২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উৎসবে মিষ্টিমুখ : রান্না-বান্না

-

বেসনের লাড্ডু

উপকরণ : বেসন ১ কাপ, ঘি চার টেবিল চামচ, কাজু ও পেস্তাবাদাম কুচি ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া ১ চা চামচ, পানি ১ টেবিল চামচ ও চিনি আধা কাপ।
প্রণালী : একটি ফ্রাইপ্যানে ঘি ও বেসন দিয়ে হাল্কা আঁচে সোনালি করে ভেজে নিন। ভাজা হলে চিনি ও সামান্য পানি দিয়ে আরো ১০ মিনিট ভেজে নিন। এরপর বাদাম কুচি ও এলাচি গুঁড়ো দিয়ে ভাজুন। পানি শুকিয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে এরপর লাড্ডুর শেপে গোল করে তৈরি করুন। ডেকোরেশন করে পরিবেশন করুন।

ছানার সন্দেশ

উপকরণ : ছানা দেড় কাপ, চিনি আধা কাপ, এলাচগুঁড়ো সিকি চা চামচ, কনডেন্সড মিল্ক আধা কাপ, পেস্তাবাদাম ও চেরি ডেকোরেশনের জন্য।
প্রণালী : প্রথমে ছানাকে হাত দিয়ে ভালো করে ভেঙে গুঁড়ো করে নিতে হবে। এরপর কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার চিনি মিশিয়ে একটি ফ্রাইপ্যানে মৃদু আঁচে অনবরত নাড়তে থাকুন। ছানার পানি সম্পূর্ণ শুকিয়ে গেলে এলাচগুঁড়া দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। একটি ডাইসে ঘি মেখে তার মধ্যে ছানা ঢেলে দিয়ে ভালোভাবে চেপে দিন, যাতে ছানা কেটে পিস করা যায়। এক ঘণ্টা এই ছানাকে এভাবে রেখে দিন। তারপর বের করে বিভিন্ন শেপে কেটে নিন। ডেকোরেশন করে সাজিয়ে পরিবেশন করুন।

বালুসাই

উপকরণ : (ডো এর জন্য) ময়দা ২ কাপ, গুঁড়োদুধ আধা কাপ, জায়ফল গুঁড়ো ১ চা চামচ, ঘি আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, তেল প্রয়োজন মতো ও মাওয়া ৩ টেবিল চামচ।
সিরার তৈরি জন্য : পানি দেড় কাপ, চিনি দুই কাপ ও এলাচ ৪টি।
প্রণালী : ময়দা, গুঁড়োদুধ, ঘি ও বেকিং পাউডার এক সাথে ভালোভাবে মিশিয়ে নিন। এবার আধা কাপ পানি দিয়ে মেখে নিন। মাখানো হলে এই ডো ১২ ভাগে ভাগ করে নিন। হাতে গোল গোল করে ভেতরে মাওয়া ও জায়ফলগুলো দিয়ে মধ্যখানে চ্যাপ্টা করে দিন। এরপর সেগুলোকে ডুবো তেলে হাল্কা আঁচে বাদামি করে ভেজে তুলে নিন। চিনি ও পানি জ্বাল দিয়ে মাঝারি ঘন সিরা তৈরি করুন। গরম অবস্থায় চিনির সিরার মধ্যে দিয়ে ৭-৮ মিনিট পর তুলে মাওয়ার মধ্যে গড়িয়ে নিন। তৈরি হয়ে গেল বালুসাই।

 


আরো সংবাদ



premium cement