২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কনের রাঙা হাত বিশেষ আয়োজন

-

একটু একটু যতœ করে করা খুঁটিনাটি সাজগুলো পরিপূর্ণতা পায় বিয়ের আসরে। শুধু মেহেদি লাগানোর জন্যই আয়োজন করা হয় ‘মেহেদি সন্ধ্যা’ অনুষ্ঠানের। গানবাজনার পাশাপাশি মন ভরে শুধু মেহেদিই লাগানো হয় এ দিন। অগণিত আধুনিক সাজের মধ্যেও মেহেদি আধুনিকতার ছোঁয়া নিয়ে থাকবে এবং আছেও। কেননা কনের সাজের পূর্ণতা, বিয়ের স্বপ্নের পূর্ণতা প্রকাশ পায় এর মধ্য দিয়ে।
বিয়ের কনের মেহেদি নকশায় হাতের কনুই পর্যন্ত জমকালো অলঙ্করণ দেয়ার প্রথাই এখন বেশি। বাদ যায় না কনের পা জোড়াও। বিউটি পার্লারগুলোতে কথা বলে দেখা গেল, গোড়ালি পর্যন্ত মেহেদি লাগাচ্ছেন অনেকেই। বউয়ের মেহেদি হওয়া চাই সবচেয়ে আলাদা। এ বৈশিষ্ট্য ধরে রাখতে ব্যবহার করা হয় রঙ, গ্লিটার প্রভৃতি। অনেকে হাতে আলপনা চান; কিন্তু মেহেদির রঙ নয়। বিয়ের পর হাত ধুলেই যেন নকশা উঠে যায়। তাদের জন্যই রঙ এবং গ্লিটার মেহেদি।

অ্যালার্জির সমস্যা
অনেক মেহেদিতেই লেখা থাকে, খুব কম সময়ে রঙ গাঢ় হবে। এসব মেহেদিতে কড়া রাসায়নিক পদার্থ থাকে, যা ত্বকের জন্য ক্ষতিকর। তাই এগুলো এড়িয়ে যাওয়াই ভালো। কালো মেহেদি থেকে অ্যালার্জির কারণে অনেকেরই র্যাশ হতে দেখা যায়। বিয়ের সময় এ কারণে এটি ব্যবহার না করাই ভালো। তবে ব্যবহার করে কোনো অসুবিধা হলে হাতে অ্যাসট্রিনজেন্ট লাগাতে পারেন। বাজারে অনেক ধরনের অ্যাসট্রিনজেন্ট পাওয়া যায়। ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে। এ ছাড়াও মেহেদি কেনার ও পরার আগে এক ফোঁটা হাতের যেকোনো অংশে দিয়ে পরীক্ষা করে নিন। ত্বকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকলে তখনই বোঝা যাবে।

মেহেদির রঙ গাঢ় করতে
হ মেহেদি পরার আগে কখনোই হাতে ময়েশ্চারাইজার বা তৈলাক্ত জিনিস দেয়া যাবে না।
হ মেহেদি পানি দিয়ে ধুয়ে না তুলে, একটু বেশি সময় রেখে শুকিয়ে গেলে ঘষে ঘষে তুললে খুব গাঢ় রঙ হবে।
হ মেহেদি ঘষে তোলার পর সরিষার তেল লাগালে গাঢ় হয়ে রঙটা বসে যাবে।
হ হাতের যেসব অংশে মেহেদি থাকবে সেসব অংশে এক চা চামচ লেবুর রসের সাথে আধা চা চামচ চিনি মিশিয়ে লাগিয়ে নিন।
হ মেহেদির রঙ দীর্ঘস্থায়ী করতে সাবান দিয়ে বেশি ঘষাঘষি করে হাত ধোবেন না। সরিষার তেল মেহেদির ওপর ঘন ঘন ব্যবহার করলে মেহেদির রঙ অনেক দিন থাকবে।

বিয়ের আনুষ্ঠানিকতায় কনের পাশাপাশি কনের ও বরের আত্মীয়-বন্ধুদের মধ্যেও মেহেদি পরার ধুম পড়ে যায়। তবে তাদের মেহেদির নকশা বউয়ের চেয়ে আলাদা হয়। আজকাল বিউটি পার্লারগুলোতে বউদের জন্য ব্রাইডাল মেহেদির বিভিন্ন প্যাকেজ চালু আছে। তার সাথে বর-কনের আত্মীয়-বন্ধুদের জন্য মেহেদি প্যাকেজের অফার থাকে।

 


আরো সংবাদ



premium cement