২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
রান্না-বান্না

বড়দিন স্পেশাল

-

চকলেট কেক
উপকরণ : ময়দা আধা কাপ, গুঁড়োদুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, ডিম ৪টি, ভ্যানিলা আধা চা চামচ, চিনি আধা কাপ, তেল ১ টেবিল চামচ।
প্রণালী : ময়দা, গুঁড়োদুধ, বেকিং, কর্ন ও কোকো একসাথে চেলে নিন। ডিমের সাদা অংশ বিট করে ফোম করতে হবে। চিনি দিয়ে আরো বিট করুন। এবার কুসুম দিয়ে ফেটুন। তার পর চামচ দিয়ে ময়দার মিশ্রণ অল্প অল্প করে মিশাতে হবে। ডাইসে পেপার দিয়ে তেল ব্রাশ করে ময়দার মিশ্রণ ঢেলে দিন। ওভেনে ১৬০০ তাপমাত্রায় ৩০ মিনিট ব্রেক করুন।
ক্রিম তৈরি : উপকরণ : বাটার ৪০০ গ্রাম, আইসিং সুগার ৩ টেবিল চামচ, ভ্যানিলা আধা চা চামচ, আইস কিউব ২টি।
প্রণালী : সব উপকরণ একসাথে বিট করে ক্রিম তৈরি করে নিন। প্রয়োজন হলে বিভিন্ন রঙ ব্যবহার করুন। চকলেট ১ কাপ লিকুইট করে নিন। এবার কেক তিনটি ভাগ করে প্রতিটি ভাগে ক্রিম ও চকলেটের লেয়ার দিন। এরপর বাটার নাইফ দিয়ে বাটার চকলেটের লেয়ার দিন। সাদা ক্রিমের ডিজাইন করুন। পরে চেরি ব্যবহার করুন।

ফোন্ডডেন চকলেট
উপকরণ : লাইট চকলেট ১ কাপ, ডার্ক চকলেট ১ কাপ, ক্যারামেল পরিমাণমতো, কাজু বাদাম কুচি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ব্রাশ করার জন্য।
প্রণালী : হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। চকলেট বাটিতে নিয়ে সেই চকলেট ফুটানো পানির উপরে ধরে, চকলেট লিকুইট করে নিন। এবার চকলেটের মোন্ডের গায়ে তেল ব্রাশ করে। পরে লিকুইট চকলেট ঢালুন। বাদাম কুচি, ক্যারামেল দিয়ে আবার লিকুইট চকলেট ঢালুন। তার পর ডিপ ফ্রিজে রাখুন। এবার মোল্ড থেকে চকলেট বের করে নিন। ফয়েল জড়িয়ে পরিবেশন করুন।
ক্যারামেল : চিনি ও পানি ২ টেবিল চামচ করে নিয়ে ক্যারামেল করে নিন, ক্যারামেল সাদা হবে।
রেসিপি দিয়েছেন : আফরোজা খানম


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল