২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কালোজিরায় কেশ চর্চা : রূপ-কথা

-

সুন্দর ঝলমলে চুল চান সবাই। কিন্তু দূষণ, রোদ, ধুলা প্রভৃতি কারণে চুল সুন্দর রাখা এখন কঠিন বিষয়। চুলপড়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকিসহ নানা ধরনের সমস্যায় ভোগেন প্রায় সবাই। প্রতিকারের জন্য খোঁজেন নানা উপায়। চুলের স্বাস্থ্য ভালো রাখতে বিভিন্ন কোম্পানির নানা উপকরণ তো রয়েছেই; এ ছাড়াও ঘরোয়া বিভিন্ন উপকরণও ব্যবহার করা হয় চুলের স্বাস্থ্য ভালো রাখতে। ঘরোয়া উপাদানের মধ্যে অন্যতম উপকরণ কালোজিরা। মূলত মসলা হিসেবে ব্যবহার হওয়া ছোট্ট এ শস্যটির নানাবিধ উপকারিতার কথা অনেকেই জানি। চুলের পরিচর্যায়ও এই কালোজিরা হতে পারে কার্যকর একটি উপাদান। জেনে নিন চুলের যতেœ কিভাবে ব্যবহার করবেন কালোজিরা।
কালোজিরা তেল
চুলের গোড়া শক্ত করে চুলপড়া বন্ধ করতে খুবই কার্যকর হতে পারে কালোজিরা। শুধু তাই নয়, চুলে আর্দ্রতা জোগান দিয়ে চুলকে রুক্ষতা থেকে রক্ষা করে কালোজিরা। একই সাথে চুলের বৃদ্ধিতে কার্যকর হতে পারে কালোজিরা। এর জন্য কালোজিরার তেল হাতে ঘষে পুরো চুলে লাগিয়ে নিন। ১৫ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর হালকা কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার চুলের বৃদ্ধিতে খুবই কার্যকর।
আপেল সিডার ভিনেগার-কালোজিরা
চুলের যতেœ আপেল সিডার ভিনেগার বিশেষভাবে কার্যকর। কালোজিরার সাথে আপেল সিডার ভিনেগারের মিশ্রণ চুলের নানা সমস্যা সমাধানে হতে পারে খুবই কার্যকর। এক কাপ পানিতে এক চা চামচ কালোজিরা নিয়ে ফোটান। মিনিট পাঁচেক ফুটিয়ে নামিয়ে রাখুন। ঠাণ্ডা হলে ছেঁকে নিন। এক মগ পানিতে এই পানি ও এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে চুল ধুয়ে নিন। এক দিন পর চুল শ্যাম্পু করে নিন। ভালো ফল পাবেন। এক থেকে দুই মাস নিয়মিত ব্যবহার করুন।
মেহেদি-কালোজিরা
চুলের গোড়া শক্ত করে মেহেদি। চুলপড়া বন্ধে মেহেদি খুবই কার্যকর। কালোজিরা ও মেহেদির মিশ্রণ চুলের পুষ্টি জোগায়। স্কাল্পের নানা সমস্যা দূর করে চুলের গোড়া মজবুত করে। ফলে চুলের ভলিউম বাড়াতে এই প্যাক খুবই কার্যকর।
মেহেদি গুঁড়া ও কালোজিরা এক সাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক হেয়ার মাস্ক হিসেবে চুলে ব্যবহার করুন। এক ঘণ্টা চুলে রেখে পানি দিয়ে ধুয়ে নিন। পরদিন শ্যাম্পু করুন। সপ্তাহে দুই দিন এই মাস্ক ব্যবহার করুন।
অলিভ অয়েল-কালোজিরা তেল
এ দুই তেলেই রয়েছে নানা উপকারিতা। এ দুই তেল এক সাথে মিশিয়ে লাগালে চুলপড়া বন্ধ হবে। এই তেল চুলের অনেক গভীর পর্যন্ত পৌঁছতে পারে। তাই গভীর থেকে চুলের পরিচর্যা করতে পারে। নিয়মিত ম্যাসাজ চুলপড়া বন্ধ করতে খুবই কার্যকর।
নারকেল তেল ও কালোজিরা
কালোজিরায় রয়েছে অ্যান্টিফাঙ্গাল ও নারিশিং উপাদান। নারকেল তেল চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে। এক টেবিল চামচ কালোজিরা গুঁড়া বা কালোজিরার তেল সমপরিমাণ নারকেল তেলের সাথে মেশান। এর সাথে মধুও মেশাতে পারেন। এই মিশ্রণ চুলের গোড়া থেকে আগা অবধি লাগিয়ে নিন। গরম পানিতে তোয়ালে ভিজিয়ে সেই তোয়ালে দিয়ে ২০ মিনিট চুল ঢেকে রাখুন। পরে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত এক দিন এই পরিচর্যা করুন। চুলের গোড়া শক্ত হবে এবং চুল হবে ঝলমলে।

 


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল