২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মেকআপ তোলার উপায় রূপ কথা

-

কম-বেশি মেকআপ আমরা সবাই করি। কিন্তু পরে সেই মেকআপ তুলতে অনেকের মধ্যেই অনীহা কাজ করে। অথচ ত্বক ভালো রাখতে মেকআপ ভালোভাবে তুলে ফেলা খুব জরুরি। মেকআপ না তুললে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। যার কারণে ত্বকে ময়লা জমে ব্রণ, অ্যাকনে, ব্ল্যাক ও হোয়াইট হেডসের সমস্যা দেখা দেয়। দিনের পর দিন মেকআপ না তুললে ত্বকে অল্প বয়সে বলিরেখা বা বয়সের ছাপও পড়ে যায়। কিন্তু সঠিকভাবে মেকআপ তোলাটাও জরুরি। এর জন্য রয়েছে কিছু বিশেষ পদ্ধতি।
চোখের মেকআপ
চোখের মেকআপ তুলতে হবে একটু যতœ করে, যাতে চোখের ক্ষতি না হয়। তুলায় ক্লিনজার লাগিয়ে আস্তে আস্তে ঘষে তুলুন। চোখের মেকআপ তোলার জন্য আই মেকআপ রিমুভার না থাকলে বেবি অয়েল ব্যবহার করুন। চোখের কোণের দিকে বা পাতায় লাইনার লাগানো থাকলে তুলায় বেবি অয়েল লাগিয়ে আস্তে আস্তে মুছে নিন। চোখের পাপড়ির মাশকারা তুলতে তুলায় পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মুছে নিন। চোখের মেকআপ তুলতে খুব সতর্ক থাকতে হবে, যেন তা চোখের ভেতর ঢুুকে না যায়।
মুখের মেকআপ
মুখের মেকআপ তুলতে প্রথমে ওয়েট টিস্যু দিয়ে মুখটা একবার মুছে নিন। এরপর মুখে পানির ঝাঁপটা দিয়ে পুরো মুখ ও গলায় ক্লিনজার লাগিয়ে নিন। এরপর আস্তে আস্তে একটু ম্যাসাজ করে তুলা দিয়ে মুছে নিন। থুতনি, নাকের কাছে, কপালে, গালে ভালো করে ঘষে ঘষে তুলুন। মেকআপ তোলা হয়ে গেলে ঠাণ্ডা পানির ঝাঁপটা দিয়ে মুখটা ধুয়ে নিন। মুখ ধোয়ার পর তোয়ালে দিয়ে চেপে চেপে মুছে অল্প একটু ময়শ্চারাইজার হালকা করে লাগিয়ে নিন মুখে ও গলায়।
ঠোঁটের মেকআপ
ঠোঁটের মেকআপ তোলার জন্য আলাদা রিমুভার পাওয়া যায়। সেই রিমুভারে তুলা ভিজিয়ে সেই তুলা দিয়ে ঠোঁট মুছে ফেললেই হবে। তবে ঠোঁটের মেকআপ তোলার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে ঠোঁটে একটু বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মিনিট পাঁচেক রাখুন। এরপর শুকনা তুলা দিয়ে ঠোঁট মুছে নিন। ঠোঁট খুব বেশি ঘষবেন না, কারণ ঠোঁটের ত্বক পাতলা। অনেকে মেকআপ তুলতে টোনার ব্যবহার করেন। এতে ত্বক রুক্ষ হয়ে যায়। ক্লিনজার ত্বকের ময়েশ্চার বজায় রাখে। ক্লিনজার ত্বকে লাগালেও তুলা ভিজিয়ে নেয়া ভালো। কারণ শুকনা তুলা দিয়ে বেশি ত্বক ঘষলে ত্বকের ক্ষতি হবে। তৈলাক্ত ত্বক হলে ওয়াটার বেসড রিমুভার ব্যবহার করতে পারেন মেকআপ তুলতে। শুষ্ক ও স্বাভাবিক ত্বক হলে অয়েল বেসড ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করুন। শুধু সাবান দিয়ে মেকআপ তুলবেন না এবং মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করুন। এতে ত্বক মসৃণ ও কোমল থাকবে।

 


আরো সংবাদ



premium cement