চাল সিদ্ধ হলে ওপর থেকে ভাত তুলে মাছ ও বেরেস্তা বিছিয়ে দিয়ে স্তরে স্তরে সাজিয়ে দমে বসান। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

রুই মাছের বিরিয়ানি

উপকরণ : রুই মাছ ১টি, পোলাওর চাল ১ কেজি, সরিষার তেল আধা কাপ, কালোজিরা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লবণ পরিমাণমতো, গরম পানি ৮ কাপ।
প্রণালী : রুই মাছ কেটে টুকরা করে মাথা ও লেজ আলাদা করে টুকরাগুলো ধুয়ে নিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাছে হলুদ ও লবণ মেখে কিছুক্ষণ রেখে ভেজে নিন। ওই তেলে কাঁচামরিচ ফালি ও কালোজিরা ফোড়ন দিয়ে চাল মাছ ও লবণ দিয়ে চুলায় বসান। গরম পানি ধীরে ঢেলে দিন। নাড়তে থাকুন। চাল সিদ্ধ হয়ে পানি কমে এলে জ্বাল কমিয়ে দমে দিন। হয়ে গেলে নামিয়ে সার্ভিং ডিশে ঢেলে গরম পরিবেশন করুন।


আরো সংবাদ



premium cement