২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভিন্ন স্বাদে ফল :রান্না বান্না

-

ফলের সালাদ
উপকরণ : কমলা ৬টা, আঙুর ২৫০ গ্রাম, মাল্টা ২টা, লেবুর রস এক কাপ, লেবুর খোসা (কুচি করা) এক চা চামচ, তরমুজ টুকরো করা এক বাটি, মধু ২ টেবিল চামচ, বিট লবণ স্বাদমতো।
প্রণালী : কমলা ও মাল্টা খোসা ছাড়িয়ে চাক চাক কেটে নিন। আঙুর ধুয়ে মাঝখান থেকে টুকরা করে নিন। তরমুজও খোসা ছাড়িয়ে পাতলা স্লাইস করে নিন। এবার বড় একটি প্লাটারে প্রথমে কমলাগুলো রাখুন। এর ওপর তরমুজ ও তার ওপর আঙুরের টুকরোগুলো এভাবে সাজিয়ে রাখুন। ছোট একটি বাটিতে প্রথমে লেবুর রস নিন। তাতে লেবুর খোসা কুচি, কমলার রস, মধু ও বিট লবণ দিয়ে ভালোভাবে ফেটে নিন। এবার সাজিয়ে রাখা ফলের ওপর এই সিরাপ ছড়িয়ে দিয়ে ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। তারপর পরিবেশন করুন।

চিকেন-আঙুর সালাদ

উপকরণ : মুরগির টুকরা (হাড়ছাড়া) ৫০০ গ্রাম, চেরি টমেটো আধ কাপ, আঙুর ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি একটা, লবণ স্বাদমতো, মরিচ কুচি দু’টি, অলিভ অয়েল আধা কাপ, মাখন এক টেবিল চামচ, মেয়নেজ ১০০ গ্রাম, ফ্রেশ অলিভ ৪-৫টা, লেটুস, ক্যাপসিকাম, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ।
প্রণালী : চিকেন, ক্যাপসিকাম, লবণ, গোলমরিচ ও মাখন দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। একটি বাটিতে অলিভ অয়েল, লবণ, মরিচ ও মেয়নেজ এক সাথে মিশিয়ে ড্রেসিং তৈরি করুন। লেটুসপাতা কুচি করে কেটে নিন। এবার লেটুসপাতা, পেঁয়াজ রান্না করে রাখা চিকেন ও ক্যাপসিকামের সাথে মেশান। আঙুর কেটে এই মিশ্রণে দিন। অলিভ ও বানিয়ে রাখা সালাদ ড্রেসিং ঢেলে সব উপকরণ এক সাথে টস করে নিন। এই সালাদ যেকোনো রুটি বা নুডলসের সাথে খেতে পারেন।

স্ট্রবেরি উইথ ক্রিম

উপকরণ : তাজা স্ট্রবেরি (চার টুকরা করা) দুই কাপ, চিনি এক টেবিল চামচ, বাদাম কুচি আধা কাপ, টকদই পানি ঝরানো দুই কাপ, মধু দুই টেবিল চামচ, পুদিনাপাতা সাজানোর জন্য, ফেটানো ক্রিম আধা কাপ।
প্রণালী : ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করে নিন। স্ট্রবেরির সাথে চিনি মিশিয়ে ওভেনে রাখুন ১০-১২ মিনিট। স্ট্রবেরি কিছুটা রোস্ট হলেই নামিয়ে নিন। ঠাণ্ডা হতে দিন। অন্য বাটিতে টকদই, ক্রিম ও মধু নিয়ে ভালোভাবে ফেটে নিন। একটি লম্বা গ্লাসে প্রথমে কিছুটা স্ট্রবেরি রাখুন জুসসহ। তার ওপর বাদাম দিন। তার ওপর দইয়ের মিশ্রণ দিন। এভাবে এক লেয়ার তৈরি হলে তার ওপর একইভাবে আরেক লেয়ার দিন সব উপকরণ দিয়ে। গ্লাস ভরে যাওয়া পর্যন্ত এভাবে দিতে থাকুন। বাদাম ও পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 


আরো সংবাদ



premium cement
ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের

সকল