২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিয়ের শুরু বাগদানে

রঙের ফিচার
-


বিয়ের অনুষ্ঠানের শুরু হয় বাগদান বা পানচিনি দিয়ে। এ অনুষ্ঠানে সাধারণত বর ও কনে পক্ষের নিকটআত্মীয় ও বন্ধুরাই উপস্থিত থাকেন। এ অনুষ্ঠানে বর-কনেই যেহেতু আয়োজনের মধ্যমণি তাই তাদের সাজ পোশাক হওয়া চাই জমকালো। তবে পানচিনি অনুষ্ঠানে কনের পোশাক হয় কিছুটা হালকা নকশার। স্রোতধারা ফ্যাশন হাউজের কর্ণধার শারমিন সেলিম তুলি বলেন, বাগদান আয়োজনের মাধ্যমেই বিয়ে উৎসবের শুরু। তাই যতটা সুন্দর ও রুচিসম্মতভাবে সাজা যায় ততই ভালো। এই অনুষ্ঠানের জন্য পিচ, গোলাপি, নীল, বেগুনি রঙের শাড়ি বেশি মানানসই। শাড়িতে খুব বেশি কাজ করা না থাকলেও চলে। কাতান, তসর, অ্যান্ডি ও মসলিনের কোনো শাড়ি পারে এ ধরনের আয়োজনের জন্য মানানসই। জামদানি ও জর্জেটও পড়তে পারেন। শাড়ির সাথে ব্লাউজ ফ্যাশনেবল নকশায় তৈরি করিয়ে নিলে বেশ ট্রেন্ডি লুক আসবে। ব্লাউজের হাতা ও গলার অংশে গতানুগতিক নকশা না করে একটু ভিন্ন মাত্রা আনতে পারেন। কিংবা হাতায় আনা যায় ভিন্ন কোনো প্যাটার্ন বা কারুকাজ। ব্লাউজে নকশা প্রাধান্য দিলে শাড়িটা খুব বেশি জাঁকজমক না হলেই ভালো দেখাবে। শাড়ি না পরতে চাইলে লেহেঙ্গা, লং ড্রেস বা গাউন পরা যেতে পারে। সে ক্ষেত্রেও রঙটাকে প্রাধান্য দিতে হবে। হালকা কাজের গাউন বা লেহেঙ্গার সাথে এক্সক্লুসিভ দোপাট্টা কনেকে ভিন্ন একটা আকর্ষণ এনে দেবে। যে ধরনের পোশাকই পরা হোক না কেন সেই সাথে মানানসই সাজ থাকা চাই। খুব বেশি জমকালো ভাব এড়িয়ে যেতে হবে। স্নিগ্ধ ও কোমল ভাব ফুটে ওঠা চাই। পানচিনির সাজটা একটু পার্টি লুক ধরনের হবে। হালকা মুখ সাজে অল্প খোলা চুলের স্টাইলটা এনগেজমেন্টের জন্য পছন্দ করছে কনেরা। ভারিক্কি মেকআপের বউসাজকে কনেদের পছন্দের তালিকা থেকে হটিয়ে দিয়ে জায়গা করে নিচ্ছে মডেল বা সেলিব্রিটি আদলের সাজ। এ ধরনের সাজের সাথে হালকা গয়না বেশ মানানসই। ছিমছাম গয়না পরুন। আজকাল ডিজাইনার অলঙ্কারের প্রচলন খুব চোখে পড়ে। বিভিন্ন দামি ফ্যাশন হাউজগুলো ইদানীং পোশাকের সাথে মিলিয়ে অলঙ্কার রাখতে শুরু করেছে। সেগুলোও পানচিনির জন্য মানানসই ও বৈচিত্র্যপূর্ণ হবে। স্বর্ণের গয়না ছাড়াও মেটালের বিভিন্ন নকশার গয়না বেছে নিতে পারেন অনায়াসে। ডায়মন্ডের তৈরি হালকা নেকলেস বা রুপার গোল্ডপ্লেটেড গয়নাও পরতে পারেন। এ ছাড়া স্বর্ণের সাথে মুক্তা দিয়ে কাজ করা গয়নাও বেছে নিতে পারেন। হাতে পরতে পারেন নান্দনিক ডিজাইনের বালা, ব্রেসলেট কিংবা কয়েক গাছি চুড়ি। চুলে চাইলে পরতে পারেন গোল্ডপ্লেটেড কাঁটা, মাথায় টিকলি বা ঝাপটা। অন্য অনুষঙ্গগুলোও হবে গয়না ও পোশাকের সাথে মানানসই।
এ সময়ে পোশাকের সাথে মানিয়ে কনেরা নিচ্ছে ক্লাচ ব্যাগ। এ ছাড়া বটুয়া ব্যাগও নিচ্ছে অনেকে। আড়ং, মায়াসীরসহ বিভিন্ন ফ্যাশন হাউজে এসব ব্যাগ পাওয়া যাবে।

 


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল