২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ব্যস্ততায় পরিচর্যা : রঙের-ঝলক

-

আধুনিক এই যুগে ব্যস্ততা সবার সঙ্গী। কর্মজীবী হোক অথবা গৃহিণী সবাই ব্যস্ত। কারণ ঘরে-বাইরে নানাবিধ কাজ করতে হয় আজকাল মহিলাদের। একইভাবে মেয়েরাও পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের কাজ করে থাকে। মেকআপ ও পরিচর্যার জন্য যথেষ্ট সময় বের করা এখন বেশ কঠিন। একই সাথে সারা দিনের ব্যস্ততার ফলে চোখেমুখে ক্লান্তি ছড়িয়ে পড়ে। ক্লান্তির ছাপ ছড়িয়ে থাকায় দেখতেও ভালো লাগে না। এসব ক্ষেত্রে করতে পারেন এমন কিছু কাজ, যাতে বাইরে বের হওয়ার আগে আপনার তৈরি হতে সময় লাগবে কম আবার আপনাকে দেখাবেও ঝরঝরে, সতেজ-স্নিগ্ধ।
ষ এমন কিছু প্রসাধনী রাখুন, যেগুলো একসাথে দু-তিনটি কাজ করে। যেমনÑ মাল্টিফাংশনাল মেকআপ, টিনটেড ময়েশ্চারাইজার, লিপগ্লসÑ এ ধরনের প্রসাধনী ব্যবহার করে অল্প সময়েই আপনি হয়ে উঠবেন সুন্দর ও সতেজ।
ষ চোখের ক্লান্তি সবচেয়ে বেশি ধরা পড়ে। হোয়াইটেনিং আইড্রপ আপনার চোখের ক্লান্তি দূর করতে সাহায্য করবে। চোখ যত কম ক্লান্ত দেখাবে ততই ফ্রেশ লাগবে।
ষ ব্যস্ত মহিলাদের জন্য ফাউন্ডেশনের চেয়ে টিনটেড ময়েশ্চারাইজার বেশি উপযুক্ত। এটি একই সাথে সানব্লক ও ময়েশ্চারাইজারের কাজ করবে। আজকাল অবশ্য ফাউন্ডেশনও পাওয়া যায় ময়েশ্চারাইজারযুক্ত। মানসম্পন্ন ময়েশ্চারাইজার কিনে নিন কম সময়ে সুন্দর ত্বকের জন্য।
ষ ভালো একজন রূপবিশেষজ্ঞের সাথে পরামর্শ করে আপনার আইব্রোর শেপ ঠিক করে নিন। এটি আপনার গ্রুমিংয়ের কাজ করবে, এমনকি মেকআপ না করলেও আপনাকে দেখাবে স্নিগ্ধ।
ষ এমন একটা হেয়ারস্টাইল বাছাই করুন, যা খুব তাড়াতাড়ি চুল ঠিক করতে সাহায্য করবে। এলোমেলো বা রুক্ষ চুল দ্রুত গোছানোর জন্য স্মুদিং সিরাম ব্যবহার করতে পারেন। এতে সময় বাঁচবে, সাথে সাথে চুল থাকবে পরিপাটি।
ষ রাতে ঘুমানোর আগে ত্বক ও চুলের পরিচর্যা করুন। কখনো মেকআপসহ ঘুমাতে যাবেন না, যতই ব্যস্ততা থাকুক না কেন। প্রথমে মেকআপ রিমুভার দিয়ে মেকআপ তুলে মুখ ধুয়ে নিন। এরপর ভালো কোনো নাইট ক্রিম বা সিরাম দিয়ে ত্বক ময়েশ্চারাইজ করুন। রাতের এই পরিচর্যা সকালে সময় বাঁচাতে সাহায্য করবে।
ষ ব্যবহারিক সব প্রসাধনী যদি গুছিয়ে রাখা যায়, তাহলে কাজের সময় খোঁজাখুঁজি করে সময় নষ্ট করতে হবে না। একই সাথে কোনটি খালি হয়ে গেল, ডেট ঠিক আছে কি নাÑ এসব বিষয়ও আগে থেকেই দেখে রাখুন।
ষ রাতে ত্বকের যতেœ দিন পর্যাপ্ত সময়। আজ থাক, কাল করব এভাবে কখনো নয়। যতই ক্লান্ত থাকুন না কেন, সঠিকভাবে যতœ না নিয়ে কখনো ঘুমাতে যাবেন না। কারণ মেকআপ রাতভর ত্বকে থাকলে ত্বকের সুস্থ কোলাজেনগুলো দ্রুত ভাঙতে থাকে। এর ফলে ত্বকে ফাইন লাইনস ও রিঙ্কেল পড়তে পারে। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এরপর টোনার লাগিয়ে শেষ করুন আপনার পরিচর্যা। এর জন্য যতটা পারেন ঘরোয়া উপকরণ ব্যবহার করুন।
ষ চটজলদি মেকআপ সেরে নিতে খুব বেশি প্রসাধনী ব্যবহারের প্রয়োজন নেই। ময়েশ্চারাইজারযুক্ত ফাউন্ডেশন ত্বকে লাগিয়ে নিন। চোখের উপর বা নিচের পাতায় কাজল বা আইলাইনারের রেখা টানুন। ঠোঁটে দিন লিপস্টিক। অবশ্য লিপস্টিকে উজ্জ্বল রঙ লাগাবেন। কারণ উজ্জ্বল রঙের লিপস্টিক চেহারায়ও উজ্জ্বলতা ছড়িয়ে দেবে। লিপস্টিক ব্যবহার না করতে চাইলে লিপগ্লস ব্যবহার করুন। এই সাজেই আপনি সেরে নিতে পারেন আপনার মেকআপ। আপনাকে দেখাবে পরিপাটি ও সুন্দর।
ষ একেবারেই যদি কোনো প্রসাধনী ব্যবহারের সময় না থাকে তাহলে চোখের আইল্যাশে মাশকারা লাগিয়ে নিন। দুই কোট মাশকারা লাগাবেন। এতে চোখ সতেজ দেখাবে।
প্রসাধনী ছাড়াও সুন্দর ও সতেজ দেখানোর জন্য কিছু নিয়ম প্রতিদিন পালন করতে হবে। তাহলে ত্বক এমনিতেই হয়ে উঠবে ঝরঝরে সুন্দর। যেমনÑ পুষ্টিকর খাবার খাওয়া, পর্যাপ্ত পানি পান করা, বিশ্রাম, সানস্ক্রিন ব্যবহার। ত্বক যদি সুন্দর হয়, তাহলে হালকা সাজেই আপনাকে দেখাবে সতেজ ও সুন্দর। সেই সাথে বাঁচবে মূল্যবান সময়।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল