২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ওয়াল ডেকোর

অন্দর সজ্জা
-

মানুষ সুন্দরের পূজারি। মানুষ যেমন নিজেকে পরিপাটি করে অপরের কাছে তুলে ধরতে পছন্দ করে তেমনি তার বাসাবাড়ি, কর্মস্থলকেও সাজিয়ে-গুছিয়ে দৃষ্টিনন্দন করে রাখতে চায়।
ওয়াল ডেকোর কী?
ওয়াল ডেকোর বলতে মনের মাধুরী মিশিয়ে ওয়ালকে সাজানো বা ওয়াল ডেকোরেশন করাকে বোঝায়। নানাভাবে নানা ম্যাটেরিয়ালস দিয়ে ওয়াল ডেকোরেশন করা যায়। আর যে সব ম্যাটেরিয়ালস দিয়ে ওয়াল ডেকোরেশন করা হয়, তাদের ওয়াল ডেকোর বলা হয়। যেমনÑ পেইন্ট, কনমিক্স, ওয়াল পেপার, কাঠ, বাঁশ, প্লাস্টিক, বোর্ড, টাইলস, ইট, সিমেন্ট ইত্যাদি। ওয়াল ডেকোর নির্ভর করে বাজেট, রুচি ও পরিবেশের ওপর।
পেইন্ট : আবহমানকাল ধরে মানুষ বাসাবাড়ি বা অফিস-আদালতে সব শেষে সাধারণত পেইন্টের কাজ করেন। এখন নতুন নতুন অনেক ম্যাটেরিয়ালস বের হলেও দামে কম ও সহজে ব্যবহার করা যায় বলে পেইন্টের ব্যবহার সবচেয়ে বেশি। বাজারে নানা রকম পেইন্ট পাওয়া যায়। যেমনÑ ডিস্টেম্বার পেইন্ট, প্লাস্টিক পেইন্ট, এনামেল পেইন্ট, ওয়েদার কোট পেইন্ট, ডকুপেইন্ট ইত্যাদি।
দাম : ডকুপেইন্ট বাদে অন্যান্য পেইন্টের দাম সাধারণত আট টাকা থেকে ৩০ টাকার মধ্যে। ডকুপেইন্টের দাম একটু বেশি। এটি ৮০ টাকা থেকে ১২০ টাকার মধ্যে। তবে ডকুপেইন্টের দাম বেশি হলেও এটি দীর্ঘস্থায়ী ও দেখতে সুন্দর।
ওয়াল পেপার : ওয়াল পেপার মূলত উন্নতমানের এক ধরনের পেপার। বাহারি ডিজাইনের নানা রকম ওয়াল পেপার এখন বাজারে পাওয়া যায়। সবগুলো দেয়াল পেইন্ট না করে বাছাই করে কিছু দেয়ালে ওয়াল পেপার লাগালে দেখতে বেশ ভালো লাগে এবং রুমের একঘেয়েমি দূর হয়। ওয়াল পেপারের মূল্য সাধারণত লাগানো খরচসহ ৪০ থেকে ১২০ টাকার মধ্যে হয়ে থাকে।
কাঠ, বাঁশ ও বোর্ড : কাঠ, বাঁশ ও বোর্ড দিয়েও মনের মাধুরী মিশিয়ে ওয়াল ক্ল্যাডিং বা ওয়াল ডেকোরেশনের কাজ করা যায়। ইচ্ছামতো গ্রুভ ব্যবহার করে পলিশ করা যায়। ভালো মানের সেগুন কাঠের ওয়াল ক্ল্যাডিংয়ে প্রায় ৭৫০ থেকে এক হাজার ৪০০ টাকা খরচ হয়। এখন বার্মাটেক ভিনিয়ার বোর্ড ব্যবহার করে চমৎকার কাজ করা যায়। এটি দেখতে কাঠের মতোই। কিন্তু খরচ কাঠের চেয়ে অনেক কম। খরচ পড়বে পলিসসহ ৪০০ থেকে ৬০০ টাকা।
টাইলস : দেয়ালে দীর্ঘস্থায়ী কাজ করার জন্য টাইলস ব্যবহার করা হয়। বাজারে এখন বিভিন্ন সাইজ ও ডিজাইনের টাইলস পাওয়া যায়। লাগানো খরচসহ প্রতি স্কয়ার ফুট টাইলসের দাম প্রায় ৮০ থেকে ২০০ টাকার মধ্যে সম্পন্ন করা যাবে।
এ ছাড়াও বাজারে এখন পেইন্টের বিকল্প হিসেবে অনেক ডেকোরেটিভ প্রোডাক্ট পাওয়া যায়। যেমনÑ স্টোন পেইন্ট, ডেকোরেটিভ প্লাস্টার, পিভিসি টাইলস ইত্যাদি। এ গুলোর দাম ৬০ থেকে ১৫০ টাকার মধ্যে।
ইন্টেরিয়র ডিজাইনার, লাইভ ডিজাইন


আরো সংবাদ



premium cement
ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সকল